সোমবার, ০৬ মে ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
সারিয়াকান্দিতে দিনব্যাপী গণসংযোগ ও উঠান বৈঠক করেছেন চেয়ারম্যান প্রার্থী শাহজাহান আলী সারিয়াকান্দিতে দিনব্যাপী গণসংযোগ ও উঠান বৈঠক করেছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী লিখন মিয়া বাবা মায়ের স্বপ্ন পূরন করা হলো না এনজিও কর্মী সঞ্জয়ের সারিয়াকান্দি উপজেলা পরিষদ নিবার্চন থেকে সরে দাঁড়ালেন চেয়ারম্যান প্রার্থী আব্দুস সালাম ও আশিক রাজশাহীতে কর্তব্যরত ট্রাফিক পুলিশ সদস্যদের মাঝে গ্লুকোজ বিতরণ রাজশাহীতে দৈনিক মানবিক বাংলাদেশ পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালন দুর্গাপুরে প্রশাসনকে ম্যানেজ করে রাতের আঁধারে আবাদি জমিতে পুকুর খনন মোহনপুরে মদ্যপান অবস্থায় বাইক আরোহী নিহত,আহত ২ মান্দায় মহান মে দিবস পালিত মে দিবসে খাবার স্যালাইন,ক্যাপ ও পানি বিতরণ করল রাজশাহী শিক্ষা বোর্ড
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

মধুখালীতে ব্রি-৭৫ ও বিনা-৭,১৬ জাতের ধানের নমুনা শস্য কর্তন

আজ বৃহস্পতিবার সকাল ১০ টায় ফরিদপুরের মধুখালীতে বোরো আমন-২০২৩ মৌসুমে হেড টু হেড প্রদর্শণীর ব্রি-৭৫ ও বিনা ৭ এবং ১৬ জাতের ধানের নমুনা শস্য কর্তন করা হয়েছে।

আন্তর্জাতিক ধান গবেষনা ইনস্টিটিউট(ইরি) এর অর্থায়নে ও বেসরকারী সংস্থা ‘সোসাইটি ডেভলপমেন্ট কমিটি’(এসডিসি) এর বাস্তবায়নে স্বল্প মেয়াদী উফসী জাতের ব্রি-৭৫, বিনা-৭, বিনা-১৬, বিনা-১৭, বিনা-২২ জাতের ধানের আবাদ করা হয়েছে।

মধুখালী পৌরসভার ৯ নং ওয়ার্ডের মেছরদিয়া মাঠে মো. নাছিরুজ্জামান লিটনের জমিতে রোপনকৃত পাকা ধান কর্তণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মধুখালী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আলভীর রহমান।

এসময় সোসাইটি ডেভলপমেন্ট কমিটি’ (এসডিসি) এর মাঠ সমন্ময়কারী দিবাকর মল্লিক, উপসহকারী কৃষি কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম, বিশিষ্ট চাষী ইমরাত শেখ, টিপু জেয়াদ্দার, বাবু মীর উপস্থিত ছিলেন।

কর্তনকৃত ধান মাড়াই শেষে দেখা যায়, ফলন হেক্টর প্রতি ব্রি-৭৫ জাত ৫ দশমিক ২৩ মেঃ টন, বিনা-৭ জাত ৪ দশমিক ৮৯ এবং বিনা-১৬ জাত ৪ দশমিক ৫২ মেঃ টন।

ধানচাষী মো. নাছিরুজ্জামান লিটন বলেন, রোপনকৃত পাঁচটি জাতের ধান সবই ভালো।তবে বিনা-১৭ এবং বিনা-২২ জাতের ধানে বেশি ফলন হওয়ায় চাষীরা জাতগুলো বেশি পছন্দ করবে।

উপজেলা কৃষি কর্মকর্তা আলভীর রহমান বলেন, রোপনকৃত স্বল্প মেয়াদী উফসী জাতের ব্রি-৭৫, বিনা-৭, বিনা-১৬, বিনা-১৭, বিনা-২২ জাতের ধানগুলো যথাযথভাবে চাষ করলে খুব অল্প সময়ে ঘরে তোলা যায় এবং ফলনও ভালো।রোগ বালাই অপেক্ষাকৃত কম। মআগাম জাতের ধান হওয়ায় জমি থেকে দ্রুত কেটে অন্য রবি ফসল বপন করা যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × four =


অফিসিয়াল ফেসবুক পেজ

x