শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:০৪ অপরাহ্ন
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

গলাচিপায় নারী জনগোষ্ঠীর জীবিকায়নে আইসিটি কর্মসূচি বাস্তবায়িত

পটুয়াখালীর গলাচিপায় করোনা পরবর্তী সময়ে নারী জনগোষ্ঠীকে জীবিকায়ন ও ডিজিটাল তথ্যসমৃদ্ধ নাগরিক গড়ে তুলতে আই সি টি প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন করে সিডফ।

গত ২০২২ সালের আগষ্ট মাসে আইসিটি প্রকল্পের আওতায় ১২ জন করে প্রশিক্ষনার্থীকে মোট ১৮ টি ব্যাচের মাধ্যমে ব্যাসিক কম্পিউটার প্রশিক্ষন দিয়ে কম্পিউটারে দক্ষ কর্মী হিসাব প্রস্তুত করেছে সেজুতি হেলথ্ এন্ড এডুকেশন ডেভেলপমেন্ট ফাউন্ডেশন কতৃপক্ষ।

এই প্রশিক্ষণ কর্মসূচিতে দক্ষ প্রশিক্ষক মোঃ মেহেদী হাসান ও সিমা আক্তার দ্বারা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ প্রদানের ব্যাবস্থা করা হয়েছে।

গত এক বছরে প্রায় দুই শতাধিক নারী শিক্ষার্থীদের কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ কর্মী তৈরি করতে সক্ষম হয়েছে এবং প্রশিক্ষণ চলমান রয়েছে।শিক্ষিত বেকার মহিলাদের অগ্রাধিকার প্রদানসহ আগ্রহী ছাত্রীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদের কর্মসংস্থান এবং যোগাযোগ প্রযুক্তি নির্ভর করে উদ্যোক্তা হওয়ার সুযোগ সৃষ্টি করাই এ প্রকল্পের মূল উদ্দেশ্য।

এ বিষয় প্রকল্প বাস্তবায়নকারি প্রতিষ্ঠান ‘সেজুতি হেলথ্ এন্ড এডুকেশন ডেভেলপমেন্ট ফাউন্ডেশন’ এর নির্বাহী পরিচালক মোঃ শাহিন মিয়া বলেন, “বৈশ্বিক মহামারী করোনা সংক্রমণের কারনে বিশ্বে আমল পরিবর্তন হয়েছে।এই দুর্যোগ উপেক্ষা করে গতিশীল পরিস্থিতি ফিরিয়ে আনতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্ষেত্রে নারী জনগোষ্ঠীর মধ্যে কম্পিউটার প্রশিক্ষন অতিব জরুরি।এই লক্ষ্যে আমার প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − twelve =


অফিসিয়াল ফেসবুক পেজ

x