শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ন
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

ভুট্টা চাষে সফলতার স্বপ্ন বদলগাছীর কৃষকদের,বাম্পার ফলনের সম্ভাবনা

কম সময়ে অধিক লাভের আশায় অল্প পুঁজিতে ভুট্টা চাষ করে সফলতার স্বপ্ন দেখছেন নওগাঁর বদলগাছী উপজেলার ভুট্টা চাষীরা।ভুট্টার জমিতে সবুজ পাতার ফাঁকে আসতে শুরু করেছে ফুল ও ভুট্টার মোচা।এই দেখে ভুট্টা চাষীদের মুখে ফুটেছে হাসি।

ভূট্টা চাষীদের স্বপ্প এবং আশা, সরকারী সহযোগিতা পেয়ে বদলগাছী চাষীদের চাষ করা ভূট্টা তারা বর্হিবিশ্বে রপ্তানী করবে।

ভুট্টা যেমন মানুষের জন্য পুষ্টিকর তেমনি পোল্ট্রি ও মাছের খাবারসহ বিভিন্ন খাবারে যুক্ত হওয়ায় এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে।সব ধরনের কৃষি জমিতে ভুট্টা চাষ এনে দিয়েছে নতুন গতি।আবার ভুট্টা চাষের সাথে একই জমিতে আলু,টমেটো অথবা যেকোনো ধরনের সবজি চাষেও বাড়তি অর্থ পাচ্ছেন চাষীরা।

বদলগাছী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়,ভুট্টা চাষে অনুকূল আবহাওয়া ও আধুনিক কৃষি প্রযুক্তিতে কৃষকদের আগ্রহ সৃষ্টি হওয়ায় অল্প খরচে যথাসময়ে কৃষকরা এবার ভুট্টার বাম্পার ফলন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

চলতি মৌসুমে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ১২৫ হেক্টর কিন্তু অর্জন হয়েছে ১৩০ হেক্টর জমি।ভুট্টা চাষ লাভজনক ও বাজারে দাম বেশি হওয়ায় চলতি মৌসুমে ভূট্টার চাষ বেড়েছে।

জানা যায়, প্রতি বিঘা জমিতে চাষ, বীজ, সেচ, সার ও কীটনাশক এবং পরিচর্যা বাবদ খরচ হয় ১১ থেকে ১২ হাজার টাকা।প্রতি বিঘায় ফলন হয় ৩৫ থেকে ৪০ মণ।প্রতি মণের বর্তমান বাজার মূল্য ৮শ থেকে ১১শ টাকা। এতে অল্প পুঁজিতে প্রতি বিঘায় ২০ থেকে ২৩ হাজার টাকা লাভ হয়।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার আধাইপুর মথুরাপুর এলাকাসহ ৮টি ইউনিয়নের প্রায় সব জায়গায় কৃষকের বিস্তির্ণ ফসলের মাঠ এখন ভুট্টা ক্ষেতগুলোর পরিচর্যা ও নিড়ানী এবং সেচ কাজসহ নানা কাজে ব্যস্ত চাষীরা।গাছগুলো হাঁটু সমান আর কিছু এলাকায় আগাম ভুট্টা রোপণ করায় গাছ মানুষের উচ্চতাকে ছাড়িয়ে গেছে এবং কোথাও কোথাও গাছে মোচা এসেছে।এসব ভূট্টা আগাম ঘরে তোলা যাবে।

উপজেলার আধাইপুর ইউপির বিষ্ণুপুর গ্রামের হাছান আলী বলেন, বোরো চাষে উৎপাদন খরচ অনেক বেশি অথচ যখন ধান কাটা মাড়াই শুরু হয় তখন ধানের বাজারে ধস নামে।ফলে অনেক ক্ষেত্রে উৎপাদন খরচই উঠে না।কিন্তু ভুট্টার উৎপাদন খরচ যেমন কম, দামও বেশি থাকে বলেই আমি ভুট্টা চাষ করেছি।

কাষ্টগাড়ী গ্রামের চাষী শাহ্ আলম জানায়, আমি ৬০ শতাংশ জমিতে ভূট্টা চাষ করেছি, ভূট্টার পাশাপাশি সাথী ফসল হিসেবে আলু চাষ করেছি।কয়েক দিনের মধ্যে আলু তোলা শুরু করব।আশা করছি ভূট্টার ফলনও সন্তোষজনক হবে।

উপজেলার সাগরপুর গ্রামের আব্দুল হাকিম বলেন, চার বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি।অন্যান্য ফসলের তুলনায় ভুট্টা চাষে খরচ ও পরিশ্রম কম।দামও ভালো পাওয়া যায়।
একটু দেরীতে বিক্রি করলে মণে ২-৩শ টাকা বেশি পাওয়া যায়।

বদলগাছী উপজেলা কৃষি কর্মকর্তা সাবাব ফারহান জানান, চলতি বছরে সিনজেন্টা, সুপার সাইন, কাবেরী, কোহিনূর, ডন, জাতের ভুট্টার চায ভালো হয়েছে বলে জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 − four =


অফিসিয়াল ফেসবুক পেজ

x