রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১২:৪৪ পূর্বাহ্ন
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

মোংলার সুন্দরবন ইউনিয়নের ২০২৩-২৪ অর্থ বছরের বাজেট ঘোষণা

মোংলায় উপজেলার সুন্দরবন ইউনিয়নে প্রথম কর্মজীবনী নিজ ইউপি এলাকার উন্নয়নমুলক কর্মকান্ড তুলে ধরলেন নতুন নির্বাচিত চেয়ারম্যান একরাম ইজারাদার।

গতকাল সোমবার সকাল সাড়ে ১১টায় ইউনিয়ন পরিষদ কার্যলয়ে চলতি অর্থ বছরের উম্মুক্ত বাজেট ঘোষণা করার সময় জন সম্মুখে তিনি সুন্দরবন ইউনিয়নে দায়ীত্ব গ্রহনের পর ঘাত প্রতিঘাতের মধ্য থেকে এ পর্যন্ত ইউনিয়নবাসীর উন্নয়নের সকল কিছুই আলোচনার মাধ্যমে তার সফলতার কথা তুলে ধরেন।

পরে তিনি ২০২৩-২৪ অর্থ বছরের ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার ৮৮৯ টাকা আয় ৩ কোটি ১৪ লাখ ৭০ হাজার ৩৮৯ টাকা ব্যায় ও ৭৩ হাজার ৫০০ টাকা উদ্ধৃত্ত রেখে এবারের বাজেট ঘোষনা করেন এ সুন্দরবন ইউনিয়নে।

গত কয়েকদিন ধরে নতুন নির্বাচিত ইউপি চেয়ারম্যান একরাম ইজারাদার বিভিন্ন ওয়ার্ডের জনগনকে নিয়ে বাজেটের বিষয় আলাপ আলোচনা করেন।

সোমবার দুপুরে ইউপি এলাকার কয়েক হাজার ইউনিয়নবাসীর সামনে তার প্রথম বছরের এবং নতুন কর্ম জীবনি তুলে ধরেন।

তিনি বলেন, ব্যাবসায়ীক ও রাজনৈতিক জীবন থেকে প্রথম ইউপি চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন, এটা ছিল তার সকল কর্ম জীবনের চ্যালেঞ্চ।

তিনি জনসম্মুখে সকলের কাছে অনুরোধ করে বলেন, কর্ম জীবনে এটা আমার প্রথম বাজেট।আমি ক্ষমতায় আসার আগে ২ থেকে আড়াই কোটি টাকার বেশি কখনই বাজেট ঘোষণা হয়নি।এটা আমার চেয়ারম্যান হিসেবে একটি বড় অর্জন।যদি কোন কর্মকান্ডে ভুল হয় তবে এটা আমার ব্যার্থতা আর কোন ভাল কা করে থাকি এবং ইউনিয়নের উন্নয়ন হলে এটা ইউনিয়নবাসী সকলের অবদান।তার পরেও কাজ করতে গিয়ে অনেক বাধার সম্মুখিন হতে হয়েছে, সঠিক ভাবে ইউনিয়নের উন্নয়ন করার চেষ্টা করা হচ্ছে, তার পরেও সকলের সহযোগীতা পেলে ইউনিয়নে উন্নয়নের জন্য চেষ্টা চালিয়ে যাবেন এবং উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে ইউনিয়নবাসী সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন ইউপি চেয়ারম্যান একরাম ইজারাদার।

আলোচনা শেষে সুন্দরবন ইউনিয়নের ২০২৩-২৪ অর্থ বছরের উম্মুক্ত বাজেট ঘোষনা করেন।এবারের বাজেটে গত বছরের তুলনায় দেড় গুন বাড়িয়ে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার ৮৮৯ টাকা আয়, এবং সর্ব মোট ৩ কোটি ১৪ লাখ ৭০ হাজার ৩৮৯ টাকা ব্যয় দেখিয়ে বাজেট ঘোষণা করেন।তবে বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ৪৩ লাখ ৬২ হাজার ৯৭৮ টাকা।ব্যয় ধরা হয়েছে ৪২ লাখ ৮৯ হাজার ৪৭৮ টাকা।

এদিকে বাজেটে উন্নয়ন খাতে আয় ধরা হয়েছে ২ কোটি ৭১ লাখ ৮০ হাজার ৯১১ টাকা।আর উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২ কোটি ৭১ লাখ ৮০ হাজার ৯১১ টাকা এবং উদ্বৃত্ত ৭৩ হাজার ৫০০ টাকা।

চিলা ইউনিয়নে এবারের বাজেটে বেশী প্রধান্য পাচ্ছে সুন্দরবন ইউনিয়নের অসহায় ও গরিব মানুষ সহায়তা এবং কর্মহীনদের কর্মসংস্থান সৃষ্টি, যোগাযোগ ব্যাবস্থা উন্নতি করা, কৃষি, ক্ষুদ্র কুটির শিল্প, শিক্ষা ও ক্রীয়া সাংস্কৃতি স্ব্যাস্থ্য ও স্যানিটেশন, প্রাকৃতিক সম্পদ ব্যাবস্থাপনা (বৃক্ষরোপন), মানব সম্পদ উন্নয়ন, দুর্যোগ ব্যাবস্থাপন, ঘুর্ণিঝড়ে এলাকায় ক্ষয়-ক্ষতির সহায়তা ও ত্রান, তথ্য প্রযুক্তি, খেলাধুলা, বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধি, মাতৃত্বকারীন ভাতা এবং মুক্তিযোদ্ধা ভাতাসহ আরো অনেক দিক বিবেচনায় রেখে এবারের বাজেট ঘোষনা করা হয়।

মোংলার উপকুলীয় অঞ্চল হিসেবে সুন্দরবন ইউনিয়নের প্রতিটি ওয়ার্ড ও গ্রাম এলাকার বড় সমস্যা হলো সুপেয় মিস্টি পানি।এ সকল উপকুলীয় এলাকায় সুন্দরবন সংলগ্ন হওয়ায় এবং নদী ও খালে লবনাক্ত বেশী হওয়ায় পানির বিশেষ অসুবিধা রয়েছে এখানকার প্রধান সমস্যা।এ সমস্যা সমাধনেরও ব্যাবস্থা করার পরিকল্পনায় রয়েছে।

এবারের বাজেট ঘোষণা ও পরিকল্পনা সভা পরিচালনা করেন সুন্দরবন ইউনিয়নের সচিব মোঃ আতাউর রহমান।

এ বাজেট অনুষ্ঠানে মোঃ একরাম ইজারাদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা দিপংকর দাশ।

বিশেষ অতিথি হিসেবে সাবেক উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ইদ্রিস আলী ইজারাদার, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ এব্রাহিম হোসেন সহ আরো অনেকে।

এ ছাড়াও ইউনিয়নের ৯ ওয়ার্ডের ১২ জন ইউপি সদস্য ও বিভিন্ন পেশার শহস্রাধিক নারী-পুরুষ এসময় উপস্থিত ছিলেন।

বাজেট অনুষ্ঠান শেষে চিলা ইউপি পরিষদের পক্ষ থেকে উপস্থিত আগাত অতিথি বৃন্দকে আপ্যায়নের ব্যবস্থা করে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven − five =


অফিসিয়াল ফেসবুক পেজ

x