রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৮:১৪ পূর্বাহ্ন
শিরোনাম :
বাঘায় অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে এবং প্রণব কুমার পান্ডের পিতার শ্রাদ্ধ্য অনুষ্ঠান অনুষ্ঠিত স্যাটেলাইট ট্যাব বসানো বনের কুমির অবশেষে অবমুক্ত তাহেরপুরে ঈদ পূর্ণমিলন এস.এস.সি ১৯৯৯ বনাম ২০০০ প্রীতি ক্রিকেট টুর্ণামেন্ট অনুষ্ঠিত নাটোরের বাগাতিপাড়ার ধর্ষণ মামলার পলাতক আসামী গ্রেফতার নাগরপুরে ক্ষুদ্র কুটির শিল্প ও বৈশাখী মেলার উদ্বোধন রাজশাহীর টিবিপুকুর গণহত্যা দিবস আগামীকাল অবশেষে সাংস্কৃতিককর্মীদের প্রাণের দাবি রাণীশংকৈলে মুক্ত মঞ্চের উদ্বোধন জকিগঞ্জে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে ৩ বন্ধুর মৃত্যু বৈশাখ রাধানগর এ এন সি উচ্চ বিদ্যালয়ের এসএসসি ব্যাচ-২০২১ এর পুনর্মিলনী অনুষ্ঠিত
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

বিরামপুরে সরিষা চাষে সফলতার স্বপ্ন বুনছেন চাষিরা

দিনাজপুর বিরামপুরে সরিষার বাম্পার ফলন হয়েছে। এ বিষয়ে উপজেলার বিভিন্ন বিস্তৃর্ণ ফসলের মাঠ এখন হলুদের রঙের সমারোহের চিত্র।সরিষার এই ফলনে কৃষকের চোখেমুখে আনন্দে ফুটে উঠেছে বলে জানা যায়।

আজ (১৮ ই জানুয়ারি ) দিনাজপুর বিরামপুর উপজেলা ও পৌরসভার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় যে,ফসলের মাঠগুলো সরিষা ফুলের হলুদ রঙে অপরূপ শোভা ধারণ করেছে। মাঠে পরিচর্চার কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা।

পৌর শহরের চাঁদপুর গ্রামের সরিষা চাষী মশিয়ার রহমান বলেন,দেশে ভোজ্য তেলের দাম বেড়েই চলছে,তাই তেলের চাহিদা মেটাতে আমি সরিষার চাষ করছি। প্রতি বছর বাড়ির জন্য ৩৩ শতক সরিষা চাষ করতাম।

কিন্তু মানুষের চাহিদা পূরণ করতে আরও ১৫ শতক জমিতে বেশি সরিষার চাষ করেছে। এবারের সরিষার ফলন ভালো হয়েছে বলে জানান।

পৌর শহরের চাঁদপুর মধ্যপাড়া গ্রামের আরেক সরিষা চাষী রায়হান কবির বলেন,প্রতিবছর আমি এক বিঘা জমিতে সরিষা চাষ করি। এবছর দেড় বিঘা জমিতে সরিষার চাষ করেছি। তেলের চাহিদা মেটাতে আমি বেশি করে সরিষার চাষ করেছি।

উপজেলার পলিপ্রয়াগপুর ইউনিয়নের খয়েরপাড়া গ্রামের সরিষা চাষী ফরমান আলী বলেন,প্রতিবছর আমি সোয়া বিঘা জমিতে সরিষা চাষ করি। এবছর দেড় বিঘা জমিতে সরিষার চাষ করেছি। আবহাওয়া অনুকূল ও প্রাকৃতিক কোন দূর্যোগ না থাকায় সরিষার ভালো ফলন হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নিকছন চন্দ্র পাল বলেন, বিরামপুর উপজেলার ৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় এবার ১ হাজার ১শ’ ০২হেক্টর জমিতে সরিষা রোপনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর মধ্যে লক্ষ্যমাত্রা পেরিয়ে ১ হাজার ১ শ’ ০২ হেক্টর জমিতে সরিষা চাষ করেছেন কৃষকেরা।

আবহাওয়া অনুকূল ও প্রাকৃতিক কোন দূর্যোগ না থাকায় সরিষার ভালো ফলন হয়েছে। এছাড়াও আমাদের অফিসার ও মাঠকর্মীরা সরিষা চাষের জন্য সব সময় কৃষকদের সেবা ও পরামর্শ দিয়ে আসছেন। আশা করছি, আগামীতেও সরিষা চাষে কৃষকদের আগ্রহ অনেক বাড়বে বলেও ওই কর্মকর্তা জানান।

তিনি আরো জানান এবারের মত আবহাওয়া অনুকূলে থাকলে আগামীতে উক্ত ফসলের চাষের সংখ্যা আরো বেড়ে যাবে বলে জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × three =


অফিসিয়াল ফেসবুক পেজ

x