সোমবার, ২০ মে ২০২৪, ০৮:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
রাজশাহী বরেন্দ্র কলেজের নতুন অধ্যক্ষ রণজিৎ কুমার সাহা জাতীয় ব্লাইন্ড ক্রিকেট পরিচালনা কমিটির সভাপতি হলেন সংগীতশিল্পী ফারদিন রাজশাহীতে বিশ্ব মেট্রোলজি দিবস পালন সারিয়াকান্দিতে উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যানকে সংবর্ধনা বিয়েতে রাজি না হওয়ায় আত্মহত্যা, প্রতিপক্ষকে ফাঁসাতে মামলা সারিয়াকান্দির সেই মেধাবী ছাত্র সাকিবুল হাসানের দায়িত্ব নিলেন সাহাদারা মান্নান এমপি সারিয়াকান্দিতে জিপিএ-৫ পেয়েও অর্থের অভাবে কলেজে ভর্তি অনিশ্চিত সাকিবুল হাসানের সারিয়াকান্দিতে ইউএনও’র সাথে নবনির্বাচিত ভাইস চেয়ারম্যানের শুভেচ্ছা বিনিময় সারিয়াকান্দিতে সরকারি খাদ্য গুদামে ইরি-বোরো ধান ও চাল সংগ্রহের শুভ উদ্বোধন সারিয়াকান্দিতে ট্যাপেন্টাডল ট্যাবলেটসহ গ্রেফতার-২
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

বদলগাছীতে মাজারের আড়ালে কবিরাজি চিকিৎসার নামে অপচিকিৎসার অভিযোগ 

আধুনিক চিকিৎসা বিজ্ঞানের যুগেও সন্ন্যাসের দোহাই দিয়ে চলছে চিকিৎসার নামে রোগীর সাথে ব্যাপক প্রতারণার।এমন অভিযোগ তুলেছেন স্থানীয় লোকজন।এ ধরণের অপচিকিৎসায় প্রতারণার শিকার হচ্ছে গ্রামগঞ্জের সাধারন মানুষ।

কথিত এনামুল কবিরাজের বিরুদ্ধে কবিরাজি চিকিৎসার নামে প্রচুর অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগও তুলেছেন স্থানীয়রা।

কথিত কবিরাজের বাড়ির পাশেই গড়ে তুলেছেন সন্ন্যাস বাবার মাজার।আর মাজারের আড়ালেই চলে এনামুল কবিরাজের কবিরাজি কর্মকাণ্ড।

অভিযোগ উঠেছে, সন্ন্যাস এর নাম ভাঙ্গিয়ে কবিরাজ সেজে অসংখ্য রোগীর ঝাড় ফুক’ জ্বীন-ভূত-উপসর্গ আচর করা, মানসিক ভারসাম্যহীন সহ বিভিন্ন রোগের কবিরাজি চিকিৎসা দিয়ে আসছেন এনামুল।এনামুলের এই সব চিকিৎসা সেবার জন্য নেই কোন বৈধ সনদ কিংবা বৈধতা এমনটাই জানান স্থানীয়রা।

সরজমিনে গত শনিবার কথিত কবিরাজের চিকিৎসা সেবার তথ্যসংগ্রহে অনুসন্ধানে নামে স্থানীয় গণমাধ্যম কর্মীরা।

নওগাঁর বদলগাছী উপজেলার মথুরাপুর ইউপির জগৎনগর গ্রামে কথিত কবিরাজ এনামুলের বাড়ি।বাড়ির পাশেই একটা মাজার।মাজারের নাম দিয়েছেন সন্ন্যাস বাবার মাজার।মাজারে প্রবেশ করতেই দেখা মেলে একটি টিনশেড এর ঘর, বারান্দায় বিছানো রয়েছে দুইটা বেড। মাজারের আঙিনায় এক মহিলাকে ঝাড়ফুঁক দিয়ে চিকিৎসা সেবা দিচ্ছেন কথিত সেই কবিরাজ।কথিত কবিরাজ রোগীকে ঝাড়ফুঁক দেওয়ায় ব্যস্ত।

মাজারের একটু সামনে যেতেই চোখে পড়ে একটি গাছের চারপাশে শানবাঁধানো গোলাকৃতির চত্বর।মাজারের গাছের নিচে চলছে মানসিক ভারসাম্যহীন এক যুবকের চিকিৎসা।

মাজার চত্বরের সামনে কথা হয় মাজারের খাদেম দুলালের সঙ্গে।মাজারের খাদেম দুলাল জানান, গত দুই বছর যাবৎ এই সন্ন্যাস বাবার মাজারে এনামুল কবিরাজ সন্ন্যাস এর মাধ্যমে জ্বীন-ভূতের আচর করা, উপসর্গ রোগী সহ প্যারালাইসিস ও মানসিক ভারসাম্যহীন পাগল রোগীদের চিকিৎসা সেবা দিচ্ছে।

এরপর কথা হয় কবিরাজের সহযোগী রঞ্জিত এর সাথে।রঞ্জিত জানান, আমি দুই বছর ধরে এইখানে আছি, আমার উপর সন্ন্যাস ভর করে।আমি এই মাত্র পাগল রোগীর চিকিৎসা করে ভালো করলাম।কিন্তু তার কথার সাথে কাজে তেমন মিল খুঁজে পাওয়া যায়নি।

চিকিৎসা নিতে আসা রোগীর এক স্বজন জানান, আমার ছেলে খানিকটা ভারসাম্যহীন, মাজায় ব্যথা, স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারেনা।আমি পাহাড়পুর থেকে এসেছি এই কবিরাজের কাছে আমার ছেলের চিকিৎসা করানোর জন্য।

কথিত কবিরাজ এনামুলের সঙ্গে চিকিৎসা সম্পর্কে কথা বলতে চাইলে সে সাংবাদিকদের এড়িয়ে চলেন।

কথিত কবিরাজের এই সব চিকিৎসার কোন বৈধ সনদ আছে নাকি জানতে চাইলে এনামুল গণমাধ্যমকর্মীদের উপর চড়াও হয়।সংবাদকর্মীর উপস্থিতি টের পেয়ে মাজারে ছুটে আসেন কবিরাজের স্ত্রী-সন্তান।

এসময় স্থানীয় সংবাদ কর্মীদের বিভিন্ন ধরণের হুমকি দেন এনামুল ও তার স্ত্রী সন্তান।সংবাদ কর্মীরা তাদের তোপের মুখে পড়েন।স্থানীয় ইউপি সদস্য আনিসুর রহমান এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

এবিষয়ে আনিসুর মেম্বার বলেন, আমার এই এলাকায় এমন কবিরাজি চিকিৎসা হয় তা আমার জানা ছিল না।

মথুরাপুর ইউপি চেয়ারম্যান মাসুদ রানা বলেন, আধুনিক চিকিৎসা যুগে এমন কবিরাজি চিকিৎসার নামে অপচিকিৎসা করা মোটেও উচিত নয়।এই ধরনের অপচিকিৎসা বন্ধ হওয়া দরকার।

নওগাঁ জেলা সিভিল সার্জন আবু হেনা বলেন, কবিরাজ সেজে মানসিক ভারসাম্যহীন কিংবা প্যারালাইজড রোগীর চিকিৎসার নামে এই ধরণের অপচিকিৎসা করা যাবেনা।যদি কেউ অপচিকিৎসা করে তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + four =


অফিসিয়াল ফেসবুক পেজ

x