মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০২:৪৫ অপরাহ্ন
শিরোনাম :
তীব্র খরায় খাদ্য সামগ্রী নিয়ে নিম্ন আয়ের মানুষের পাশে ডা. অর্ণা জামান সারিয়াকান্দিতে উপজেলা পরিষদ নির্বাচনে সাখাওয়াত হোসেন সজলকে বিজয় করা লক্ষে মতবিনিময়সভা বজ্রপাতে নিহত নাবিল খানের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ,এখনো কাঁদছে পরিবার সারিয়াকান্দিতে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ বাবার আদর্শ ধরে মানুষের স্বার্থে মানুষের জন্য কাজ করতে চাই: সাখাওয়াত হোসেন সজল আমার কোন চাওয়া পাওয়া নেই,মানুষের জন্য কিছু করতে চাই:ভাইস চেয়ারম্যান প্রার্থী লিখন মিয়া বাগমারায় কৃষি মেলার উদ্বোধন করলেন এমপি আবুল কালাম আজাদ সারিয়াকান্দিতে উপজেলা পরিষদ নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষায় আনসার সদস্য বাছাই রাজশাহী শিক্ষা বোর্ডে দীর্ঘ প্রতীক্ষিত লিফট উদ্বোধন বাগমারাবাসীর সেবা করে যেতে চাই-এমপি আবুল কালাম আজাদ
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

মান্দায় সার-বীজ বিতরণে অনিয়ম

নওগাঁর মান্দায় রবি শস্য সরিষার জন্য বরাদ্দকৃত কৃষি প্রণোদনার সার ও বীজ বিতরণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।

জানা গেছে, চলতি রবি মৌসুমে উপজেলা জুড়ে ৪ হাজার ৮ শত জনকে কৃষি প্রণোদনার সার ও সরিষা বীজ দেওয়া হচ্ছে।

এইসব রবি শস্যের সার,বীজ অধিকাংশ ভূমিহীন পরিবার পাচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে।এছাড়াও যেসব এলাকায় সরিষা ফসল জন্মে না, এমন নিচু এলাকার মানুষজনকে এসব প্রণোদনার সার ও বীজ দেওয়া হয়েছে।অনেক ভূমিহীন কৃষি প্রণোদনার কার্ড বিনিময়ে সুবিধা গ্রহণ করে প্রণোদনার সার ও বীজ বাজারে বিক্রি করে দিচ্ছেন। এতে প্রকৃত কৃষকেরা এসব প্রণোদনার সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

সরেজমিনে গেলে দেখা গেছে,উপজেলার ভালাইন ইউপির চুকিনগর এলাকার যতিন নামে এক ভ্যান চালক পাঁচ ব্যক্তির টিপসহি প্রদান করে এসব সার বীজ উত্তোলন করে যাচ্ছেন।একই ভাবে উপজেলার অন্যান্য ইউনিয়নে সার-বীজ উত্তোলন করতে দেখা গেছে।

এ ব্যাপারে ভারশোঁ ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমন বলেন, ইউনিয়ন কৃষি কমিটিকে না জানিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা তার ইচ্ছা মত তালিকা প্রণোদনার সার ও বীজ বিতরণ করে যাচ্ছেন। অনেকের ১ শতক জমি না থাকলেও তাদেরকে প্রণোদনার সুবিধা দেওয়া হচ্ছে। তারা কিভাবে এইসব প্রণাদোনার সার বীজ পাচ্ছে তা আমার জানা নেই। মোট বরাদ্দের অর্ধেক ইউনিয়ন কমিটিকে দিয়ে পুরো তালিকা প্রণোয়ন করে স্বাক্ষর নিয়েছেন। বরাদ্দের সিংহ ভাগ নেতাকর্মীদের মাঝে বিতরণ করে তালিকা প্রণোয়ন করেছেন।

তিনি আরো জানান, ইউনিয়ন কৃষি কমিটির মাধ্যমে তালিকা প্রণোনয়ণ না করায়, প্রকৃত কৃষক বঞ্চিত হয়েছেন। এতে করে রবি ফসলের উৎপাদন ব্যহত হবে। কারণ অনেক সুবিধাভোগীর জমি না থাকায়, সার,বীজ বাজারে বিক্রি করে দিচ্ছেন।

মান্দা সদর ইউপি চেয়ারম্যান তোফাজ্জল হোসেন তোফা বলেন, ইউনিয়নের ৫ শত বরাদ্দের মধ্যে ২ শত ৮০ জনের প্রণোদনার সুবিধা পেয়েছি। কিন্তু ইউনিয়ন কৃষি কমিটির মোট বরাদ্দের তালিকায় স্বাক্ষর করে নিয়ছেন কর্মকর্তা।

বিষ্ণুপুর ইউপি চেয়ারম্যান গোলাম আজম জানান, মোট বরাদ্দের অর্ধেক পেয়েছি।এরপর পুরো বরাদ্দের স্বাক্ষর নিয়েছেন কর্মকর্তা।

নাম প্রকাশ না করা শর্তে কয়েকজন উপসহকারী কৃষি কর্মকর্তা বলেন, “স্যার” (উপজেলা কৃষি কর্মকর্তা) ইউনিয়নের মোট বরাদ্দ থেকে অর্ধেক ইউনিয়ন কমিটিকে দেয় এবং বাকি অর্ধেক কোন যাচাই বাছাই ছাড়া তার পছন্দের লোকজনের মাধ্যমে বিতরণ করছেন। ফলে প্রকৃত কৃষক বঞ্চিত হচ্ছেন।

মান্দা উপজেলা কৃষি কর্মকর্তা শায়লা শারমিন বলেন,নিয়ম মেনেই রবি মৌসুমের সার,বীজ বিতরণ করা হচ্ছে।কোন অনিয়ম হয়নি।তবে প্রকৃত কৃষকেরা প্রণোদনার সার,বীজ পেয়েছে কিনা জানতে চাইলে তিনি কোন মন্তব্য না করে বলেন, এবিষয়ে আমার জানা নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 1 =


অফিসিয়াল ফেসবুক পেজ

x