শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৪৯ অপরাহ্ন
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

শীতে ত্বকের আর্দ্রতা

মনে রাখবেন, আর্দ্রতার শুরুটা হয় পানি পান দিয়ে। এমনি পানি হোক বা ডাবের পানি, যে কোনো ফলের জুস পান আপনার ত্বককে আর্দ্র রাখে প্রাকৃতিকভাবেই।

এই শীতে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে যা করতে হবে:

নিয়মিত ১০ থেকে ১২ গ্লাস পানি পান করলেই, ত্বক আর্দ্র থাকবে। পাশাপাশি শরীর থেকে সব টক্সিন বেরিয়ে যাবে। দামি ফেসিয়ালের পরিবর্তে ভরসা রাখুন ঘরোয়া টোটকার ওপর। বেসন, হলুদ এবং দুধ মিশিয়ে একটা প্যাক বানিয়ে সপ্তাহে তিনদিন লাগান । ত্বকের আর্দ্রতা ধরে রাখতে শসার তৈরি ফেসপ্যাক ব্যবহার করুন নিয়মিত।

পরিশ্রম না করলে নিখুঁত ত্বক পাওয়া যায় না। তাই সারা বছর সকালে ঘুম থেকে উঠে প্রথমেই গরম পানিতে লেবুর রস এবং মধু মিশিয়ে পান করুন। এতে শরীরের টক্সিন বেরিয়ে যায় এবং ত্বকের জেল্লাও বাড়ে। তাছাড়া ক্লিনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজিংয়ের রুটিন মেনে চলতে হবে।

মুখ ধোয়ার সময় ভরসা রাখুন তেল, দুধ বা মধুর মতো প্রাকৃতিক উপাদানের ওপর। ভালো নারকেল বা অলিভ অয়েল মুখে-গলায় ম্যাসাজ করে নিয়ে ভেজা তুলোয় মুছে জল ঝাপটে ধুয়ে নিন। সামান্য দুধ দই আর মধুর মিশ্রণ মুখে লাগিয়ে এভাবে তুলোয় মুছে নিলেও ত্বক ঝলমলে পরিষ্কার থাকে।ঘুম কম হলে শরীরের মতো আমাদের ত্বকেরও অবস্থা নাজুক হয়ে যায়।কারণ ঘুমের মধ্যেই আমাদের ত্বকের কোষগুলো ক্ষতি পুষিয়ে পরের দিনের জন্য তৈরি হয়।প্রতিদিন আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − eight =


অফিসিয়াল ফেসবুক পেজ

x