মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন
শিরোনাম:
সারিয়াকান্দিতে নিখোঁজের ৯ দিন পর ফুফাতো ভাইয়ের বাড়ি থেকে শিক্ষার্থীর বস্তাবন্দী অর্ধগলিত লাশ উদ্ধার বাঘায় অভিযান চালিয়ে দুটি ডায়াগনস্টিক সেন্টার বন্ধ বাঘায় বকেয়া বিলের লাইন বিচ্ছিন্ন করতে গিয়ে মারধরের শিকার লাইনম্যান সোনাতলায় রাস্তার পাশে ঝুকিপূর্ণ পুকুর খননের অভিযোগ,হুমকিতে বসতভিটা ও রাস্তা মিতালী এক্সপ্রেসের ইঞ্জিনের ধাক্কায় প্রাণ গেল দুইজনের বাগমারায় হাত বাড়ালেই মিলছে মাদক,উদ্বিগ্ন অভিভাবকরা তাহেরপুর পুলিশ তদন্ত কেন্দ্রের অভিযানে শীর্ষ মাদক ব্যবসায়ী জুয়েল গ্রেফতার রাজশাহীতে র‍্যাবের অভিযানে গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী ও ৪ মাদকসেবী গ্রেফতার রাজশাহীর লক্ষীপুরে ওয়ানওয়ে রাস্তা খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন রাজশাহীতে ফেব্রুয়ারী মাসে ১০ নারী-শিশু নির্যাতনের শিকার
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

সিরাজগঞ্জে কেপিইউএস এর উদ্যোগে প্রতিবন্ধী শিশুদের স্বাস্থ্য বিষয়ক ক্যাম্প

সিরাজগঞ্জের কামারখন্দ পল্লী উন্নয়ন সংস্থা (কেপিইউএস) সেন্টার ফর ডিজএ্যালিটি ইন- ডেভেলপমেনট (সিডিডি) এর সহায়তায় Strengthening systems for the enrollment, retention and support of children with disabilities at primary level of mainstream education in Bangladesh (DID-TO-45) প্রকল্পের মাধ্যমে সিরাজগঞ্জ সদর উপজেলায় মারাত্বক ও বহুমাত্রিক প্রতিবন্ধিতা সম্পন্ন ৫ থেকে ১১ বৎসর বয়সী ৪৭ জন শিশুদের বাড়ি ভিত্তিক সেবা প্রদানের কাজ করছে।

প্রকল্পের উদ্দেশ্যঃ সেবা প্রাপ্তির পর যেন এই শিশুরা সমন্বিত শিক্ষা গ্রহনের সুযোগ পায়।

কর্মসূচির অংশ হিসেবে কামারখন্দ পলী উন্নয়ন সংস্থা (কেপিউএস) ১২ ফেব্রয়ারী রবিবার সকাল ৯:০০ ঘটিকা হইতে বেলা ২:০০ ঘটিকা পর্যন্ত প্রতিবন্ধী শিশুদের জন্য ক্লিনিক্যাল এ্যাসেসমেন্ট ও স্বাস্থ্য ক্যাম্প এর আয়োজন করে।

ইউকে এইড এর অর্থায়নে ও সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি) এর সহায়তায় এই কর্মসূচির আয়োজন করা হয়।

এই ক্লিনিক্যাল এ্যাসেসমেন্ট ও স্বাস্থ্য ক্যাম্প এর মাধ্যমে ৪৭ জন চক্ষু পরীক্ষা, ১৬ জন শ্রবন শক্তির পরীক্ষা, ৩৩ জন নিউরোলজিক্যাল পরিক্ষা সম্পূর্ন বিনা মুল্যে করানো হয়।এছাড়াও প্রতিবন্ধী শিশুদের প্রয়োজন ও চাহিদা মাফিক বিভিন্ন সহায়ক উপকরণ এর পরিমাপ ও তালিকা প্রণয়ন করা হয়।

চক্ষু পরীক্ষার জন্য প্রফেসর এম. এ. মতিন মেমেরিয়াল বিএনএসবি বেজ আই হাসপাতাল এর অভিজ্ঞ ডাক্তারবৃন্দ, নিউরো মেডিসিন ও সার্জারী বিশেষজ্ঞ ডাঃ মোঃ নাজমুল ইসলাম (নিপু) এবং অডিওলজিস্ট মোঃ মাসুদুলু করিম প্রয়োজনীয় পরীক্ষা, ব্যবস্থাপত্র প্রদান ও চক্ষু রোগের জন্য ঔষধ প্রদান করেন।

উক্ত অনুষ্ঠানে সিডিডি এর প্রোগ্রাম ম্যানেজার মোঃ সাজ্জাদ কবীর, এাডভোকেসী অফিসার জয়া পোদ্দার, মনিটরিং ও ইভালুয়েশন অফিসার মোঃ ফয়েজ উল্লাহ, সাইট সেভারস এর, তপন কুমার সরকার, আর আর সি ম্যানেজার জমির উদ্দিন, কেপিইউ এস এর সকল কর্মকর্তা ও কর্মীবৃন্দ এবং এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অফিসিয়াল ফেসবুক পেজ