শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

কাজিপুর সরকারি মনসুর আলী কলেজের উপাধ্যক্ষ’র অধ্যাপক পদে পদোন্নতি

কাজিপুর সরকারি মনসুর আলী কলেজের সুযোগ্য উপাধ্যক্ষ মোঃ রেজাউল করিম মহোদয়ের অধ্যাপক পদে পদোন্নতি প্রাপ্তিতে প্রানঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন কাজিপুর সরকারি মনসুর আলী কলেজের শিক্ষক পরিষদ।

সম্প্রতি সময়ে সরকারি কর্ম কমিশন কর্তৃক প্রকাশিত এক প্রজ্ঞাপনে তার নাম পদবি তালিকাভুক্ত হয়েছে।

বুধবার (২২ মার্চ) এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কাজিপুর সরকারি মনসুর আলী কলেজ এর অধ্যক্ষ প্রফেসর প্রভাত চন্দ্র বিশ্বাস।

বক্তব্য রাখেন অত্র কলেজ এর পদোন্নতি প্রাপ্ত অধ্যাপক বিশিষ্ট শিক্ষা অনুরাগী মোঃ রেজাউল করিম।

বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষক পরিষদের সম্পাদক সহকারি অধ্যাপক জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য রাখেন প্রাণি বিদ্যা বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক মুহাম্মদ আবদুর রহিম।

উপস্থিত ছিলেন হিসাব বিজ্ঞান বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক মাহসুদুল হাসান মাজেদ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. আব্দুর রহমান, রাস্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জাহাঙ্গীর আলম, ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক আতাউর রহমান,ব্যবস্থাপনা বিভাগের প্রধান সহকারী অধ্যাপক মাহবুবুল আলম।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সহকারী অধ্যাপক শাহনাজ পারভীন, পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক আল আমিন, প্রভাষক আনিসুর রহমান এস এম আদিলুজ্জামান, শিবু চন্দ্র অধিকারী, আলাউদ্দিন আকন্দ, বাংলা বিভাগের প্রভাষক মানসী দত্ত মৌমিতা, প্রভাষক মরিয়ম আক্তার সহ আরও অনেকে।

অধ্যাপক রেজাউল করিম রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনা বিষয়ে প্রথম শ্রণিতে অর্নাস মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।তিনি প্রথমে চাকরি শুরু করেন কাজিপুর উপজেলা উদগাড়ি ডিগ্রি কলেজে তারপর ২০০৬ সালে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে প্রথম যোগদান করেন সিরাজগঞ্জ ইসলামিয়া সরকারি কলেজে।এ কলেজে তিনি পাঁচবার শিক্ষক পরিষদের সম্পাদকের দায়িত্ব পালন করেন।তারপর তিনি ২০১৪ সালে সিরাজগঞ্জ সরকারি ডিগ্রি কলেজে ব্যবস্থাপনা বিভাগে সহযোগী অধ্যাপক পদে যোগদান করেন।

শ্রেণিকক্ষ পাঠদান ছাত্র বান্ধব মানসিকতায় অত্র কলেজে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করা সহ বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সিরাজগঞ্জ জেলা শাখায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।২০১৫ সালের জুন মাসে তিনি কাজিপুর সরকারি মনসুর আলী কলেজ এ উপাধ্যক্ষ পদে যোগদান করে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

তার যোগদানের শুরুতে এই কলেজে লেখাপড়ার মান যথেষ্ট ভালো ছিল না, ছাত্র-ছাত্রীর সংখ্যা ছিল অতি নগন্য।অপ্রতুল অবকাঠামো, নিম্নমানের ক্লাস রুম, অবস্থায় লাইব্রেরি,জরাজীর্ণ সকল কক্ষ।এমতাবস্থায় তিনি অধ্যক্ষকে সাথে নিয়ে প্রয়াত মোহাম্মদ নাসিম এমপি, স্থানীয় গণ্যমান্যব্যক্তিবর্গ, উপজেলা আঃলীগের নেতৃবৃন্দ ও কলেজের শিক্ষক মন্ডলীর সহযোগিতায় কলেজের উন্নয়ন কাজ শুরু করেন।আস্তে আস্তে তিনি কলেজটিকে শিক্ষা বান্ধব কলেজ হিসেবে দাঁড় করাতে সক্ষম হয়েছেন।

