শনিবার, ১১ মে ২০২৪, ১১:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
রবীন্দ্র জন্মবার্ষিকীতে মঞ্চায়িত হলো রবীন্দ্র থিয়েটারের “আপদ” সংবাদ প্রকাশের জেরে সাইবার আইনে মামলা,প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন সারিয়াকান্দিতে ট্যাপেন্টাডল ট্যাবলেটসহ গ্রেফতার-২ বাঘায় মোটরসাইকেলে ফেন্সিডিল বহনকালে ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষ: নিহত ১ বাঘা উপজেলা পরিষদ নির্বাচনে তিন পদে ৯ প্রার্থীর মনোনয়ন দাখিল: ৩ ভাগে বিভক্ত আ.লীগ ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি হলেন সামিউল ইসলাম সামি জাতীয় বিদ্যুৎ শ্রমিক লীগ-বি-১৯০২ (সিবিএ) বগুড়া জেলা কমিটি অনুমোদন সারিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যানসহ বিজয়ী হলেন যারা উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে বিপুল ভোটে জয়ী লিখন মিয়া রাজশাহীতে কবরস্থান নির্মাণে ষড়যন্ত্রের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

সহকারী জজ নিয়োগ পরীক্ষা : রাবির এক ব্যাচ থেকেই ১০শিক্ষার্থীর বাজিমাত

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের (বিজেএস) ১৬তম সহকারী জজ নিয়োগ পরীক্ষা প্রকাশ করা হয়েছে।এতে মাস্টার্স শেষ হওয়ার আগেই বিজেএস নিয়োগ পরীক্ষায় অংশ নিয়ে ১ম স্থানসহ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) আইন বিভাগের এক ব্যাচ (৪০তম) থেকে ১০ শিক্ষার্থীর বাজিমাত।এছাড়াও ৩৯তম ব্যাচ থেকে ৫জনসহ বিভাগের অন্যান্য ব্যাচ থেকে আরও ৬শিক্ষার্থীসহ মোট ২১জন সহকারী জজ নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে বলে জানা গেছে।তাদের এমন সাফল্যে আনন্দিত বিভাগের শিক্ষকসহ শিক্ষার্থীরাও।

রোববার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন সচিবালয়ের ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়।

প্রতিবেদন লেখা পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ২১ জনের নাম নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর।

আইন বিভাগ সূত্রে জানা যায়, ফলাফলে প্রথম হয়েছেন রাবির আইন বিভাগের ৪০তম ব্যাচের শিক্ষার্থী নুসরাত জেরিন জেনি।তিনি ডিপার্টমেন্টে ফার্স্ট ক্লাস ফার্স্ট ছিলেন।তার বাসা বগুড়া জেলায়।

মেধাতালিকায় ৬ষ্ঠ স্থানে রয়েছেন একই ব্যাচের ফাহাদ ইশতিয়াক।আরিফ আফসার শুভ ৭ম, সাথী ১০ম, বাপ্পি ভুঁইয়া ১১তম, রাফিউল ইসলাম ৩০ম, মৌসুফা তানিয়া মৌলি ৩১তম, আহামাদুল কবীর শাকিল ৩২তম, সুদীপ ঘোষ ১০১ ও মেহেদী হাসান ১০২তম স্থান অর্জন করে রীতিমতো বাজিমাত করেছে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ৪০তম ব্যাচের এই ১০শিক্ষার্থী।

আরও জানা যায়, ৪০তম ব্যাচ ছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ৩৯তম ব্যাচের পাঁচ জনসহ অন্যন্যা ব্যাচ থেকে আরও ৬জন শিক্ষার্থী সহকারী জজ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।এ নিয়ে রাবি থেকে মোট ২১জন শিক্ষার্থীর তথ্য প্রাথমিকভাবে পাওয়া গেছে।

বিজেএস পরীক্ষায় প্রথম হওয়া নুসরাত জেরিন জেনি বলেন, বিজেএস পরীক্ষায় প্রথম হতে পেরে খুবই আনন্দিত আমি।কখনো ভাবতে পারিনি আমি প্রথম হবো, ভাগ্য আমাকে প্রেফার করেছে।আমি একজন সাধারণ মেয়ে, পরিশ্রম ও ধৈর্যের ফলেই আমার এ সাফল্য।আমার কাছে আমার বিভাগের শিক্ষকদের প্রত্যাশা একটু বেশিই ছিলো।সেই প্রত্যাশা পূর্ণ করতে পেরে আলহামদুলিল্লাহ।

