শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৯:১৯ অপরাহ্ন
শিরোনাম :
রাজশাহী মহানগরীর সিটি সেন্টার কাজের অগ্রগতি নিয়ে সভা অনুষ্ঠিত আনুষ্ঠানিকভাবে উপজেলা পরিষদে বসলেন নব-নির্বাচিত চেয়ারম্যান বকুল শাহজাদপুরে মদের দোকান বন্ধের দাবিতে মানববন্ধন রাজশাহীতে বিয়ের এক মাসের মাথায় গৃহবধূর মৃত্যু,থানায় মামলা স্মার্ট বাংলাদেশ গঠনে বাংলাদেশ স্কাউটস হবে আলোকবর্তিকা : এলজিআরডি প্রতিমন্ত্রী রাজশাহী মহানগর বিএনপির ৩০টি ওয়ার্ডের কমিটি ঘোষণা বগুড়ার খামারকান্দী সূর্য সন্তান ক্লাবের আয়োজনে ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত বগুড়ায় শিশু তামিম হত্যার মূল রহস্য উদঘাটন,গ্রেফতার-১ রাজশাহীর সাথে সারাদেশের রেল যোগাযোগ বিচ্ছিন্ন রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

ফিনল্যান্ডে পবিত্র ঈদুল ফিতর উদযাপন

বছর ঘুরে আবার এসেছে ঈদুল ফিতর।এক মাস রোজা রাখার পর ফিনল্যান্ডজুড়ে মুসলমানরা ধর্মীয় ভাবগাম্ভীর্য আর উৎসাহের মধ্য দিয়ে উদযাপন করছেন ঈদুল ফিতর।

ঈদ মানেই উৎসব আর আনন্দ।দীর্ঘ এক মাস সংযম ও ত্যাগের সাধনার পর ঘরে ঘরে, জনে জনে আনন্দ-খুশির বার্তা বয়ে নিয়ে এসেছে এই ঈদ। ৩০ রোজা পূর্ণ করে বুধবার ফিনল্যান্ডজুড়ে ঈদুল ফিতর উদযাপন করছেন প্রবাসী বাংলাদেশিরা।

মুসলিম উম্মাহর অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের দিনটি অশেষ তাৎপর্য ও মহিমায় অনন্য।ঈদ আনন্দের আবাহনে ঈদের দিন সকালে সবাই নতুন পোশাক পরে।শিশুদের চোখমুখে ফুটে উঠেছিল আনন্দ আর উচ্ছ্বাস।তারা সবাই তো এই দিনটিরই প্রতীক্ষায় ছিল গত এক মাস।অবশেষে প্রতীক্ষার অবসান হলো ১০ এপ্রিল বুধবার।ঝলমল রোদ্দুর উকি ও বসন্তের প্রকৃতির রঙে রঙিন হয়ে ফিনল্যান্ডের হেলসিংকি প্রবাসী বাংলাদেশি ধর্মপ্রাণ মুসলমানেরা সমবেত হন ঈদের জামাতে।

ইসলামি রীতি অনুযায়ী রাজধানী হেলসিংকিতে প্রবাসী বাংলাদেশিদের ঈদের প্রধান দুটি জামাত অনুষ্ঠিত হয়।বাংলাদেশ কেন্দ্রীয় মসজিদের আয়োজনে প্রথম জামাতটি হয় সকাল ৮.১৫ মিঃ ভানতা কামপো স্পোর্টস সেন্টারে।এতে ইমামতি করেন মসজিদের খতিব মাওলানা বশির আহমেদ।

সকাল ৯ টায় অপর জামাতটি অনুষ্ঠিত হাকানিয়েমির মেরী হাকা পাল্লোহাল্লিতে।এতে ইমামতি করেন হেলসিংকির দারুল আমান মসজিদের খতিব মাওলানা আবদুল কুদ্দুস খান।

ঈদের জামাত শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া মোনাজাত করা হয়।হেলসিংকির সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা জামাত দুটিতে অংশ নেন।

ঈদ জামাতে উল্লেখযোগ্যের মধ্যে উপস্থিত ছিলেন লিমন চৌধূরী, মোঃ কামরুল আলম কমল, নাজমুল হুদা, নাসির খান, মাহবুবুল আলম, ফয়েজ আহমেদ ঢালী, মহি খান, আরিফ আহমেদ, রুবেল ভূঁইয়া, কামরুল হাসান জনি, জামান সরকার, জাহাঙ্গীর আলম, আবদুর রশিদ, গাজী সামসুল আলম, শামীম বেপারী, লিও খান, হামিদুল ইসলাম, বদরুল মনির, তাসাওয়াল কবির তারেক, সালেহ আহমেদ সালেক, আলাউদ্দিন মোহাম্মদ, শেরওয়ান আহমেদ, কামরান আহমেদ, আলুটন মইন, ফাতা মিয়া, আবদুস সহিদ, আনসার আহমেদ রাজু, আবদুল আলি, এরশাদুর রহমান, হাসান আহমেদ, আতাউর রহমান রুহেল,লিটন, মাসুদ, স্বপনিল, রাফাত আলী, দবির হোসেন, জিকু, মোঃ রকিবুল ইসলাম রুবেল, ইমন আহমেদ, নাজিরুল আলম স্বপন, সাব্বির আহমেদ লস্কর, ইমু খান, আবুল কালাম শহিদুল, মোঃ মহসীন, লাবীব, তাসিন, সালাউদ্দিন, লিমন চৌধূরী, আতাউর রহমান, আকরাম হোসেন প্রমুখ।

বরাবরের মতো এবারও বাংলাদেশিদের ঈদ উৎসবে ছিল বিভিন্ন ধরনের দেশি-বিদেশি খাবার।একে অপরের বাড়িতে নিমন্ত্রণ খাওয়া।মাতৃভূমি বাংলাদেশে টেলিফোন করে পরিবার ও আত্মীয়স্বজনের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় ও খোঁজ-খবর নেওয়া ইত্যাদি।ঈদের এই আনন্দে একে অপরের বাড়িতে নিমন্ত্রণ খাওয়ার রেওয়াজ একাধারে তিন–চার দিন চলতে থাকে।

মোটকথা মাতৃভূমির মায়া আর দেশে ফেলে আসা স্বজনদের জন্য ভালোবাসা বুকে চেপে বাংলাদেশসহ অন্যান্য দেশের প্রবাসীরা সবাই পরস্পর ভাগাভাগি করছেন আনন্দ।সুযোগমতো ফোন, ফেসবুক, ওয়াটাপ, ভাইবার, ম্যাসেঞ্জারে যোগাযোগ হচ্ছে নিজ নিজ দেশে।অনেকেই অশ্রুসজল হয়ে পড়েনন শয্যাশায়ী মা-বাবার জন্য, কেউ সন্তানের কচি মুখ মনে করে চোখ মুছছেন।তবে সবকিছু ছাপিয়ে সবাই হাসিমুখেই উদযাপন করছেন ঈদকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 4 =


অফিসিয়াল ফেসবুক পেজ

x
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com