রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম :
বিয়েতে রাজি না হওয়ায় আত্মহত্যা, প্রতিপক্ষকে ফাঁসাতে মামলা সারিয়াকান্দির সেই মেধাবী ছাত্র সাকিবুল হাসানের দায়িত্ব নিলেন সাহাদারা মান্নান এমপি সারিয়াকান্দিতে জিপিএ-৫ পেয়েও অর্থের অভাবে কলেজে ভর্তি অনিশ্চিত সাকিবুল হাসানের সারিয়াকান্দিতে ইউএনও’র সাথে নবনির্বাচিত ভাইস চেয়ারম্যানের শুভেচ্ছা বিনিময় সারিয়াকান্দিতে সরকারি খাদ্য গুদামে ইরি-বোরো ধান ও চাল সংগ্রহের শুভ উদ্বোধন সারিয়াকান্দিতে ট্যাপেন্টাডল ট্যাবলেটসহ গ্রেফতার-২ নালিতাবাড়ী খাদ্য গুদামে ধান-চাল সংগ্রহের উদ্বোধন অনুষ্ঠিত সারিয়াকান্দিতে অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণে রেইজ প্রকল্পের ভূমিকা’ শীর্ষক ওরিয়েন্টেশন জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধিতে লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা সারিয়াকান্দিতে পূর্ব শত্রুতার জেরে এক যুবককে ছুরিকাঘাত
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

মান্দায় প্রণোদনার সার ও গম বীজ একই আইডিতে একাধিক বার বিতরণের অভিযোগ

নিজস্ব প্রতিনিধি:
নওগাঁর মান্দায় রবি শস্য উৎপাদনের জন্য কৃষি প্রণোদনার বরাদ্দকৃত গম বীজ ও সার বিতরণের নামে হরিলুট হওয়ার অভিযোগ পাওয়া গেছে। কৃষি কর্মকর্তার সহযোগিতায় এমন কর্মকান্ড চলছে বলে অভিযোগ উঠেছে।

এক আইডি নাম্বার দিয়ে কৃষি কার্ডের মাধ্যমে, একাধিক নাম ব্যবহার করে কৃষি প্রণোদনার সার-বীজ উত্তোলন করে নিয়েছে একটি চক্র। এসব সার বীজ উত্তোলনের পর উৎপাদনের পরিবর্তে বাজারে বিক্রি করে দিচ্ছেন তারা। যার কারণে ব্যহত হচ্ছে কম খরচে শস্য উৎপাদন। অন্যদিকে লাভবান হচ্ছে সুবিধাভোগী নামে একাধিক কৃষি কার্ডধারী ব্যক্তিরা। শস্য উৎপাদন থেকে বঞ্চিত হচ্ছে প্রকৃত প্রান্তিক চাষিরা। কৃষি কর্মকর্তার তেলেসমাতি যেন কিছুটা অপাত্রে ঘি ঢালার মত। পূর্বে যাচাই বাছাইয়ের সুযোগ থাকলেও তা না করে দিব্যি চালিয়ে যাচ্ছেন বিতরণ কার্যক্রম।

