রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
বিয়েতে রাজি না হওয়ায় আত্মহত্যা, প্রতিপক্ষকে ফাঁসাতে মামলা সারিয়াকান্দির সেই মেধাবী ছাত্র সাকিবুল হাসানের দায়িত্ব নিলেন সাহাদারা মান্নান এমপি সারিয়াকান্দিতে জিপিএ-৫ পেয়েও অর্থের অভাবে কলেজে ভর্তি অনিশ্চিত সাকিবুল হাসানের সারিয়াকান্দিতে ইউএনও’র সাথে নবনির্বাচিত ভাইস চেয়ারম্যানের শুভেচ্ছা বিনিময় সারিয়াকান্দিতে সরকারি খাদ্য গুদামে ইরি-বোরো ধান ও চাল সংগ্রহের শুভ উদ্বোধন সারিয়াকান্দিতে ট্যাপেন্টাডল ট্যাবলেটসহ গ্রেফতার-২ নালিতাবাড়ী খাদ্য গুদামে ধান-চাল সংগ্রহের উদ্বোধন অনুষ্ঠিত সারিয়াকান্দিতে অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণে রেইজ প্রকল্পের ভূমিকা’ শীর্ষক ওরিয়েন্টেশন জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধিতে লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা সারিয়াকান্দিতে পূর্ব শত্রুতার জেরে এক যুবককে ছুরিকাঘাত
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

শেরপুরে খালের বাঁধ ভেঙে ৩০০ একর জমির ফসল নষ্ট

শেরপুরের নালিতাবাড়ী ও ঝিনাইগাতী এ দুই উপজেলার পাশাপাশি দুই গ্রামের খালের বাঁধ ভেঙে অন্তত তিন’শ একর আমনের ফসল নষ্ট হয়েছে।

জানা যায়, গত ১২ আগস্ট, ২৬ আগস্ট ও ২৩ সেপ্টেম্বর পরপর তিন দফায় মনাকুষা ও বনগাঁও মনাকুষা এ দুই গ্রামের মাঝদিয়ে বয়ে যাওয়া মরগাঙ্গী খালের বাঁধ ভেঙে পানিতে ডুবে যায় এসব ফসলের ক্ষেত।

ভুক্তভোগী কৃষকরা জানান, উপার্জনের একমাত্র উপায় ধানের ফসল।যা খালের বাঁধ ভাঙা ঢল এসে পরপর তিনবার নষ্ট করে দিয়ে গেছে।পরপর দুই বার উচ্চদামে ধানের চারা সংগ্রহ করে রোপণ করলেও এখন আর রোপণ করার সুযোগ নেই।একদিকে চারা পাওয়া যাবে না অন্যদিকে রোপণের সময় চলে গেছে।ফলে এখন রোপণ করলেও ফসল হওয়ার সম্ভাবনা নেই।এমতাবস্থায় দিশেহারা হয়ে পড়েছেন ক্ষতিগ্রস্ত কৃষকরা।

স্থানীয় কৃষক ইমরান হাসান বলেন, প্রথমবার ধানের চারা রোপণের কয়েকদিন পর বৃষ্টি শুরু হয়।ওই বৃষ্টিতে খালের বাঁধ ভেঙ্গে অর্ধেক চারা নষ্ট হয়।পানি চলে যাওয়ার পর দ্বিতীয় দফায় ক্ষতিগ্রস্থ ক্ষেতের বিভিন্ন অংশে নতুন করে ধানের চারা রোপণ করেন তিনি।বেশ কয়েকদিন পর দ্বিতীয় দফায় বাঁধ ভেঙ্গে আবারও ধানের জমি প্লাবিত হয় প্রথম দফায় ধানের চারা খুব বেশি ক্ষতিগ্রস্থ না হলেও দ্বিতীয় দফায় ধানের চারাগুলো একেবারে নষ্ট হয়ে যায়।এরপর তৃতীয় দফায় আবারও ধানের চারা রোপণ করেন তিনি।

তিনি বলেন, দ্বিতীয় দফার পানি পুরোপুরি চলে যাওয়ার পর উচ্চ মূল্যে দূর থেকে ধানের চারা ক্রয় করে তৃতীয়বার রোপণ করি।কিন্তু শেষ স্বপ্নটুকুও রক্ষা পেলো না।যখনই ধানের চারাগুলো সুন্দর হতে শুরু করলো আবারও খালের বাঁধ ভেঙ্গে স্বপ্নের ধানের জমি পানির নিচে চলে গেল।

কৃষক নুরুজ্জামান জানান, খালের বাঁধ কেটে ফেলায় পানি ঢুকে তার প্রায় এক একর জমির আমন ফসল নষ্ট হয়ে গেছে।এসব জমিতে এখন মাছ ধরা ছাড়া আর কোন উপায় নেই।

স্থানীয়রা অভিযোগ করেন, বারবার আমরা কৃষকেরা নিজেদের টাকা দিয়ে বাঁধ নির্মাণ করি।সোহাগ ও সাত্তার নামে দুই ব্যক্তি বাঁধ কেটে দেন।ফলে খালের পানি তাদের ফসলি জমিতে প্রবেশ করে ফসল নষ্ট করে।

গোলাম মস্তুফা নামে এক কৃষক জানান, সাত্তার তার ফসলি জমির আইলে গাছ লাগিয়েছেন।এতে তার জমিতে সমস্যা হওয়ায় সাত্তারের অনুমোতি নিয়ে ওইসব গাছের ডাল কেটে দেন।এরপর সাত্তার প্রতিশোধ নিতেই খালের বাঁধ কেটে দিয়েছেন।

এমতাবস্থায় তদন্তপূর্বক বাঁধ কাটায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দাবী জানিয়েছেন ভুক্তভোগী কৃষকরা।পাশাপাশি খালটি পুনসংস্কার করে শক্তিশালী বাঁধ নির্মাণের দাবীও জানিয়েছেন তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − eight =


অফিসিয়াল ফেসবুক পেজ

x