তিনি বেশকিছু দিন কলেজের অধ্যক্ষ দায়িত্ব পালন করে কলেজটির আমুল পরিবর্তন এনেছেন।বর্তমান অধ্যক্ষ প্রফেসর প্রভাত চন্দ্র বিশ্বাস এর সাথে সমন্বয় করে কলেজটিকে ২০২২ সালে জাতীয় শিক্ষা সপ্তাহে সিরাজগঞ্জ জেলার শ্রেষ্ঠ কলেজ হিসেবে স্থান করে নিয়েছেন।

বর্তমানে কলেজে শিক্ষার্থীর সংখ্যা ৪ হাজারের মতো। ইতোমধ্যে ৮ টি বিষয়ে অর্নাস, ৩ টি বিষয়ে মাস্টার্স ও উচ্চ মাধ্যমিকে ৩ টি নতুন বিষয় চালু রয়েছে।

রেজাউল করিম একজন শিক্ষানুরাগী সামাজিক ন্যায়বিচার বোধ সম্পন্ন সৃষ্টিশীল ব্যক্তিত্ব।সমাজের যেকোন অসংগতি সামাজিক অবিচার, অন্যায় দুর্নীতি প্রতিরোধে বলিষ্ঠ উদ্যোগ নিতে এগিয়ে আসেন।তিনি অত্যন্ত বিনয়ী, সত্যবাদী ও স্পষ্ট ভাষী মানুষ।তিনি সবসময় শিক্ষামূলক কাজের সাথে জড়িত।

তিনি উদগাড়ি ডিগ্রি কলেজ প্রতিষ্ঠাকালীন সদস্য, লক্ষীপুর কারিগরি কলেজের সভাপতি, বরইতলা ভোকেশনাল ও মহিলা কলেজের সভাপতি, কনজুমার এসোসিয়েশন অফ বাংলাদেশ কাজিপুর উপজেলা শাখার সভাপতি, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা কাজিপুর উপজেলা শাখার প্রধান উপদেষ্টা, মোহাম্মদ নাসিম স্মৃতি সংসদ কাজিপুরের উপদেষ্টা, মোহাম্মদ নাসিম স্মৃতি ফাউন্ডেশন এর সহ-সভাপতি সহ কাজিপুর উপজেলার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও শিক্ষা মুলুক সংগঠনের জড়িত আছেন।

এ বিষয়ে অধ্যাপক রেজাউল করিম বলেন, যে কোনো প্রাপ্তি ও স্বীকৃতি কর্মস্পৃহা ও উদ্দীপনা বৃদ্ধি করে।এ স্বীকৃতি পেয়ে আমি খুব আনন্দিত।আমি একজন কাজিপুরের সন্তান হিসেবে দেশ ও জাতির কল্যাণে নিজেকে বিলিয়ে দিতে চাই।আমি আমার সর্বোচ্চ মেধা সৃজনশীলতা দিয়ে শিক্ষার্থীর সুপ্ত মেধার বিকাশ ঘটাতে চেষ্টা চালিয়ে যাবো। আমি সব সময়ই চেয়েছি শিক্ষক-শিক্ষার্থী ও প্রতিষ্ঠানের জন্য কাজ করতে।কলেজের শিক্ষার্থীদের পড়াশোনার মান বৃদ্ধিতে আমি সব সময়ই ইতিবাচক ছিলাম।তবে এমন অর্জন আমাকে আরও অনুপ্রেরণা দিবে।

এছাড়া কাজিপুর সাংসদ প্রকৌশলী তানভীর শাকিল জয়, উপজেলা আঃলীগের সভাপতি আলহাজ্ব রেফাজ উদ্দিন, সাধারন সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী সহ উপজেলা আঃলীগ ও তার সহযোগী সংগঠনের নেতা কর্মীবৃন্দ বিভিন্ন পেশাজীবিরা তাকে অভিনন্দন জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − three =


অফিসিয়াল ফেসবুক পেজ

x