রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :
বিয়েতে রাজি না হওয়ায় আত্মহত্যা, প্রতিপক্ষকে ফাঁসাতে মামলা সারিয়াকান্দির সেই মেধাবী ছাত্র সাকিবুল হাসানের দায়িত্ব নিলেন সাহাদারা মান্নান এমপি সারিয়াকান্দিতে জিপিএ-৫ পেয়েও অর্থের অভাবে কলেজে ভর্তি অনিশ্চিত সাকিবুল হাসানের সারিয়াকান্দিতে ইউএনও’র সাথে নবনির্বাচিত ভাইস চেয়ারম্যানের শুভেচ্ছা বিনিময় সারিয়াকান্দিতে সরকারি খাদ্য গুদামে ইরি-বোরো ধান ও চাল সংগ্রহের শুভ উদ্বোধন সারিয়াকান্দিতে ট্যাপেন্টাডল ট্যাবলেটসহ গ্রেফতার-২ নালিতাবাড়ী খাদ্য গুদামে ধান-চাল সংগ্রহের উদ্বোধন অনুষ্ঠিত সারিয়াকান্দিতে অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণে রেইজ প্রকল্পের ভূমিকা’ শীর্ষক ওরিয়েন্টেশন জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধিতে লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা সারিয়াকান্দিতে পূর্ব শত্রুতার জেরে এক যুবককে ছুরিকাঘাত
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

লাখাইয়ে রোপা আমন ধান চাষে বাম্পার ফলন,অর্জন ৪৯০০ হেক্টর জমি

নদী নালা খাল বিল হাওর বেষ্টিত হবিগঞ্জ জেলার লাখাই উপজেলা।প্রধান উৎপাদন ফসল ধান।এছাড়াও রয়েছে সরিষা, গম, ভুট্টা, আলু, ডাল সহ বিভিন্ন ফসলে ভরা খ্যাত এ উপজেলা।প্রতি বছর ফসল উৎপাদন হয় তা দিয়ে উপজেলা চাহিদা মেঠাতে অর্জন করেছে কৃষক ও কৃষি বিভাগ।

উপজেলার বিভিন্ন হাওর ঘুরে দেখা গেছে সবুজে ঘেরা ফসলের মাঠ, বাতাসে দুলছে ধানের পাতা।সরেজমিনে ঘুরে দেখা গেছে গেল বছরের তুলনায় এ বছর রোপা আমন চাষ হয়েছে লক্ষ্য মাত্রা চেয়েও বেশী।

এ ব্যপারে উপজেলার কয়েকজন কৃষকের সাথে আলাপকালে তারা জানান গেল বৈশাখ মাসে অনাবৃষ্টির কারনে বোনা আমন ধান চাষ করতে পারি নাই তাই এ মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় বোনা আমন ধানের ক্ষতি পুষিয়ে নিতে আমাদের সব গুলো জমি আবাদের আওতায় নিয়ে এসেছি।

তারা বলেন, আমাদের আশা গেল বছরের তুলনায় এ বছর ভাল ফসল হয়েছে।তারা আরো জানান, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আমাদেরকে ২ ধাপে বিনামূল্যে সার বীজ ও উপকরণ বিতরণ করেছেন ফলে আমরা আর্থিক ভাবে লাভবান হয়েছি।এ ছাড়াও উপজেলা কৃষি অফিস থেকে আমাদের কে বিভিন্ন সময় পরামর্শ দিয়েছেন।তাদের পরামর্শ অনুযায়ী কীটনাশক সার ব্যবহার করেছি।আমরা আশাবাদী এ বছর ধানের ভাল ফলন হয়েছে।

এ ব্যপারে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা মোঃ মাহমুদুল হাসান মিজান এর সাথে যোগাযোগ করলে তিনি বলেন, এ বছর রোপা আমন ধান চাষে লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছিল ৪৫২০ হেক্টর জমি এবং উৎপাদন লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছিল ১২৬০৪ মেঃটন ধান কিন্তু লক্ষ্য মাত্রা চেয়েও বেশী অর্জন হয়েছে ৪৯০০ হেক্টর জমি যার উৎপাদন লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে ১৩৬৭১ মেঃ টন ধান।

তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের মাঝে বিনামূল্যে সার বীজ ও উপকরণ বিতরণ করায় কৃষকদের মাঝে আরো উৎসাহিত হয়েছে কৃষক।

কি কি জাতে ধান আবাদ করেছে কৃষক জানতে চাইলে তিনি বলেন এ বছর কৃষকেরা ব্রিধান ৮৭, ৭৫, ৪৯,৩৯ জাতের ধান এবং নাবী জাত সমুহ ব্রিধান ২২,২৩, ও বিনা ধান ১৭,২৭ ও ০৭ জাতের ধান চাষাবাদ করা হয়েছে।

তিনি আরো জানান, আমরা কৃষকদের কে মাঠ পর্যায়ে আমি ও আমার কৃষি উপ-সহকারীগন বিভিন্ন সময়ে কৃষকদের কে পরামর্শ দিয়েছে।শুধু তা-ই নয় এ বছর উপজেলার হাজারের উপরে কৃষক কৃষাণীদের কে আমরা প্রশিক্ষণ দিয়েছি দক্ষ কৃষক ও কৃষাণী গড়ে তুলার জন্য।

এ বছর রোপা আমন ধান চাষে ফলন নিয়ে জানতে চাইলে তিনি জানান, এ বছর আবহাওয়া অনুকূলে রয়েছে এবং বাকি সময় যদি আবহাওয়া অনুকূলে থাকল তা হলে রোপা আমন ধান উৎপাদনের লক্ষ্য মাত্রায় পৌছুতে পারব বলে আমি আশাবাদী।

ছবি: করাব হাওর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six − three =


অফিসিয়াল ফেসবুক পেজ

x