শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

জীববৈচিত্র্য সংরক্ষণে চট্টগ্রামের হালিশহরে সবুজ আন্দোলনের আলোচনা সভা অনুষ্ঠিত

সভ্যতার বিকাশ ঘটলেও বিলুপ্তির পথে জীববৈচিত্র্য।পৃথিবী সৃষ্টি লগ্ন থেকে মানুষের উপযোগী করে সৃষ্টিকর্তা গড়ে তুলেছেন এই পৃথিবী।মানুষ তার নিজের প্রয়োজনে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট করেছে।বিলুপ্ত হয়েছে হাজার হাজার প্রাণীর অস্তিত্ব।

আজ ২২ মে সকালে জীববৈচিত্র্য সংরক্ষণ দিবস উপলক্ষে পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন চট্টগ্রাম মহানগর শাখার উদ্যোগে হালিশহরে ইব্রাহিম রেস্টুরেন্টে” “চট্টগ্রামের জীববৈচিত্র্য সংরক্ষণে করণীয় শীর্ষক আলোচনা সভার ও বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করে।

চট্টগ্রাম উত্তর জেলার সদস্য ও সীতাকুণ্ড উপজেলার উপদেষ্টা মানবাধিকার কর্মী মুহাম্মদ সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সবুজ আন্দোলন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. মাহতাব হোসাইন মাজেদ।

বিশেষ অতিথি উপস্থিত ছিলেন চট্টগ্রাম হালিশহরের বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ সুমন চৌধুরী, ডাক্তার শাহানাজ চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ নুরুল নবী রিটন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, চট্টগ্রামের ক্রমবর্ধমান উন্নয়নের ফলে জীববৈচিত্র্য হুমকির মুখে।একসময় বিভিন্ন প্রজাতির পশু-পাখি বসবাস করলেও এখন আর তা দেখা যায় না।সবুজায়ন কমে যাওয়ায় বন্যপ্রাণীরা লোকালয়ে আসছে ফলশ্রুতিতে মানুষ তাদেরকে হত্যা করছে।চলতে থাকলে এক সময় মানুষও বিলুপ্ত হয়ে যাবে।মৌমাছি ও প্রজাপতি তাদের পরাগায়ন না ঘটালে পৃথিবীর ৮০ ভাগ মানুষ খাদ্য সংকটে পড়বে।তাই জীববৈচিত্র্য সংরক্ষণে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সহ আমাদের সবাইকে সচেতন হতে হবে পরিবেশ রক্ষায় একযোগে সবাইকে কাজ করতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর হালিশহর থানার সদস্য মোহাম্মদ সাইফুল ইসলাম ইজবা, মোহাম্মদ মিঠু মোহাম্মদ আলম চৌধুরী, শিক্ষিকা কহিনুর, মোহাম্মদ আসিফ চৌধুরী, আনান মোহাম্মদ রনি, মোহাম্মদ আনিসুল রহমান প্রমূখ।

আলোচনা শেষে পার্শ্ববর্তী এলাকায় বেশ কিছু গাছের চারা রোপণ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × one =


অফিসিয়াল ফেসবুক পেজ

x