রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
বিয়েতে রাজি না হওয়ায় আত্মহত্যা, প্রতিপক্ষকে ফাঁসাতে মামলা সারিয়াকান্দির সেই মেধাবী ছাত্র সাকিবুল হাসানের দায়িত্ব নিলেন সাহাদারা মান্নান এমপি সারিয়াকান্দিতে জিপিএ-৫ পেয়েও অর্থের অভাবে কলেজে ভর্তি অনিশ্চিত সাকিবুল হাসানের সারিয়াকান্দিতে ইউএনও’র সাথে নবনির্বাচিত ভাইস চেয়ারম্যানের শুভেচ্ছা বিনিময় সারিয়াকান্দিতে সরকারি খাদ্য গুদামে ইরি-বোরো ধান ও চাল সংগ্রহের শুভ উদ্বোধন সারিয়াকান্দিতে ট্যাপেন্টাডল ট্যাবলেটসহ গ্রেফতার-২ নালিতাবাড়ী খাদ্য গুদামে ধান-চাল সংগ্রহের উদ্বোধন অনুষ্ঠিত সারিয়াকান্দিতে অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণে রেইজ প্রকল্পের ভূমিকা’ শীর্ষক ওরিয়েন্টেশন জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধিতে লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা সারিয়াকান্দিতে পূর্ব শত্রুতার জেরে এক যুবককে ছুরিকাঘাত
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

সারিয়াকান্দির প্রেম যমুনার ঘাট এখন ময়লা আবর্জনার ভাগাড়ে পরিণত

বগুড়ার সারিয়াকান্দি উপজেলার অন্যতম পর্যটনকেন্দ্র সদরের দীঘলকান্দি প্রেম যমুনার ঘাট।ময়লা আবর্জনার স্তুপ আর নোংরা পরিবেশে চরম ভোগান্তিতে পড়েছে ভ্রমণপিপাসু মানুষরা।ঘাটে স্থানীয়দের গবাদি পশুর গোবর ময়লা আবর্জনা আর জ্বালানি শুকানোর চাতালে পরিনিত হয়েছে।ফলে সৌন্দর্য হারিয়েছে প্রেম যমুনার ঘাটের চিত্র।গোবরের ময়লা আর আবর্জনার কারণে প্রাণ ভরে নিশ্বাষ নেওয়ার নেই কোন উপায়।এর ফলে পর্যটকরা এখন মুখ ফিরিয়ে নিয়েছেন এ কেন্দ্র থেকে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার প্রেম যমুনার ঘাট গবাদি পশুর গোবর ময়লা-আবর্জনার ভাগাড়।স্পার পাশেই বেঁধে রাখা হয়েছে বেশ কয়েটি গরু।গরুর মল মূত্র একদিকে দুর্গন্ধ ছড়াচ্ছে অন্যদিকে গরুর গোবর শুকানো সহ খরকুটা, ময়লা আবর্জনা রাখায় দূষিত হচ্ছে পরিবেশ।

সারিয়াকান্দিতে বিভিন্ন সময় নদী শাসনের জন্য বিভিন্ন স্পার ও হার্ড পয়েন্ট তৈরি করা হয়েছে বিভিন্ন সময়ে।এগুলো হলো সারিয়াকান্দির কালিতলা গ্রোয়েন বাঁধ, সদরের প্রেম যমুনার ঘাট, হাটশেরপুরের হাসনাপাড়া স্পার, নিজ বলাইল স্পার এবং কুতুবপুরের দেবডাঙা স্পার। এগুলোর মধ্যে দীঘলকান্দি হার্ড পয়েন্টটি সিঁড়ি করে নির্মাণ করার জন্য এটি অত্যাধিক দৃষ্টিনন্দন হয়ে ওঠে। ফলে এখানে প্রতিনিয়ত শতশত এবং বর্ষাকালে হাজারো পর্যটকের আগমন ঘটত।তাই স্থানীয় তরুণ তরুণীরা পছন্দের এই স্পটটির নামকরণ করেন প্রেম যমুনাঘাট। যা উপজেলার মধ্যে অন্যতম পর্যটন স্পট হয়ে ওঠে।

বর্তমানে স্পটটির প্রায় সবটুকু এলাকাতেই স্থানীয় নারীরা গোবর শুকানোর কাজে ব্যবহার করছেন।ফলে পুরো পর্যটন এলাকাকে গোবর শুকানোর চাতাল বলে মনে হচ্ছে।অপরদিকে স্থানীয়রা স্পটটিতে ধানের মাড়াইকাজও করেন।এছাড়া স্পটটিতে বেশ কয়েকটি স্থানে বিভিন্ন ধরনের জ্বালানি স্তুপ করে রাখা হয়েছে।

স্থানীয় অটোভ্যান চালক আল আমিনের সাথে কথা হয়।বললাম, কেমন আছেন রোজগার কেমন হচ্ছে, প্রশ্ন করতেই দীর্ঘ নিঃশ্বাস ছেড়ে বললেন, আগের মতো আর রোজগার হয়না।কারণ, প্রেম যমুনার ঘাট আগে অনেক সুন্দর আছিল।তখন অনেক মানুষ হামার অটোভ্যানত করে প্রেম যমুনার ঘাট দেখার জন্যে আচ্চে।একন আর আগের মতো লোকজন আসে না।ফলে রোজগারও আগের মতো হচ্চে না।’

স্থানীয় বাসিন্দা কুলসুম আক্তার বলেন, ‘বহুদিন আগে ফায়ার সার্ভিস আসে একবার পরিস্কার করে দিয়ে গেছিল।দুই এক দিন পর থেকেই আবার লোকজন গোবর নাড়ে দেওয়া শুরু করে এবং ময়লা আবর্জনা রাখায় পরিবেশ নষ্ট করে ফেলে দেয়।’

স্থানীয় সদর ইউনিয়নের দীঘলকান্দি গ্রামের ইউপি সদস্য আতিকুর রহমান তুহিন বলেন, এর আগে কয়েকবার স্পটটি পরিস্কার করা হয়েছে।বিষয়টি নিয়ে আমি প্রশাসনের সঙ্গে কথা বলব।

সারিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার মহন্ত (অ. দা.) বলেন, স্পটটি সরেজমিন পরিদর্শন সাপেক্ষে শীঘ্রই সেখানে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − ten =


অফিসিয়াল ফেসবুক পেজ

x