শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:১৯ অপরাহ্ন
শিরোনাম :
রাজশাহীতে কর্তব্যরত ট্রাফিক পুলিশ সদস্যদের মাঝে গ্লুকোজ বিতরণ রাজশাহীতে দৈনিক মানবিক বাংলাদেশ পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালন দুর্গাপুরে প্রশাসনকে ম্যানেজ করে রাতের আঁধারে আবাদি জমিতে পুকুর খনন মোহনপুরে মদ্যপান অবস্থায় বাইক আরোহী নিহত,আহত ২ মান্দায় মহান মে দিবস পালিত মে দিবসে খাবার স্যালাইন,ক্যাপ ও পানি বিতরণ করল রাজশাহী শিক্ষা বোর্ড জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগরের উদ্যোগে মহান মে দিবস পালন সারিয়াকান্দিতে দর্জি শ্রমিক ইউনিয়নের মহান মে দিবসে র‌্যালি ও শ্রমিক সমাবেশ সারিয়াকান্দিতে মে দিবস উপলক্ষে শ্রমিক দলের র‍্যালী ও শ্রমিক সমাবেশ সারিয়াকান্দিতে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করায় ৫০ হাজার টাকা জরিমানা
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

এইচএসসি ফল প্রকাশের পর নার্সিং ভর্তি প্রস্তুতিতে আত্নবিশ্বাস ধরে রাখবেন যেভাবে : মিজানুর রহমান

সারাদেশে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।প্রকাশিত ফলে অনেকের ফলাফল আশানুরূপ হয়নি।তারা অনেকেই ইতোমধ্যেই ভেঙে পড়েছেন।তাদের উদ্দেশ্যে আমি আমার অভিজ্ঞতার আলোকে কিছু পরামর্শমূলক বিষয় শেয়ার করছি।

আপনারা জানেন, নার্সিং ভর্তি পরীক্ষায় এসএসসি এবং এইচএসসির জিপিএর উপর ৫০ নাম্বার থাকে।আর ভর্তি পরীক্ষা ১০০ নাম্বারের উপর হয়ে থাকে।এই ১৫০ নাম্বারের উপর ভিত্তি করে নার্সিং ভর্তি পরীক্ষার মেধাতালিকা তৈরী করা হয়ে থাকে।

এখন ধরেন,দুর্ভাগ্যবশত আপনার Hsc রেজাল্ট আশানুরূপ হয়নি।তাই আপনি এসব চিন্তা ভাবনা করে ভেঙে পড়েছেন।আপনি ভাবছেন যে, আপনার দ্বারা হয়তো আর নার্সিংয়ে চান্স পাওয়া সম্ভব হবে না।

আসলে আপনার ধারণা সম্পূর্ণ ভূল।কারণ এই বিষয়টা আমি আমার গত সাড়ে তিনবছরের নার্সিং এডমিশন নিয়ে কাজ করার অভিজ্ঞতা এবং আমার নিজের সরকারি নার্সিং কলেজে চান্স পাওয়ার অভিজ্ঞতা থেকে সকল তথ্য শেয়ার করছি।

প্রথমত একটা বিষয় হলো, আপনার একটা ফলাফল কখনো আপনার ভাগ্যকে নির্ধারণ করতে পারে না।তাই ফলাফল খারাপ হওয়াতে মোটেও বিচলিত হবেন না।আপনার এখনো অনেক সুযোগ আছে।সেই পরবর্তী সুযোগগুলা কাজে লাগান ইনশাআল্লাহ সফল হবেন।

প্রতি বছরের নার্সিং এডমিশনের ফলাফল বিশ্লেষণ করলে দেখা যায়, নার্সিং ভর্তি পরীক্ষায় কম জিপিএ ধারী শিক্ষার্থীরাও সরকারিতে চান্স পায়।এখন প্রশ্ন হলো, তারা কীভাবে এতো ভালো রেজাল্টধারী প্রতিদ্বন্দীদের পেছনে ফেলে নিজের জায়গাটা সরকারিতে করে নেয়?

তাদের এডমিশন জার্নি পর্যালোচনা করলে দেখা যায়, তারা সবাই কৌশলগত ভাবে রেজাল্ট পরবর্তী সময়টা কাজে লাগিয়েছিলো।নিজেকে ছোট করে না দেখে বরং আত্মবিশ্বাস টা ধরে রেখে নিজের সর্বোচ্চটুকু দিয়ে পরিশ্রম করে গেছে।তার জন্যই তারা সফল হয়ে আজকে সরকারি নার্সিং কলেজ অথবা ইনস্টিটিউটে চান্স পেয়েছে।

আপনিও তো তাদের মতো একজন হতে পারেন।এখনেই ভেঙে পড়ার মতো কিছু হয়নি।এখনো অনেকটা পথ বাকি আছে।শেষ সময় অবধি চেষ্টা করে দেখো না কি হয়।

প্রতিটি মানুষই তার স্বপ্নের সমান বড়।একটি আঘাতেই ভেঙ্গে পড়া জয়ীদের কাজ নয়, বিজয়ীরা সবসময়ই কাজের শেষ মূহুর্ত পর্যন্ত পরিশ্রম করে এবং শেষ মুহুর্তের ফলাফলের জন্য অপেক্ষা করে।

মনে রাখবেন,”শেষ ভালো যার, সব ভালো তার।”আপনি এখনেই ভেঙ্গে পড়লে আপনি এখনেই হেরে গেলেন।তাই আত্নবিশ্বাস রাখুন এবং কৌশলগত ভাবে পরিশ্রম করুন, ইনশাআল্লাহ সফল হবেন।

আমার নিজের অভিজ্ঞতা থেকে যদি বলি, আমার সিনিয়র, জুনিয়র, ব্যাচমেট এবং আমার সরকারি নার্সিংয়ে চান্সকৃত স্টুডেন্টসহ আরো অনেককেই খুবই কাছ থেকে দেখেছি।যারা সরকারিতে চান্স পেয়েছে, তাদের মধ্যে অনেকেরই রেজাল্ট কম থাকা সত্বেও তারা মেধাতালিকায় সিরিয়াল করে সরকারি নার্সিং কলেজ অথবা ইনস্টিটিউটে নিজের জায়গা করে নিয়েছে।

তাই এই সময় সময় নিজের মনোবল ধরে রেখে সঠিক উপায়ে পরিশ্রম চালিয়ে যাওয়াই একমাত্র কাম্য।আর যারা সঠিক গাইড লাইনের অভাবে ভুগছেন, অথবা কিভাবে প্রস্তুতি নিবেন, কি কি পড়বেন, কি কৌশলে পড়াশোনা করলে সহজেই সরকারি নার্সিং কলেজ এবং ইনস্টিটিউটে চান্স পাওয়া যায়,এসকল বিষয়ে আমি আপনাদের সহায়তা করব ইনশাআল্লাহ।

মো:মিজানুর রহমান বিদ্যুৎ
রংপুর নার্সিং কলেজ
বিএসসি ইন নার্সিং,সেশন:২০১৯-২০
নার্সিং এডমিশন স্পেশালিস্ট গাইডলাইনার


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × three =


অফিসিয়াল ফেসবুক পেজ

x