রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:১৬ অপরাহ্ন
শিরোনাম :
সারিয়াকান্দিতে দিনব্যাপী গণসংযোগ ও উঠান বৈঠক করেছেন চেয়ারম্যান প্রার্থী শাহজাহান আলী সারিয়াকান্দিতে দিনব্যাপী গণসংযোগ ও উঠান বৈঠক করেছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী লিখন মিয়া বাবা মায়ের স্বপ্ন পূরন করা হলো না এনজিও কর্মী সঞ্জয়ের সারিয়াকান্দি উপজেলা পরিষদ নিবার্চন থেকে সরে দাঁড়ালেন চেয়ারম্যান প্রার্থী আব্দুস সালাম ও আশিক রাজশাহীতে কর্তব্যরত ট্রাফিক পুলিশ সদস্যদের মাঝে গ্লুকোজ বিতরণ রাজশাহীতে দৈনিক মানবিক বাংলাদেশ পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালন দুর্গাপুরে প্রশাসনকে ম্যানেজ করে রাতের আঁধারে আবাদি জমিতে পুকুর খনন মোহনপুরে মদ্যপান অবস্থায় বাইক আরোহী নিহত,আহত ২ মান্দায় মহান মে দিবস পালিত মে দিবসে খাবার স্যালাইন,ক্যাপ ও পানি বিতরণ করল রাজশাহী শিক্ষা বোর্ড
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

তরুণ কবি ও সাহিত্যিক আব্দুল্লাহ আর রাফি

ডাক নাম বাপ্পি।বন্ধুমহল এবং খুব কাছের মানুষদের কাছে তিনি বাপ্পি নামে পরিচিত।আজ আমরা জানব আব্দুল্লাহ আর রাফির লেখক জীবন এবং তার তৃতীয় বই “একটি নিহত রক্ত জবা” সম্পর্কে।

বইয়ের নাম “একটি নিহত রক্তজবা” রাখার কারণ ?

উল্লেখ করার মতো কোন কারণ নেই।তবে এ শহরের প্রতিটা মানুষ, প্রতিটা মানুষের স্বপ্ন আমার চোখে ভিন্ন ভিন্ন রক্তজবা। দেখতে কি দারুণ টুকটুকে লাল! কিন্তু মানুষের চরম ব্যর্থতা হচ্ছে, মানুষ তার এই টুকটুকে স্বপ্ন খুব বেশি দিন জীবিত রাখতে পারে না।প্রায় প্রতিটা স্বপ্নের বেওয়ারিশ মৃত্যু হয়।কারোর নিহত স্বপ্নের পোস্টমর্টেম হয়, আবার কারোর হয় না। বইয়ের নামে এবং প্রচ্ছদে আমি আমার একটি নিহত স্বপ্নের তথা রক্তজবার পোস্টমর্টেম করার চেষ্টা করেছি।নির্দিষ্ট একটা সময় যে স্বপ্নটা খুব রঙিন ছিলো।এবং অবাক হওয়ার ব্যাপার হচ্ছে, বইয়ের নাম ও প্রচ্ছদের থিম দুটোই আমার দুঃস্বপ্নে পাওয়া।

২) বইয়ের সারমর্ম, অর্থাৎ এর মূলভাব সংক্ষেপে আলোচনা করুন।

বইটিতে বেশ কয়েক ধরণের বিষয়ের উপর রচিত কবিতা রয়েছে।তাই নির্দিষ্ট ভাবে বইয়ের সারমর্ম বলা কঠিন।তবে আমি কয়েকটা কবিতার নাম বলে সারমর্ম তুলে ধরতে পারি। যেমন : “তোমার সত্য তুমি” কবিতাটা একজন হতাশ কিংবা ভেঙে পড়া মানুষকে তুমুল ভাবে উজ্জীবিত করবে, অনুপ্রেরণা জোগাবে।তারপর “জীবন যেমন” কবিতাটা সমাজের নিম্ন কর্মের মানুষদের নিয়ে রচিত।আমি আশাবাদী, এই কবিতাটি মানুষের নিচু দৃষ্টিভঙ্গি বদলে দিতে সক্ষম।এমনভাবে প্রত্যেকটি কবিতার ভিন্ন ভিন্ন সারমর্ম রয়েছে।

৩) তরুণ পাঠক সমাজ অপনার বই থেকে কি কি বেনিফিট পেতে পারে বলে আপনি মনে করেন ?

এটা আমি বলবো না।পাঠক পড়বে, যাচাই করবে এবং আমার পাঠকরাই এই প্রশ্নের উত্তর দিবে।বেনিফিটের প্রলোভন দেখিয়ে বা বেনিফিট শব্দটা জড়িত প্রশ্নে, আমি বই সম্পর্কিত একটি শব্দও উচ্চারণ করতে রাজি নই।আমাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবন অনুরোধ।

৪) আপনার এই বইয়ের লেখার সাথে কি আপনার বাস্তবিক জীবনের খন্ডাংশের দেখা মিলবে নাকি সবটাই কাল্পনিক বলে ধরে নিবো?

আপনি কাল্পনিক হিসেবে ধরে নিতে পারেন।হয়তো দু চারটে লেখা ছাড়া আমার বাস্তবিক জীবনের সাথে বইয়ের কোথাও মিল নেই।আমি একজন হতাশ মানুষ।আমি চাই না, আমার হতাশা আমার বাহিরে কাউকে স্পর্শ করুক।তাই সবটা কাল্পনিক ধরে নিন।তবে, যেহেতু বইটা আমার খেয়ালে রচিত সেহেতু লেখায় আমার বাস্তব জীবনের প্রতিফলন ঘটতেই পারে।এটাও অস্বাভাবিক নয়।

৫) বইটিতে কয়টি কবিতা আছে?

বইটিতে মোট ৪০ টি ছন্দ কবিতা এবং ২ টি গদ্য কবিতা আছে।আবার ছন্দ কবিতার কয়েকটি অনু কবিতার মধ্যেও পরে৷

৬) আপনার দ্বিতীয় কাবগ্রন্থ “কবিতার চোখে মেঘ” বইটায় কেমন সাড়া পেয়েছেন এবং এই বই টায় কেমন সাড়া পাবেন বলে আপনি আশা রাখছেন??

“কবিতার চোখে মেঘ” বইটিতে প্রত্যাশার বাহিরে সাড়া পেয়েছি৷ হয়তো বইটি প্রকাশ না করলে আমি কোন ভাবেই জানতে পারতাম না যে, আমার এত এত নিরব পাঠক আছে।

সবশেষে আলহামদুলিল্লাহ বলতেই হয়।মানুষ সামান্য সফল হওয়ার পর আরও বেশি সফল হতে চায়।আমি তাদের ভিন্ন কেউ নই।এই বইটি নিয়ে আমার প্রত্যাশা আকাশচুম্বী এবং নিজের উপর বিশ্বাস থেকে আশা রাখছি নিরাশ হবো না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 − two =


অফিসিয়াল ফেসবুক পেজ

x