শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:১১ অপরাহ্ন
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

হাজারও কৃষকের রক্তদানের ইতিহাস সংরক্ষণের দাবি

ব্রিটিশ আগ্রাসনবাদের বিরুদ্ধে স্বদেশী আন্দোলন করতে গিয়ে সিরাজগঞ্জের সলঙ্গায় কয়েক হাজার কৃষকের রক্তদানের ইতিহাস সংরক্ষণে মনুমেন্ট স্থাপনের দাবি জানানো হয়েছে।

শুক্রবার (২৭ জানুয়ারি) ঐতিহাসিক সলঙ্গা বিদ্রোহ দিবসের ১০১তম বার্ষিকী উপলক্ষে স্থানীয় দৈনিক কলম সৈনিক হল রুমে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এ দাবি করেন।

সেই সঙ্গে এ লোমহর্ষক হত্যাকাণ্ডের ঘটনাটি আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের লক্ষে সংশ্লিষ্টদের কাজ করার আহ্বানও জানান বক্তারা।

বক্তারা বলেন,ব্রিটিশ বিরোধী আন্দোলনে জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের চেয়েও সলঙ্গার হাটে অনেকগুণ বেশি মানুষকে নির্বিচারে গুলি করে হত্যা করা হয়।এদিন সলঙ্গা হাটে মওলানা আব্দুর রশিদ তর্কবাগীশের নেতৃত্বে বিলেতি পণ্য বর্জন আন্দোলনকারীদের সঙ্গে সাধারণ হাটুরে কৃষককেও গুলি করে হত্যা করা হয়। সরকারি হিসেব মতে সাড়ে চার হাজার মানুষ নিহত হওয়ার কথা বলা হলেও বেসরকারি হিসেবে এর সংখ্যা হবে প্রায় দিগুণ।অথচ ইতিহাসের নির্মম হত্যাযজ্ঞের ইতিহাস সংরক্ষণে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। এত বিশাল রক্তদানের ইতিহাস সংরক্ষণে মনুমেন্ট স্থাপন ও সলঙ্গাকে উপজেলায় রূপান্তরিত করার দাবি জানান বক্তারা।

বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আক্তারুজ্জামানের সভাপতিত্বে বিবিবিপিএফ সিরাজগঞ্জের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মান্না রায়হানের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন আল আরাফাহ হজ্ব গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম উজ্জ্বল, বিবিবিপিএফ’র যুগ্ম সাধারণ সম্পাদক এ কে নান্নু, বঙ্গমাতা সাংস্কৃতিক জোট সিরাজগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক ও বাংলা নিউজের জেলা প্রতিনিধি স্বপন চন্দ্র দাস, মুহিব এডুকেশন গ্রুপের চেয়ারম্যান মুহিবুল্লাহ মুহিব ও সলঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম দুলাল উদ্দিন আহম্মেদ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + thirteen =


অফিসিয়াল ফেসবুক পেজ

x