বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
বাগমারাবাসীর সেবা করে যেতে চাই-এমপি আবুল কালাম আজাদ প্রচন্ড দাবদাহে পথচারী ও শ্রমজীবীদের মধ্যে হাতীবান্ধায় শরবত বিতরণ কমলাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে ছালাম মৃধার উঠান বৈঠকে জনতার ঢল নিজেই এখন গরম ও লোডশেডিং চলচ্চিত্র শিল্পী সমিতির দুঃখ প্রকাশ,দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার আশুলিয়ায় জাতীয় শ্রমিক লীগের মে দিবসের প্রস্তুতি সভা মাদক অপরাধ করতে উৎসাহিত করে : রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর আদালতের নির্দেশে বগুড়ার নন্দীগ্রাম থেকে উদ্ধার হওয়া মূর্তি মহাস্থান জাদুঘরে হস্তান্তর লিগ্যাল এইড’র পক্ষ থেকে রাসিক মেয়রকে সম্মাননা স্মারক প্রদান
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

শাহ্ মখদুম কলেজের শিক্ষক জীবন ঘোষের পিএইচডি ডিগ্রী অর্জন

শাহ্ মখদুম কলেজ, রাজশাহী’র শিক্ষক জীবন কুমার ঘোষ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিশারীজ বিভাগ থেকে ডক্টর অব ফিলোসফি (পি-এইচ.ডি) ডিগ্রী অর্জন করেছেন।

তাঁর গবেষণা কর্মের ওপর রচিত এবং পি-এইচ.ডি ডিগ্রীর জন্য দাখিলকৃত অভিসন্দর্ভ পরীক্ষক বোর্ডের রিপোর্ট ৩১ জানুয়ারি-২৪ অনুষ্ঠিত ২৬২ তম শিক্ষা পরিষদ সভার বিবেচনা ও সুপারিশক্রমে ১৩ ফেব্রুয়ারি-২৪ অনুষ্ঠিত ৫২৯ তম সিন্ডিকেট সভায় রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে তাঁর পি-এইচ.ডি ডিগ্রী অনুমোদিত হয়।

তাঁর গবেষণার শিরোনাম ছিল “HEAVY METAL CONTAMINATION IN FEED BASED AQUACULTURE: SAFE FISH PRODUCTION ISSUES”

তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিশারীজ বিভাগের অধ্যাপক ড. মো. মাহাবুবুর রহমানের তত্ত্বাবধানে তাঁর গবেষণা কর্ম পরিচালিত করেন।

উল্লেখ্য, তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিশারীজ বিভাগ থেকে ২০০৭ সালে বি.এস.সি ইন ফিশারীজ ও ২০০৯ সালে এম.এস ইন ফিশারীজ ডিগ্রী অর্জন করেন।তিনি রাজশাহীর কাজীহাটায় জন্মগ্রহন করেন এবং রাজশাহী কলেজিয়েট স্কুল থেকে ২০০০ সালে এস. এস. সি. ও নিউ গভ: ডিগ্রী কলেজ, রাজশাহী থেকে ২০০২ সালে এইচ. এস. সি পাস করেন।ছাত্র জীবনের সকল পরীক্ষায় তিনি প্রথম বিভাগ/শ্রেণিতে উত্তীর্ণ হন।এ পর্যন্ত দেশ বিদেশের স্বনামধন্য বিভিন্ন জার্নালে তাঁর লেখা ৫টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।২০১১ সাল থেকে আজ পর্যন্ত তিনি রাজশাহী শাহ্ মখদুম কলেজে প্রভাষক হিসাবে নিয়োজিত আছেন এবং কৃষিশিক্ষা ও জীববিজ্ঞান বিষয়ে সুনামের সাথে শিক্ষার্থীদের পাঠদান করে যাচ্ছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + nine =


অফিসিয়াল ফেসবুক পেজ

x