মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০১:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
আমি নির্বাচিত হয়ে,মানুষের পাশে থেকে কাজ করতে চাই: ভাইস চেয়ারম্যান প্রার্থী ইউনুছ আলী আমি নির্বাচিত হয়ে ,মানুষের পাশে থেকে কাজ করতে চাই: ভাইস চেয়ারম্যান প্রার্থী ইউনুছ আলী সারিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে জনপ্রিয়তার শীর্ষে ভাইস চেয়ারম্যান প্রার্থী লিখন মিয়া সারিয়াকান্দিতে দিনব্যাপী গণসংযোগ ও উঠান বৈঠক করেছেন চেয়ারম্যান প্রার্থী শাহজাহান আলী সারিয়াকান্দিতে দিনব্যাপী গণসংযোগ ও উঠান বৈঠক করেছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী লিখন মিয়া বাবা মায়ের স্বপ্ন পূরন করা হলো না এনজিও কর্মী সঞ্জয়ের সারিয়াকান্দি উপজেলা পরিষদ নিবার্চন থেকে সরে দাঁড়ালেন চেয়ারম্যান প্রার্থী আব্দুস সালাম ও আশিক রাজশাহীতে কর্তব্যরত ট্রাফিক পুলিশ সদস্যদের মাঝে গ্লুকোজ বিতরণ রাজশাহীতে দৈনিক মানবিক বাংলাদেশ পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালন দুর্গাপুরে প্রশাসনকে ম্যানেজ করে রাতের আঁধারে আবাদি জমিতে পুকুর খনন
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

এবছর বই মেলায় পাওয়া যাচ্ছে কবি শিউলী খানের পাঁচ কাব্যগ্রন্থ

লেখক এবং পাঠকদের জন্য বইমেলা যেন প্রাণের মেলা। অনন্য এক আনন্দ লালিত হয় লেখক ও পাঠকদের প্রাণে।এই বইমেলাকে কেন্দ্র করেই প্রকাশিত হয় নবীন-প্রবীনদের নতুন নতুন বই।

এরই ধারাবাহিকতায় এবার বইমেলায় পাওয়া যাচ্ছে কবি শিউলি খানের পাঁচ কাব্যগ্রন্থ।

এবছর শিউলী খানের লেখা কাব্য গ্রন্থ গাঙচিল প্রকাশন থেকে প্রকাশিত।তার বই গুলো হলো ‘অনন্য’, ‘তোমার প্রেমে’ ‘বোধের মৃত্যু’ ‘কে দেবে জবাব’।

এছাড়াও কলকাতার প্রীতিকণা প্রকাশন থেকে প্রকাশিত ‘নাড়ীর বাধন’ বই পাঁচটি পাওয়া যাচ্ছে এই বছর বইমেলায়।বাংলা একাডেমির এই বই মেলায় ৩৯৭ নং স্টলে পাওয়া যাচ্ছে এই বই গুলো।

পাঁচটি বই পাঁচটিই ভিন্ন স্বাদে কবিতা দিয়ে ঢেলে সাজানো। যেটা একটা পাঠক সহজেই বুঝতে পারবে।সহজ সাবলীল ভাষায় লেখা হয়েছে তার প্রত্যেকটি কাব্য গ্রন্থ।

‘বোধের মৃত্যু’ বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা।আর বাকি চারটি বইয়ের মূল্য নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা করে প্রতিটি।

বই গুলো সম্পর্কে জানতে চাইলে কবি শিউলী খান জানান, “কথামুখ” “আশরাফুল মাখলুকাত” সৃষ্টির সেরা মানুষ।মানুষ স্বভাবগতই স্বপ্ন বুনতে ভালোবাসে।স্বপ্ন পূরণে সে যতোটা উচ্ছাসিত হয়,আবার বার বার যখন চাওয়া-পাওয়া গুলো নিরাশার বালুচরে ঢাকা পড়ে।তখন কেউ কেউ ডুব দেয় অন্ধকারে।জীবন মানেই যুদ্ধ।অনেক সময় জীবনের তাগিদেমদায়িত্বে কল্পনার জগত হয়ে ওঠে জীবন শক্তি।সৃষ্টির মূল উৎস প্রেম, হোক না মানবিক বা প্রকৃতির প্রেম।মানব জীবন আজ যেন ঘড়ির কাঁটার সাথে প্রতিযোগিতায় নেমেছে- সময়ের ধারায়।বর্তমানে যোগাযোগ মাধ্যম হয়ে উঠেছে ডিভাইস।যেখানে কখনো হেরে যাচ্ছে হৃদ যন্ত্র।ভাঙছে সম্পর্ক,কেউ বা এক ছাদের নীচে বসবাসের পরও জীবন্ত লাশ হয়ে পঁচছে একাকিত্বের কারাগারে।