জানাগেছে, রবি শস্য উৎপাদনের জন্য এ বছর ৭শত জন প্রান্তিক কৃষকের মাঝে কৃষি প্রণোদনার সার ও গমের বীজ বিতরণ করা হবে। নুরুল্যাবাদ ইউনিয়নের জন্য ৫০টি কার্ড বরাদ্দ হয়েছে। এরই মধ্যে তালিকা অনুযায়ী কৃষকের মাঝে প্রণোদনার সার ও গমের বীজ বিতরণ করা হয়েছে। নিয়ম অনুযায়ী একটি পরিবারের কর্তার নামে একটি কৃষি কার্ড প্রযোজ্য। কিন্তু পরিবারের কর্তার পরিবর্তে নারী পুরুষ সকল সদস্যকে প্রান্তিক কৃষক ও চাষী বানিয়ে এসব প্রণোদনার সার ও বীজ হরিলুট করছেন। আবার এক আইডি নাম্বারের কৃষি কার্ড ব্যবহার করে একই ব্যক্তির ভিন্ন ভিন্ন নামে হয়েছে এসব বরাদ্দ ও উত্তোলন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান,উপজেলার নুরুল্যাবাদ ইউপির ১ নাম্বার ওয়ার্ডে গোলাম হোসেন ও গোলাম মোস্তফা এক ব্যক্তি উভয়ের পিতা নাসির তাদের আইডি নাম্বার ২১৪৭৭ । হাসান আলী, পিতা গফুর ও হাসান আলী পিতা আ:গফুর উভয়ের আইডি নাম্বার ০০১৪২ । মজিবর আলীর ও মজিবর রহমান উভয়ের পিতা সাইফুল ও ছাইফুল তাদের আইডি নাম্বার ০০৭৮। তারা সকলে এক ব্যক্তি হয়ে একাধিক সুবিধাভোগী। এছাড়া প্রবাসী আবুল কালাম আজাদের স্ত্রী নওশেরা বেগম নামে কৃষি কার্ড করে নিয়েছেন। নুরজাহান, পিতার জায়গাতে নাসিরের ছেলে গোলাম মোস্তফার নাম বসিয়েছেন। এভাবে একই পরিবারের ৮ সদস্যদের নামে উত্তোলন হয়েছে কৃষি প্রণোদনা। তারা আরও বলেন, অসাধু কৃষি কর্মকর্তাদের যোগসাজসে এসব দুই নম্বর কাজ করে আসছে। এভাবেই উপজেলা জুড়ে অনেকে প্রণোদনার সার,বীজ উত্তোলন করে বাজারে বিক্রি করে দিচ্ছেন। প্রণোদনা সার, বীজের নামে বানিজ্য করছেন অনেকে। ফলে বঞ্চিত হচ্ছে প্রকৃত কৃষক। গত রবিবার দুপুরে স্থানীয়রা নুরুল্যাবাদ ইউপির জোতবাজারে প্রণোদনার সার ও গমের বীজ ভর্তি একটি ভ্যান আটকের পর ভিডিও ধারণ করেন। এরপর ইউপি সদস্য পাঠিয়েছে এমন কথা বলে ভ্যানটি ইউনিয়ন পরিষদে চলে যায়।

কৃষি প্রণোদনার বরাদ্দকৃত সার ও গম বীজ কৃষকরা সঠিক ভাবে পায়নি এমন খবর ছড়িয়ে পড়লে রবিবার বিকেলে নুরুল্যাবাদ ইউনিয়ন পরিষদের কৃষি অফিসে যান উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোহাইমিনুল হক।

এ ব্যাপারে নুরুল্যাবাদ ইউপির উপ-সহকারী কৃষি কর্মকর্তা বলেন,এসব কার্ড কিভাবে হয় আপনারা হয়তো জানেন। নাম মাত্র দ্বায়িত্বে থাকলেও এখানে আমাদের করার কিছুই থাকেনা। আমরা কিছু বললে উপজেলা কৃষি কর্মকর্তা (স্যার) ভালো চোখে নেন না।

এ ব্যাপারে মান্দা উপজেলা কৃষি কর্মকর্তা শায়লা শারমিনের সাথে কথা হলে তিনি জানান, কৃষি কার্ড থাকলেই কৃষক। নারী বা পুরুষ যেই হউক না কেন তাতে কোন সমস্যা নেই। একই ব্যক্তির নামে একাধিক কৃষি কার্ড এবং একই পরিবারে ৮ সদস্যদের নামে কৃষি কার্ডের কথা জানতে চাইলে কোন সদুত্তর দেননি তিনি ।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবুল কালাম আজাদ বলেন, একজনকে একাধিক বার কৃষক সাজিয়ে প্রণোদনা দেওয়ার কোন সুযোগ নেই। এমন অভিযোগের সত্যতা পেলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যাবস্থা নেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × one =


অফিসিয়াল ফেসবুক পেজ

x