শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৫১ অপরাহ্ন
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

লিবিয়ায় আটককৃত মাদারীপুরের ফেরত আসা অভিবাসীদের দক্ষতাবৃদ্ধি ও কর্মসংস্থান সম্পর্কে আলোচনা

মাদারীপুর জেলায় অবৈধ পথে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালী যাওয়ার তালিকায় অন্যতম।বিগত কয়েক বছরে হাজার হাজার যুবক এ পথে ইউরোপ যেতে ঝুকি নেয়।কেউ নৌকা ডুবিতে মারা গেছে,কেউ পুলিশের হাতে আটক হয়েছে, কেউ জিম্মি হয়েছে মাফিয়া চক্রের হাতে।ইউরোপ যাওয়ার স্বপ্ন পূরণ করতে গিয়ে অনেকের হয়েছে সলিল সমাধি, কেউ দেশে ফিরে আসতে গিয়ে ভিটে-মাটি বেচে হয়েছে সর্বশান্ত।

সম্প্রতি মাদারীপুর জেলার অনেক যুবককে লিবিয়ার জেল থেকে ফেরৎ এনেছে মাদারীপুর জেলা প্রশাসন।সেই যুবকরা দেশে এসে অনেকে বেকার বসে আছে, কেউ দেনার দায়ে ঘর ছাড়া।সেই সকল যুবকদের দক্ষতাবৃদ্ধি ও কর্মসংস্থানের জন্য উদ্যোগ নিয়েছে মাদারীপুর জেলা ও সদর উপজেলা প্রশাসন।কারিগরি প্রশিক্ষন দিয়ে তাদের দক্ষ কর্মীতে পরিনত করার জন্য বিভিন্ন প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়েছে।এছাড়া দেনার দায় থেকে মুক্ত হতে ঋন দিয়ে সহায়তার আশ্বাসও দেয়া হয়।

বৃহস্পতিবার দুপুরে মাদারীপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রশিক্ষন কর্মসূচী পালন করা হয়।এ সময় জেলার বিভিন্ন এলাকা ও গোপালগঞ্জ জেলার কয়েকজনসহ প্রায় অর্ধশত লিবিয়া ফেরত অভিবাসী উপস্থিত ছিলেন।

এ সময় তারা তাদের উপর অত্যাচার নির্যাতন, আটক হওয়া, মুক্তিপন দিয়ে ফেরৎ আসার ঘটনা আলোচনা করেন।

মাদারীপুরের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ড. রহিমা খাতুনের সভাপতিত্বে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন মাদারীপুরের পুলিশ সুপার মো. মাসুদ আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ঝোটন চন্দ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাইফুল ইসলাম, মাদারীপুর সদর উপজেলা নির্বাহী অফিসার মো. মাইনউদ্দিন, কারিগরি প্রশিক্ষন কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান।

এ সময় বক্তারা বলেন, অবৈধ অভিবাসান নিয়ন্ত্রনের জন্য কাজ করছে জেলা প্রশাসন।দালালদের নির্মূল করতে তাদের তালিকা করা হচ্ছে।পাশাপাশি জনসচেতনতা ও বেকারদের কর্মসংস্থানের জন্য উদ্যোগ নেয়া হয়েছে।যাতে দেশেই যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা হয়।

এ সময় মাদারীপুরের পুলিশ সুপার বলেন, দালালদের চিহ্নিত করতে সবাইকে সহযোগীতা করতে হবে।যাতে দালালদের আইনের আওতায় আনা যায়।ভুক্তভোগী কেউ অভিযোগ দিলে অবশ্যই সব ধরনের সহযোগীতা করা হবে।

এ সময় মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, মাদারীপুরবাসী অবৈধ পথে ইউরোপ যেতে বেশি আগ্রহী হওয়ায় তাদের ক্ষতির পরিমানও অন্যন্য জেলার তুলনায় অনেক বেশি।অনেক যুবককে বন্দী অবস্থা থেকে দেশে ফিরিয়ে আনা হয়েছে।যাদের দেশে ফিরিয়ে এনেছি তাদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করতে প্রশিক্ষনের ব্যবস্থা করছি।আর যেন কেউ অবৈধপথে বিদেশ না যায়।বিদেশ যেতে হলে সরকারীভাবে বা বৈধভাবে যেতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + 3 =


অফিসিয়াল ফেসবুক পেজ

x