শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:২৮ অপরাহ্ন
শিরোনাম :
বিয়েতে রাজি না হওয়ায় আত্মহত্যা, প্রতিপক্ষকে ফাঁসাতে মামলা সারিয়াকান্দির সেই মেধাবী ছাত্র সাকিবুল হাসানের দায়িত্ব নিলেন সাহাদারা মান্নান এমপি সারিয়াকান্দিতে জিপিএ-৫ পেয়েও অর্থের অভাবে কলেজে ভর্তি অনিশ্চিত সাকিবুল হাসানের সারিয়াকান্দিতে ইউএনও’র সাথে নবনির্বাচিত ভাইস চেয়ারম্যানের শুভেচ্ছা বিনিময় সারিয়াকান্দিতে সরকারি খাদ্য গুদামে ইরি-বোরো ধান ও চাল সংগ্রহের শুভ উদ্বোধন সারিয়াকান্দিতে ট্যাপেন্টাডল ট্যাবলেটসহ গ্রেফতার-২ নালিতাবাড়ী খাদ্য গুদামে ধান-চাল সংগ্রহের উদ্বোধন অনুষ্ঠিত সারিয়াকান্দিতে অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণে রেইজ প্রকল্পের ভূমিকা’ শীর্ষক ওরিয়েন্টেশন জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধিতে লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা সারিয়াকান্দিতে পূর্ব শত্রুতার জেরে এক যুবককে ছুরিকাঘাত
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

অগ্নি,ডেঙ্গু প্রতিরোধ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ে হোটেল ও রেস্টুরেন্ট মালিকদের সঙ্গে মতবিনিময়

বাহাউদ্দীন তালুকদার : অগ্নি প্রতিরোধ, ডেঙ্গু প্রতিরোধ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ে হোটেল ও রেস্টুরেন্ট মালিকদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৩ মার্চ) সকাল ১১ টায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অঞ্চল-২  (মিরপুর) এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার আয়োজনে কার্যালয়ের সভাকক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উক্ত মতবিনিময় সভায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অঞ্চল-২ (মিরপুর) এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (উপ সচিব) মোঃ জিয়াউর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, নির্বাহী প্রকৌশলী মোঃ কামরুল হাসান, কর কর্মকর্তা এ. এফ. এম. জোবায়ের ইসলাম ভূঁইয়া, সহকারী প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোঃ ইকবাল করিম, সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ফারজানা আফরোজ সহ হোটেল ও রেস্টুরেন্ট মালিকগণ।

অঞ্চল-২ সূত্রে জানা যায়, সাম্প্রতিক সময়ে ঢাকা শহরের বিভিন্ন স্থানে অগ্নিকান্ডের ঘটনা ঘটছে।মিরপুর এলাকায় যত্রতত্রভাবে গড়ে উঠেছে বিভিন্ন হোটেল, রেষ্টুরেন্ট, ফাষ্টফুড ও চাইনিজ রেষ্টুরেন্ট।তাছাড়া রাস্তার পাশে ফুটপাথে টং দোকান খুলে বিভিন্ন ধরনের খাদ্য সামগ্রী বিক্রি করা হয়।এসকল হোটেল ও রেষ্টুরেন্টের বেশির ভাগই রয়েছে অগ্নিঝুঁকিতে।ঢাকা শহরের বহুতল আবাসিক ভবনে অগ্নিনির্বাপন ব্যবস্থাসমূহ যথাক্রমে-ভবনে ঢোকার রাস্তা সরু থাকা, ভবনের ছাদ সার্বক্ষনিক উন্মুক্ত না থাকা, ভবনে পর্যাপ্ত পানির ব্যবস্থা না থাকা, সিঁড়িতে Fire Protected door, Fire Extinguisher, Emergency Fire Alarm System, Emergency Exit System না থাকায় অগ্নিকান্ডে ব্যপক ক্ষয়ক্ষতি হয়ে থাকে।আবাসিক ভবন মালিকদের নিজ উদ্যেগে এসকল সরঞ্জামসমূহ সার্বক্ষনিক সচল রাখা প্রয়োজন।মিরপুর এলাকায় দরিদ্র মানুষের বসবাসের জন্য সরকারী ও বেসরকারী জমিতে অপরিকল্পিতভাবে বহু বস্তি গড়ে উঠেছে।এসকল বস্তিতে বেশিরভার অবৈধভাবে বিদ্যুৎ ও গ্যাস সংযোগ থাকায় বিভিন্ন সময়ে অগ্নিকান্ডের ঘটনা ঘটছে।

উল্লেখ্য যে গত ১৪/০২/২০২৪ খ্রি: তারিখে ০৪নং ওয়ার্ডের বাগানবাড়ী বস্তিতে এবং ১৯/০২/২০২৪ খ্রি: তারিখে ০৬নং ওয়ার্ডের মিরপুর-১২ মোল্লার বস্তিতে আগুন লেগে বস্তির কয়েকশত টিনের ঘর পুড়ে যায়।অগ্নিকান্ডের ফলে দরিদ্র মানুষের সর্বস্ব পুড়ে যায়।এ সকল আবাসিক ভবন, হোটেল, রেষ্টুরেন্ট এবং বস্তি এলাকার অগ্নিঝুঁকি রোধে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কর্তৃক অগ্নিনির্বাপন ব্যবস্থা হিসেবে Street Fire Hydrant স্থাপন প্রয়েজন।

এমতাবস্থায়, অগ্নিঝুঁকি রোধে অগ্নিনির্বাপন ব্যবস্থা হিসেবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর উদ্যোগে বিভিন্ন গুরুত্বপুর্ণ আবাসিক এলাকা, মার্কেট এলাকা এবং বস্তি এলাকার আশে পাশের সড়কসমূহে Street Fire Hydrant স্থাপন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

অঞ্চল-২ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (উপ সচিব) মোঃ জিয়াউর রহমান বলেন, মিরপুর জোন-২ এ রেস্টুরেন্ট মালিকদের সাথে অগ্নি প্রতিরোধ, ডেংগু প্রতিরোধ ও পরিস্কার পরিচ্ছন্নতার বিষয়ে মতবিনিময় সভা।হোটেল-রেস্টুরেন্ট মালিকেরা যাতে আন্তর্জাতিক গাইড লাইন অনুসরণ করে অগ্নি নির্বাপক ব্যবস্থা ও রেস্টুরেন্ট পরিচালনা করে তার উপর বিস্তর আলোচনা করা হয়।

প্রধান নির্বাহী কর্মকর্তার নির্দেশনা মোতাবেক আন্তজার্তিক মান অনুসরণ করে পরিচালনা করা ডমিনো পিজা এর কান্ট্রি ডিরেক্টর কে ফুল ও ছোট্ট একটি গিফট দিয়ে সম্মানিত করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 + 19 =


অফিসিয়াল ফেসবুক পেজ

x