শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:১০ পূর্বাহ্ন
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

প্রসেস মিলের বর্জ্যে আত্রাই নদী দূষিত

পাবনার বেড়া উপজেলার (আমিনপুর থানাধীন) খাস আমিনপুর এলাকায় দীর্ঘদিন ধরে সুতা রঙ করার প্রসেস মিলের বর্জ্যে দূষিত হচ্ছে আত্রাই নদী।ফলে বিপাকে পরছে এইন দী ব্যবহার করা প্রায় ১৫ গ্রামের বাসিন্দারা।

দূষিত পানির দূর্গন্ধে রোগ জীবানু চড়াচ্ছে সর্বত্রই।মিল থেকে নির্গত বিভিন্ন ধরনের রাসায়নিক বর্জ্যে মারাত্মক দূষিত হয়ে পড়েছে ঐতিহ্যবাহী আত্রাই নদী।দূষিত পানির দুর্গন্ধ চারদিকে ছড়িয়ে পড়ে দূষিত করে তুলছে পরিবেশ।

সরেজমিন দেখা গেছে, কাবুল মন্ডল এর ডাইং প্রসেস মিল কারখানায় সুতা রঙ ও প্রসেসের কাজে ব্যবহৃত বিভিন্ন ধরনের কেমিক্যাল মিশ্রিত পানি ট্যাংকে অপসারণ না করে সরাসরি পাইপের মাধ্যমে আত্রাই নদীতে ফেলা হচ্ছে।নদীর পানি ক্রমাগত কালচে হয়ে বিবর্ণ রূপ ধারণ করেছে।এতে মারাত্মক ভাবে পরিবেশের দূষণ হচ্ছে।ক্ষতি হচ্ছে ফসলি জমি।বিলুপ্ত হচ্ছে দেশীয় প্রজাতীর মাছ।পানিবাহিত নানা রোগ পেটের পিরা, ডায়রিয়া, এলার্জি, চুলকানিসহ জটিল রোগে আক্রান্ত হচ্ছে স্থাণীয়রা।বিরূপ প্রভাব পড়ছে পরিবেশের ওপর।

এলাকাবাসী ওই পানি দূষণের রাহুগ্রাস থেকে জীববৈচির্ত্যের সুরক্ষায় ও আত্রাই নদীকে ভয়াবহ দূষণের হাত থেকে রক্ষা করতে দ্রুত সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেছেন।

ডাইং ম্যানেজার মনিন বলেন, মিলের কাজ চলছে তাই নদীতে সরাসরি পানি ফেলা হচ্ছে।কাজ শেষ হলে দুই চার সপ্তাহ পর আর ফেলা হবে না।

মিল মালিক এবি এম কামরুল ইসলাম (কাবুল মন্ডল) এর সাথে মুঠোফোন এ যোগাযোগ করলে এ বিষয় তিনি কোনো মন্তব্য করেননি।

এ বিষয় বেড়া উপজেলা নির্বাহী অফিসার মোহা সবুর আলী দ্রুত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + 6 =


অফিসিয়াল ফেসবুক পেজ

x