আবার দেখা যায় প্রিয় মানুষটির সাথে একটু যোগাযোগের আশায়,অপেক্ষায় চোখ আঁটকে থাকে মোবাইল স্ক্রীনে।ব্যাস্ততার বাজারে ভালোবাসা আজ অবহেলিত।প্রতিযোগিতার ঘোড়দৌড়ে যেন সকলেই বন্দী।ব্যস্ততার কারাগারে হারিয়ে যাচ্ছে অনুভূতির অনুভব ক্ষমতা! স্বার্থপরতার দাবানলে হারিয়ে যাচ্ছে বোধ।

“বোধের মৃত্যু ” মূলত প্রেম-মানবতা বোধ-জীবন বোধ – মমতার সমন্বয়ে রচিত একটি কাব্য গ্রন্থ।

জীবন যুদ্ধে বিচলিত নয়,ধৈর্য হোক সহায়ক আল্লাহর সমীপে -ভাবনাটি তুলে ধরেছি “তাঁর সমীপে প্রার্থণা” কবিতায়।”ছোট্ট প্রাণ ফাঁদে সুখ পাখি”,বিষন্নতার বেসাতি , আধ খন্ডচাঁদ,কৃষ্ণপক্ষ,নীলাবেদন,বনলতা, বর্ষার তাল, বিষের বাঁশি, চাঁদ, নিঃসঙ্তার আলাপন, তুমি আসবে বলেই বিভিন্ন কবিতায় ফুটে উঠেছে প্রেমের চির শ্বাসত রূপ রাগ-মান-অভিমান-অভিযোগ।মানবতা বোধ, জীবন বোধ, প্রতিবাদী স্বরূপ খুঁজে পাওয়া যাবে,”আমিই নারী”, জীবন দূর্বিসহ, নয়ন তারা, আশ্রয় ও মালি কবিতায়।”আশু” ও ” আমার জান” কবিতায় ফুটে উঠেছে মমত্ব বোধ।আশা করছি,পাঠক সমাজে “বোধের মৃত্যু” সফলতা পাবে।

২১শ শতাব্দীর ২৩ বছর চলমান।নিজ অধিকারে নারী আজও যুদ্ধ করছে।আমরা নিজেদের আধুনিক বলছি, কতোটা আধুনিক? যে সমাজে অধিকাংশ নারী আজও নিজ সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছে প্রতিনিয়ত,যে সমাজে একজন তালাক প্রাপ্তাকে বিধবার চেয়েও হেয় করে দেখা হয়।সেই সমাজে নারীর অধিকার আজও প্রশ্নবিদ্ধ আমরা সার্টিফিকেট শিক্ষা ক্ষেত্রে যতোটা আধুনিক, মনন শিক্ষায় আজও ঠিক ততোটাই পিছিয়ে।

“অন্যায় যে করে আর অন্যায় যে সহে

“তব ঘৃণা তারে তৃণ সম দহে”

বাস্তব জীবনে অন্যায়ে প্রতিবাদ প্রয়োগে নারীকে অবাধ্য বা বেয়াদব হিসেবে চিহ্নত করা হয়।

‘প্রশ্ন’ ছোট গল্পে অবনি এমনই এক নারী চরিত্র, যা আমাদের নারী সমাজ ভুক্তভোগী প্রতিনিয়ত।অবনিদের অকাল মৃত্যুই অঙ্গুলীর নির্দেশে, ছুড়ে দেয় প্রশ্ন সমাজের বুকে।আর কতদিন….?

ইতিমধ্যেই শিউলী খান বিভিন্ন সাহিত্য সংগঠন থেকে বিভিন্ন সাহিত্য পুরস্কার পেয়েছেন।এবার বই মেলায় তার বই নিয়ে তিনি বেশ আশাবাদী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + 12 =


অফিসিয়াল ফেসবুক পেজ

x