শনিবার, ০৪ মে ২০২৪, ০১:৫২ পূর্বাহ্ন
শিরোনাম :
রাজশাহীতে কর্তব্যরত ট্রাফিক পুলিশ সদস্যদের মাঝে গ্লুকোজ বিতরণ রাজশাহীতে দৈনিক মানবিক বাংলাদেশ পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালন দুর্গাপুরে প্রশাসনকে ম্যানেজ করে রাতের আঁধারে আবাদি জমিতে পুকুর খনন মোহনপুরে মদ্যপান অবস্থায় বাইক আরোহী নিহত,আহত ২ মান্দায় মহান মে দিবস পালিত মে দিবসে খাবার স্যালাইন,ক্যাপ ও পানি বিতরণ করল রাজশাহী শিক্ষা বোর্ড জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগরের উদ্যোগে মহান মে দিবস পালন সারিয়াকান্দিতে দর্জি শ্রমিক ইউনিয়নের মহান মে দিবসে র‌্যালি ও শ্রমিক সমাবেশ সারিয়াকান্দিতে মে দিবস উপলক্ষে শ্রমিক দলের র‍্যালী ও শ্রমিক সমাবেশ সারিয়াকান্দিতে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায় ৫০ হাজার টাকা জরিমানা
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

“সোশ্যাল মিডিয়া প্রোটেকশন ফোর্স” এর প্রতিষ্ঠাতা রিফাত

দীর্ঘ তিন বছর চেষ্টা চালিয়ে “সোশ্যাল মিডিয়া প্রোটেকশন ফোর্স” প্রতিষ্ঠা করেছেন রিফাত মোল্লা।

বিশ্বব্যাপী ডিজিটাল প্রযুক্তির অনন্য এক উদ্ভাবন ‘ফেসবুক’।মানুষে মানুষে যোগাযোগের ক্ষেত্রে প্রযুক্তিভিত্তিক যোগাযোগের যতো মাধ্যম রয়েছে ‘ফেসবুক’ তার মধ্যে অন্যতম।পৃথিবীজুড়ে বিভিন্ন বয়সী শ্রেণি, পেশা, জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে মানুষ এই মাধ্যমটি ব্যবহার করে।সামাজিক যোগাযোগের জনপ্রিয় ও আর্কষণীয় মাধ্যম এখন ফেসবুক।

তবে বিশ্বজুড়ে প্রতিদিন গড়ে প্রায় ২০০ কোটি মানুষ একবারের জন্য হলেও ফেসবুকে প্রবেশ করেছে।এ সংখ্যা বিশ্বের মোট জনসংখ্যার এক-চতুর্থাংশ।এর মধ্যে সবচেয়ে বেশি ফেসবুক ব্যবহার করেছে ভারত, ফিলিপাইন ও বাংলাদেশ—এই তিন দেশের মানুষ।

এর ধারাবাহিকতায় কাজে লাগিয়ে লাগিয়ে, রিফাত মোল্লা তিন বছরের চেষ্টায় “সোশ্যাল মিডিয়া প্রোটেকশন ফোর্স” এর প্রতিষ্ঠান করেন।সাধারণ মানুষ এই সোশ্যাল মিডিয়া ব্যাবহার করতে গিয়ে নানান সমস্যার সম্মুখীন হতে হয় ব্যবহারকারীদের হারিয়ে ফেলতে হয় শখের একাউন্টটি এবং সেই সোশ্যাল মিডিয়ার সকল সমস্যা সমাধানের দীর্ঘ ৩ বছর চেষ্টা চালিয়ে সফলতা দুয়ারে, কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গামারী উপজেলার বলদিয়া ইউনিয়নের তরুণ রিফাত মোল্লা (২০)।

জানা গেছে, রিফাত মোল্লা প্রায় দুই বছর থেকে ফেইসবুকের সমস্যা সংক্রান্ত বিষয় নিয়ে অনেক গ্রুপের সাথে কাজ করে আসছে প্রথমের দিকে সে ইউটিউব ঘাটাঘাটি করেও বেশ কিছু শিখেছে।যা সবাই শিখতে পারে না ইউটিউব থেকে শিখতে হলে প্রচুর ধৈর্য থাকতে হবে বলে মনে করেন এই তরুণ।

তথ্য মতো জানা গেছে, সাইবার বিশেষজ্ঞ আছে যাদের থেকেও সে সহয়তা পেয়ে থাকে।বাংলাদেশের জনপ্রিয় সাইবার বিশেষজ্ঞরা তার পাশে থাকবে বলে আশাবাদী রিফাত মোল্লা।

রিফাত মোল্লা ২০২১ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বর্তমানে কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট তাজহাট রংপুরে চতুর্থ সেমিস্টারে পড়াশোনা চালিয়ে যাচ্ছে।

একটা একাউন্ট যখন হ্যাক অথবা ডিজেবল হয়ে যায় তখন একাউন্টটি ফিরিয়ে আনতে ব্যার্থ হয় সাধারন মানুষ এবং অনেকজনের কাছে সাহায্যের জন্য গেলে মোটা অংকের অর্থ চায় অনেকেই।কিন্তু এই তরুন ছেলে রিফাতের কাছে স্বল্প খরচে কাজটি দ্রুত করা সম্ভব হয়।

এ বিষয়ে রিফাত মোল্লা জানায়, ফেইসবুক পেইজে এমন কিছু কন্টেন্ট তৈরি করবে যা তরুণদের জন্য শিক্ষনীয় হবে।প্রথমতো সাপোর্ট করার মতো তেমন কেউ ছিলো না।এখন তাকে অনেকেই সাপোর্ট দিচ্ছে।ধৈর্যের ফল অবশ্যই সুন্দর হয়।

তিনি আরো জানান, সকল সমস্যার সমাধান তো আর রিফাত একা সমাধান করতে পারবে না।অনেকটাই চাপ হয়ে যায় রিফাতের জন্য।এইজন্য সে নিজে একটি টিম প্রতিষ্ঠা করেছে যার নাম দিয়েছি “সোশ্যাল মিডিয়া প্রোটেকশন ফোর্স”।সোশ্যাল মিডিয়া প্রোটেকশন ফোর্সের প্রতিষ্ঠাতা রিফাত নিজেই।রিফাত আশাবাদী যে এই টিম থেকে সোশ্যাল মিডিয়ার যেকোনো সমস্যার সমাধান পাবেন ভুক্তভোগীরা।

সোশ্যাল মিডিয়া প্রোটেকশন ফোর্স টিমের কাছে সহায়তার জন্য কেউ আবেদন করলে খুব সহজেই যে কেউ সহায়তা পাবে।তার ভবিষ্যৎ পরিকল্পনা হচ্ছে “সোশ্যাল মিডিয়া প্রোটেকশন ফোর্সে” শতাধিক লোক নিয়ে কাজ শুরু করা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 − two =


অফিসিয়াল ফেসবুক পেজ

x