শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৬:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :
সারিয়াকান্দিতে জিপিএ-৫ পেয়েও অর্থের অভাবে কলেজে ভর্তি অনিশ্চিত সাকিবুল হাসানের সারিয়াকান্দিতে ইউএনও’র সাথে নবনির্বাচিত ভাইস চেয়ারম্যানের শুভেচ্ছা বিনিময় সারিয়াকান্দিতে সরকারি খাদ্য গুদামে ইরি-বোরো ধান ও চাল সংগ্রহের শুভ উদ্বোধন সারিয়াকান্দিতে ট্যাপেন্টাডল ট্যাবলেটসহ গ্রেফতার-২ নালিতাবাড়ী খাদ্য গুদামে ধান-চাল সংগ্রহের উদ্বোধন অনুষ্ঠিত সারিয়াকান্দিতে অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণে রেইজ প্রকল্পের ভূমিকা’ শীর্ষক ওরিয়েন্টেশন জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধিতে লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা সারিয়াকান্দিতে পূর্ব শত্রুতার জেরে এক যুবককে ছুরিকাঘাত শাহজাদপুরে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী মুস্তাক আহমেদের মতবিনিময় অনুষ্ঠিত সারিয়াকান্দিতে বিশ্ব মা দিবস পালিত
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

রাজশাহী শিক্ষা বোর্ডে মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

আজ ২১ শে ফেব্রুয়ারী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।রাজশাহী শিক্ষা বোর্ডে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মহান ‘শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করা হয়েছে।

বুধবার শিক্ষা বোর্ডের তথ্য ও জনসংযোগ অফিসার সুলতানা শামীমা আক্তার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, দিবসটি উপলক্ষে একুশের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে রাজশাহী নিউ গভঃ ডিগ্রী কলেজ শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং বুকে শোকের প্রতীক কালোব্যাজ ধারণ করে ১ মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচি শুরু হয়।

এরপর সূর্যোদয়ের সাথে সাথে রাজশাহী শিক্ষা বোর্ড ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও সম্মান প্রদর্শন করা হয়।

সকাল ০৯.১০ টায় রাজশাহী শিক্ষা বোর্ড চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর প্রতিকৃতিতে সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীদেরকে সাথে নিয়ে পুষ্পস্তবক অর্পণ ও ১ মিনিট নিরবতা পালন করে শ্রদ্ধা নিবেদন করেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী’র চেয়ারম্যান প্রফেসর ড. মো. অলীউল আলম।

সকাল ৯.৩০ মিনিটে রাজশাহী শিক্ষা বোর্ডে ‘শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ সম্পর্কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এবং সভাপতিত্ব করেন রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মো. অলীউল আলম।

পবিত্র কোরআন ও পবিত্র গীতা পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উদযাপন কমিটির আহবায়ক ও পরীক্ষা নিয়ন্ত্রক মো. আরিফুল ইসলাম।

আরও বক্তব্য রাখেন, রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব মো. হুমায়ূন কবীর, কলেজ পরিদর্শক মো. এনামুল হক, বিদ্যালয় পরিদর্শক মহা. জিয়াউল হক, সিনিয়র সিস্টেম এনালিষ্ট (চলতি দায়িত্ব) প্রকৌশলী মোহাম্মদ শফিকুল ইসলাম এবং কর্মচারী ইউনিয়নের সভাপতি মোহা. হুমায়ন কবীর।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, কেবলমাত্র ভাষা আন্দোলনের মধ্য দিয়ে বাংলা ভাষার প্রাপ্তি,স্বাধীনতা অর্জন এবং পরবর্তী সময়ে একুশের চেতনায় বাংলা ভাষা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে স্থান লাভ করেছে যা জাতি হিসেবে আমাদের বড় অর্জন ও গৌরবের।

প্রধান অতিথি ইতিাহাসের আলোকে শহিদ দিবস ও মহান স্বাধীনতা দিবসের গৌরবোজ্জ্বল চালচিত্র নানা তথ্যের মাধ্যমে তুলে ধরেন।

সভাপতি তাঁর বক্তব্যে বাংলা ভাষা সম্পর্কে ইতিহাসভিত্তিক আলোচনা করেন।তিনি বলেন-অমর একুশের অবিনাশী চেতনা আমাদের যুগিয়েছে স্বাধিকার, মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধে অফুরন্ত প্রেরণা ও অসীম সাহস।ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় বিকশিত বিজ্ঞানমনস্ক একটি আধুনিক প্রজন্মই পারে দেশি-বিদেশি এই ষড়যন্ত্রকে রুখে দিতে।মাননীয় প্রধানমন্ত্রী এ লক্ষ্যেই সাহসিকতার সাথে নিরন্তর কাজ করে চলেছেন।আশা করি আমরা সকলেই এই প্রচেষ্টার সাথে দৃঢ়ভাবে সম্পৃক্ত থাকবো।

অনুষ্ঠানের সঞ্চালকের দায়িত্ব পালন করেন প্রধান মূল্যায়ন অফিসার (চলতি দায়িত্ব) এস. এম. গোলাম আজম।

এছাড়া বোর্ডের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও কর্মচারীগণ স্বত:স্ফুর্তভাবে এ অনুষ্ঠানে অংশগ্রহণ করে অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করেন।

পরে বাদ আসর শিক্ষা বোর্ড মসজিদে শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে মিলাদ মাহ্ফিল ও দোয়া অনুষ্ঠিত হয়।দোয়া পরিচালনা করেন বোর্ড মসজিদের মুয়াজ্জিন হাফেজ মো. জিয়াউর রহমান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 3 =


অফিসিয়াল ফেসবুক পেজ

x