শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:৩৮ অপরাহ্ন
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট বন্ধ কয়লা সংকটে

কয়লা সংকটে পাঁচদিন ধরে বন্ধ রয়েছে পটুয়াখারীর পায়রা তাপবিদুৎ কেন্দ্রের একটি ইউনিট।বর্তমানে যে পরিমাণ কয়লা মজুদ আছে তা দিয়ে দ্বিতীয় ইউনিট চলবে আগামী ০৩ জুন পর্যন্ত।ডলার সংকটে কয়লার ৩৯০ বিলিয়ন ডলার পরিশোধ করতে না পারায় সাময়িক ভাবে বন্ধ হয়ে যাচ্ছে এ বিদ্যুৎ কেন্দ্রটি।

কেন্দ্রটির কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, চিন ও বাংলাদেশের যৌথ বিনিয়োগে ২০২০ সালে পায়রা ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র বানিজ্যিক কার্যক্রম শুরু করে।

কেন্দ্রটি চালানোর জন্য কয়লা কিনতে ঋণ দিয়ে আসছে চায়না ন্যাশনাল মেশিনারী ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কোম্পানি (সিএমসি)।এপ্রিল পর্যন্ত কয়লার ৩৯০ মিলিয়ন ডলার বকেয়া বিল পরিশোধ না করায় কয়লা সরবরাহ বন্ধ করে দেয় সিএমসি।এতে কেন্দ্রটির ৬৬০ মেগাওয়াটের একটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়।

তবে সরকার ১০০ মিলিয়ন ডলার ব্যবস্থা করে দিচ্ছে।এতে নতুন করে কয়লা আমদানি শুরু হলেও কয়লা আসতে সময় লাগবে আরও ২৫ দিন ।তাই ০৪ জুন থেকে বন্ধ থাকবে পুরো বিদ্যুৎ উৎপাদন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − one =


অফিসিয়াল ফেসবুক পেজ

x