প্রস্তুতির বিষয়ে তিনি বলেন, বিজেএস পরীক্ষায় আইনের উপর ৬০০ মার্কস ছিলো।সেখানে আমি খুব ভালো করেছি।আগে থেকেই ডিপার্টমেন্টের পড়া আয়ত্তে থাকায় সেখানে বেশি জোর দিতে হয়নি।সাধারণ জ্ঞানে আমার সময় একটু বেশি দিতে হয়েছে।

নতুনদের উদ্দেশ্যে তিনি বলেন, পড়াশোনা কতটুকু করবেন সেদিকে লক্ষ না দিয়ে আসলে কি পড়তে চাচ্ছেন সে দিকে মনোযোগ দিতে হবে।যে বিষয়টি পড়বেন সেটি মনোযোগ সহকারে বুঝেশুনে পড়তে হবে।

বিজেএস ৬ষ্ঠ স্থান করেছেন ফাহাদ ইশতিয়াক।তিনি বলেন,
প্রথমেই মহান আল্লাহর কাছে শুকরিয়া।আমার এই সাফল্যের পেছনে আমার বাবা মা ভাই বোনের অবদানও রয়েছে।আমি আইন বিভাগ ও আমার শ্রদ্ধেয় শিক্ষকদের কাছে চির কৃতজ্ঞ।

এ সাফল্য পেতে কিভাবে পড়াশোনা চালিয়েছেন জানতে চাইলে তিনি বলেন, জুডিশিয়ারির জন্য লিখিত পড়াশোনা প্রিলির পরপরই শুরু করি।একাডেমিক জীবনে যথেষ্ট সতর্ক থাকায় লিখিত পরীক্ষার প্রিপারেশনের জন্য যথেষ্ট সুবিধা হয়েছিল।লিখিত পরীক্ষার জন্য প্রতিদিন ৮-৯ ঘন্টা পড়শোনা করার চেষ্টা করেছি।তবে মূল ছিল ধৈর্য।মূল টার্গেট ছিল প্রতিটি বই লিখিত পরীক্ষার আগে ৩-৪ বার রিভাইস দেওয়া।সেটা করতে পেরেছিলাম

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক ও সিন্ডিকেট সদস্য সাদিকুল ইসলাম সাগর বলেন, এ পর্যন্ত আমাদের বিভাগ থেকে ১৫জন শিক্ষার্থী বিজেএস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে বলে জানা গেছে।উত্তীর্ণ শিক্ষার্থীরা আমাকে ফোন করে নিশ্চিত করেছেন।তবে এ সংখ্যাটি আরও বাড়বে বলে জানান তিনি।

সহকারী জজ হিসেবে সুপারিশ প্রাপ্তদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, যারা উত্তীর্ণ হয়েছে তারা আমাদের গর্ব।তাদের এ অর্জনে আইন বিভাগ ও রাজশাহী বিশ্ববিদ্যালয় গর্বিত।তাদের হাতে ন্যায় বিচার নিশ্চিত হবে বলে প্রত্যাশা এ শিক্ষকের।

শিক্ষার্থীদের এমন সাফল্যে গর্বিত বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. হাসিবুল আলম প্রধান।তিনি বলেন, টানা চতুর্থবারের মতো এবারও বিজেএস পরীক্ষায় আমার শিক্ষার্থীরা প্রথম স্থান অর্জন করায় আমরা বিভাগের শিক্ষক হিসেবে গর্বিত।এক ব্যাচ থেকেই ১০ জন শিক্ষার্থীর এমন সাফল্যে আমরা আনন্দিত।আমরা বিশ্বাস করি, যেসকল শিক্ষার্থী জুডিশিয়ারি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা তাদের সর্বোচ্ছ মেধা ও যোগ্যতা দিয়ে নিষ্পেষিত গরীব মানুষকে সঠিক বিচার পেতে সর্বাত্মক ভুমিকা পালন করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − three =


অফিসিয়াল ফেসবুক পেজ

x