শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৩৩ অপরাহ্ন
শিরোনাম:
সারিয়াকান্দিতে থানা পুলিশের অভিযানে মাদক ব্যবসায়ীসহ গ্রেফতার-২ ‘বাংলাদেশ গুড সোল ট্রুপস’ উদ্যোগে দিনব্যাপী রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি শাহ্ মখদুম কলেজের শিক্ষক জীবন ঘোষের পিএইচডি ডিগ্রী অর্জন উম্মাহাতুল মু’মিনীন (রা.) বালক বালিকা মাদ্রাসার আলোচনা সভা এবং পুরুষ্কার বিতরণী সম্পন্ন ভাষা শহীদদের স্মরণে রাজশাহী সাংবাদিক সংস্থার শ্রদ্ধাঞ্জলি সারিয়াকান্দিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত রাজশাহী এনজিও ফেডারেশন উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন রাজশাহী শিক্ষা বোর্ডে মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন রামেবিতে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন আসছে কেএইচ রিপনের হিন্দি গান ‘কাল নাগিনী’
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

বাংলাদেশে হিন্দু ধর্ম কমে যাওয়ার বিশ্লেষণ!

মোঃ তরিকুল ইসলাম ::

প্রফেসর বারাকাত সনামধন্য অর্নীতিবিদ।তার বাংলাদেশের সংখ্যালঘু নিয়ে গবেষণা একটি কম্প্রিহেনসিভ গবেষণা।তিনি অনেক তথ্যের ভিত্তিতে গবেষণা করেছেন এবং সারা পৃথিবীতে তার গবেষণাকে রেফারেন্স হিসেবে ব্যবহার করা হয়।

তবে তার টাইম সিরিজে যে বিষয় গুলো ব্যবহার করেছেন সেগুলোর কিছুটা পরিবর্তন হয়েছে।হয়তো বাংলাদেশে সংখ্যালঘু শূন্য ২০৫০ বা ২০৬০ নাগাদ হতেপারে।ইতিমধ্যে তাদের Geographic Distribution হ্রাস পাচ্ছে।তারা অন্যত্র মাইগ্রেট করছে।তাদের মাইগ্রেশনের ধরন দুই প্রকার।

Internal Migration: বাংলাদেশের ভেতরে তুলনামূলক অধিক Communal Sensitive জায়গা থেকে অধিক হিন্দু বসতিপূর্ণ জায়গায় মাইগ্রেট করছে।এজন্য তাদের এই অভ্যন্তরীন মাইগ্রেশনকে বাধাগ্রস্ত করতে সাম্প্রতিক হামলাগুলো ঘনবসতিপূর্ণ হিন্দু গ্রাম যেমন শাল্লা, পীরগঞ্জে হয়েছে।

External Migration: তাদের মধ্যে যাদের সামর্থ্য রয়েছে তারা ইউরোপ, আমেরিকাতে মাইগ্রেট করছে।অন্যদিকে যাদের ইউরোপ আমেরিকাতে যাওয়ার সক্ষমতা নেই কিন্তু ভারতের আত্মীয় স্বজন বা পরিচিত ব্যক্তি রয়েছে তারা ভারতে মাইগ্রেট করছে।

এখানে বাংলাদেশের হিন্দুদের নিজেদের দায় রয়েছে।বাংলাদেশ সৃষ্টি হয়েছে পাকিস্তান থেকে।পূর্ব বাংলার নেতারা পাকিস্তান তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।তাদের অনেকে স্বাধীন বাংলাদেশে দীর্ঘদীন রাজনীতি করেছে।

অধিকন্তু বাংলাদেশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ।তাই এমন একটি দেশ ৯ মাসের যুদ্ধে স্যাকুলারিজমের বদ্বীপ হয়ে উঠবে এমনটা আশা করা অনুচিত।

লেখক শুভদীপ মন্ডল তার মন্তব্য এভাবে জানিয়েছেন যে, বাংলাদেশ এখনই হিন্দুশুন্য এবং ঐতিহাসিক ভাবে কোনো কালেই হিন্দু বহুল তো দুর হিন্দুবিরল ও ছিল কিনা সন্দেহ।পূর্ব বঙ্গের সবর্ন হিন্দু রা মোটা মুটি ৮০ দশকের মধ্যেই ভারতে পরিজয়ন সম্পূর্ন করেছে।

যে অমুসলিম রা আছেন তাঁরা শুদ্র ও হরিজন-এঁরা কোনকালেই হিন্দু ছিল না।তাই হিন্দু শূন্য কথাটা অর্থহীন।পূর্ব বঙ্গের মানুষেরা কেন আর্যা বর্তের ক্ষত্রিয়বাদী জাতি বিদ্বেষ তন্ত্র কে আদর্শ বলে মানবে সেটা বোধগম্য নয়।এটা সবর্ন দের একটা আজব বায়না !!…

একসময় পূর্ব বঙ্গের বিশাল সংখ্যক শুদ্র ইসলাম গ্রহণ।করেছেন।তাতে তাদের জাতি পরিবর্তিত হয়নি।তারা শুদ্রই আছেন।ভবিষ্যতে , বর্তমানের শুদ্র রা হয়ত ইসলাম নেবে — তাতে তাদের জাতির কোনো অন্তর হবে না।

হাফিজ মুকাদ্দিরের মতে, স্বাধীনতার র্পূর্বে ও পরবর্তীতে ধারাবাহিক ভাবে প্রতিনিয়ত হিন্দুরা ইসলাম ধর্ম গ্রহণ করছে এর কারনেও হিন্দু জনসংখ্যা হ্রাস পেয়েছে।

লেখক, সাংবাদিক


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অফিসিয়াল ফেসবুক পেজ