বুধবার, ০১ মে ২০২৪, ০৫:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
মোহনপুরে মদ্যপান অবস্থায় বাইক আরোহী নিহত,আহত ২ মান্দায় মহান মে দিবস পালিত মে দিবসে খাবার স্যালাইন,ক্যাপ ও পানি বিতরণ করল রাজশাহী শিক্ষা বোর্ড জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগরের উদ্যোগে মহান মে দিবস পালন সারিয়াকান্দিতে দর্জি শ্রমিক ইউনিয়নের মহান মে দিবসে র‌্যালি ও শ্রমিক সমাবেশ সারিয়াকান্দিতে মে দিবস উপলক্ষে শ্রমিক দলের র‍্যালী ও শ্রমিক সমাবেশ সারিয়াকান্দিতে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায় ৫০ হাজার টাকা জরিমানা সারিয়াকান্দিতে প্রতিপক্ষের হুমকিতে নিরাপত্তাহীনতায় ভুগছে কুতুবপুর গ্রামের বাসিন্দা সারিয়াকান্দিতে তীব্র তাপদাহে প্রাণিসম্পদ সুরক্ষায় করণীয় বিষয়ে লিফলেট বিতরণ সারিয়াকান্দিতে সহম্রাধিক তৃষ্ণার্তদের শরবত খাওয়ালো ইসলামী দাওয়াহ্ সেন্টার
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

ফুলপুরে বাম্পার ফলনেও হাসি নেই শসা চাষিদের

রমজান শেষ হয়েছে কয়েকদিন আগে এরপর পবিত্র ঈদুল ফিতর ও নববর্ষের আমেজ।আর এই আমেজে শসার বাজারে নেমেছে ধস।ময়মনসিংহের ফুলপুরে চলতি মৌসুমে শসার ফলন ভালো হলেও হঠাৎ দাম কমায় হাসি নেই শসা চাষিদের মুখে।

কিছুদিন আগেও পাইকাররা ক্ষেত থেকে শসা ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে কিনেছেন এখন পাইকাররা তা ২ টাকা কেজি দরেও কিনতে রাজি না।

বিক্রির আশায় ভ্যানযোগে কাঁচা বাজার গুলোতে নিয়ে যাওয়ার পর, ভ্যানভাড়া দেওয়ার মতো টাকা দিয়েও ক্রয় করছে না পাইকার আর ব্যাপারীরা।

পাইকারি বাজারে মাত্র ১ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে প্রতি কেজি শসা।শসার দাম হঠাৎ করে পড়ে যাওয়ায় কপালে চিন্তার ভাঁজ আর লোকসানের মুখে পড়েছেন শত শত কৃষক।পচনশীল পণ্য হওয়ার কারণে মজুদ করার সুযোগ না থাকায় পানির দরে শসা বিক্রি করতে হচ্ছে।

এ নিয়ে চরম হতাশ শসা চাষীরা।উপজেলার শসার হাট বলে খ্যাত বওলা, বালিয়া, ফুলপুরের দিও মোড় সহ সর্বত্রই কৃষকের শসার বাজার চরম মন্দা।

কৃষকরা বলছেন, কতিপয় অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট কারণে ফসলের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন।শসার দাম কমাতে কোনও চক্র সক্রিয় হয়ে উঠছে কি না,সে বিষয়টি খতিয়ে দেখার দাবি তুলছেন তারা।

বওলায় পাইকারের কাছে শষা বিক্রি করতে আসা আগিয়া ইউনিয়নের কৃষক রতন মিয়া জানান, লাভের আশায় ৪০ শতাংশ জমিতে শষা চাষ করেছিলাম খরচ হয়েছে ৫৫ হাজার টাকা, লাভ তো দুরের কথা শষা বিক্রি করে এখন ভ্যানগাড়ী ভাড়াই হয় না,

বওলা বাজারের পাইকারী ব্যবসায়ী রতন ভান্ডারী জানান, বাজা‌রে যেমন চাহিদা রয়েছে সে হিসেবে তাঁরা শসা কিনছেন।এতে কৃষক‌দের লোকসান হলেও করার কিছুই নেই বলে জানান এই ব্যবসায়ী।

উপজেলা কৃষি অফিস থেকে জানা গেছে, ফুলপুরে এ বছর শসার বাম্পার ফলন হয়েছে।ফলন ভাল হওয়ায় হাট-বাজারে আমদানিও বেশি।তাই দাম দ্রুত কমে যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − eight =


অফিসিয়াল ফেসবুক পেজ

x