মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৫:৩৩ অপরাহ্ন
শিরোনাম:
সারিয়াকান্দিতে নিখোঁজের ৯ দিন পর ফুফাতো ভাইয়ের বাড়ি থেকে শিক্ষার্থীর বস্তাবন্দী অর্ধগলিত লাশ উদ্ধার বাঘায় অভিযান চালিয়ে দুটি ডায়াগনস্টিক সেন্টার বন্ধ বাঘায় বকেয়া বিলের লাইন বিচ্ছিন্ন করতে গিয়ে মারধরের শিকার লাইনম্যান সোনাতলায় রাস্তার পাশে ঝুকিপূর্ণ পুকুর খননের অভিযোগ,হুমকিতে বসতভিটা ও রাস্তা মিতালী এক্সপ্রেসের ইঞ্জিনের ধাক্কায় প্রাণ গেল দুইজনের বাগমারায় হাত বাড়ালেই মিলছে মাদক,উদ্বিগ্ন অভিভাবকরা তাহেরপুর পুলিশ তদন্ত কেন্দ্রের অভিযানে শীর্ষ মাদক ব্যবসায়ী জুয়েল গ্রেফতার রাজশাহীতে র‍্যাবের অভিযানে গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী ও ৪ মাদকসেবী গ্রেফতার রাজশাহীর লক্ষীপুরে ওয়ানওয়ে রাস্তা খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন রাজশাহীতে ফেব্রুয়ারী মাসে ১০ নারী-শিশু নির্যাতনের শিকার
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

এইচএসসি ফল প্রকাশের পর নার্সিং ভর্তি প্রস্তুতিতে আত্নবিশ্বাস ধরে রাখবেন যেভাবে : মিজানুর রহমান

সারাদেশে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।প্রকাশিত ফলে অনেকের ফলাফল আশানুরূপ হয়নি।তারা অনেকেই ইতোমধ্যেই ভেঙে পড়েছেন।তাদের উদ্দেশ্যে আমি আমার অভিজ্ঞতার আলোকে কিছু পরামর্শমূলক বিষয় শেয়ার করছি।

আপনারা জানেন, নার্সিং ভর্তি পরীক্ষায় এসএসসি এবং এইচএসসির জিপিএর উপর ৫০ নাম্বার থাকে।আর ভর্তি পরীক্ষা ১০০ নাম্বারের উপর হয়ে থাকে।এই ১৫০ নাম্বারের উপর ভিত্তি করে নার্সিং ভর্তি পরীক্ষার মেধাতালিকা তৈরী করা হয়ে থাকে।

এখন ধরেন,দুর্ভাগ্যবশত আপনার Hsc রেজাল্ট আশানুরূপ হয়নি।তাই আপনি এসব চিন্তা ভাবনা করে ভেঙে পড়েছেন।আপনি ভাবছেন যে, আপনার দ্বারা হয়তো আর নার্সিংয়ে চান্স পাওয়া সম্ভব হবে না।

আসলে আপনার ধারণা সম্পূর্ণ ভূল।কারণ এই বিষয়টা আমি আমার গত সাড়ে তিনবছরের নার্সিং এডমিশন নিয়ে কাজ করার অভিজ্ঞতা এবং আমার নিজের সরকারি নার্সিং কলেজে চান্স পাওয়ার অভিজ্ঞতা থেকে সকল তথ্য শেয়ার করছি।

প্রথমত একটা বিষয় হলো, আপনার একটা ফলাফল কখনো আপনার ভাগ্যকে নির্ধারণ করতে পারে না।তাই ফলাফল খারাপ হওয়াতে মোটেও বিচলিত হবেন না।আপনার এখনো অনেক সুযোগ আছে।সেই পরবর্তী সুযোগগুলা কাজে লাগান ইনশাআল্লাহ সফল হবেন।

প্রতি বছরের নার্সিং এডমিশনের ফলাফল বিশ্লেষণ করলে দেখা যায়, নার্সিং ভর্তি পরীক্ষায় কম জিপিএ ধারী শিক্ষার্থীরাও সরকারিতে চান্স পায়।এখন প্রশ্ন হলো, তারা কীভাবে এতো ভালো রেজাল্টধারী প্রতিদ্বন্দীদের পেছনে ফেলে নিজের জায়গাটা সরকারিতে করে নেয়?

তাদের এডমিশন জার্নি পর্যালোচনা করলে দেখা যায়, তারা সবাই কৌশলগত ভাবে রেজাল্ট পরবর্তী সময়টা কাজে লাগিয়েছিলো।নিজেকে ছোট করে না দেখে বরং আত্মবিশ্বাস টা ধরে রেখে নিজের সর্বোচ্চটুকু দিয়ে পরিশ্রম করে গেছে।তার জন্যই তারা সফল হয়ে আজকে সরকারি নার্সিং কলেজ অথবা ইনস্টিটিউটে চান্স পেয়েছে।

আপনিও তো তাদের মতো একজন হতে পারেন।এখনেই ভেঙে পড়ার মতো কিছু হয়নি।এখনো অনেকটা পথ বাকি আছে।শেষ সময় অবধি চেষ্টা করে দেখো না কি হয়।

প্রতিটি মানুষই তার স্বপ্নের সমান বড়।একটি আঘাতেই ভেঙ্গে পড়া জয়ীদের কাজ নয়, বিজয়ীরা সবসময়ই কাজের শেষ মূহুর্ত পর্যন্ত পরিশ্রম করে এবং শেষ মুহুর্তের ফলাফলের জন্য অপেক্ষা করে।

মনে রাখবেন,”শেষ ভালো যার, সব ভালো তার।”আপনি এখনেই ভেঙ্গে পড়লে আপনি এখনেই হেরে গেলেন।তাই আত্নবিশ্বাস রাখুন এবং কৌশলগত ভাবে পরিশ্রম করুন, ইনশাআল্লাহ সফল হবেন।

আমার নিজের অভিজ্ঞতা থেকে যদি বলি, আমার সিনিয়র, জুনিয়র, ব্যাচমেট এবং আমার সরকারি নার্সিংয়ে চান্সকৃত স্টুডেন্টসহ আরো অনেককেই খুবই কাছ থেকে দেখেছি।যারা সরকারিতে চান্স পেয়েছে, তাদের মধ্যে অনেকেরই রেজাল্ট কম থাকা সত্বেও তারা মেধাতালিকায় সিরিয়াল করে সরকারি নার্সিং কলেজ অথবা ইনস্টিটিউটে নিজের জায়গা করে নিয়েছে।

তাই এই সময় সময় নিজের মনোবল ধরে রেখে সঠিক উপায়ে পরিশ্রম চালিয়ে যাওয়াই একমাত্র কাম্য।আর যারা সঠিক গাইড লাইনের অভাবে ভুগছেন, অথবা কিভাবে প্রস্তুতি নিবেন, কি কি পড়বেন, কি কৌশলে পড়াশোনা করলে সহজেই সরকারি নার্সিং কলেজ এবং ইনস্টিটিউটে চান্স পাওয়া যায়,এসকল বিষয়ে আমি আপনাদের সহায়তা করব ইনশাআল্লাহ।

মো:মিজানুর রহমান বিদ্যুৎ
রংপুর নার্সিং কলেজ
বিএসসি ইন নার্সিং,সেশন:২০১৯-২০
নার্সিং এডমিশন স্পেশালিস্ট গাইডলাইনার


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অফিসিয়াল ফেসবুক পেজ