বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:১৯ অপরাহ্ন
শিরোনাম :
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

কালিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

সাতক্ষীরার কালিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় অমর একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ, সুন্দর হস্তাক্ষর, চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিনটি পালন করা হয়।

একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১মিনিটে কালিগঞ্জ সোহরাওয়ার্দী পার্ক কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন কালিগঞ্জ উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষ থেকে উপজেলা পরিষদ চেয়ারম্যান সাঈদ মেহেদী, উপজেলা নির্বাহী কর্মকর্তা রহিমা সুলতানা বুশরা, কালিগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আজহার আলী, উপজেলা ভাইস চেয়ারম্যান নাজমুল ইসলাম, বাংলাদেশ পুলিশ কালিগঞ্জ থানার অফিসার ইনচার্জ মামুন রহমান।

এসময় আরো উপস্থিত ছিলেন কালিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আমিনুর রহমান, পুলিশ বাহিনীর সদস্য, কালিগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদ এর দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা রহিমা সুলতানা বুশরা ও মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ও মথুরেশপুর ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি ইঞ্জিঃ শেখ মেহেদী হাসান সুমন ও সাধারণ সম্পাদক এস এম গোলাম ফারুক সহ অন্যান্য নেতৃবৃন্দ।

পরবর্তীতে বাংলাদেশ আওয়ামী লীগ কালিগঞ্জ উপজেলা শাখার সভাপতি মাস্টার নরিম আলি মুন্সী ও সাধারণ সম্পাদক তারালী ইউপি চেয়ারম্যান এনামুল হোসেন ছোট সহ উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ, শেখ এবাদুল ইসলাম ও শেখ নুরুজ্জামান এর নেতৃত্বে বিএনপি কালিগঞ্জ উপজেলা শাখার পৃথক দুটি গ্রুপের নেতৃবৃন্দ, আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষকলীগ, শ্রমিক লীগ, যুবলীগ, ছাত্রলীগের উপজেলা ও কলেজ শাখার নেতৃবৃন্দ, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু ও সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু সহ প্রেস ক্লাবের সদস্যবৃন্দ, উপজেলা রিপোর্টার্স ক্লাবের সভাপতি নিয়াজ কাউছার তুহিন ও সাধারণ সম্পাদক শেখ ইকবাল আলম বাবলু, বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ শাখা সাধারণ সম্পাদক মোঃ মহিবুল্লাহ ও আনারুল সহ সদস্যবৃন্দ।

উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ও সুশীলনের উপ-পরিচালক মোস্তফা আখতারুজ্জামান পল্টু, সহ সভাপতি এ্যাড. জাফরউল্লাহ ইব্রাহিম, কালিগঞ্জ সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন এর সভাপতি মনিরুল ইসলাম মনি, সাধারণ সম্পাদক আবু তাহের, সম্মিলিত সামাজিক আন্দোলন কালিগঞ্জ উপজেলা শাখার সহ-সভাপতি অধ্যাপক জিএম আতিয়ার রহমান, সাধারণ সম্পাদক এ্যাড. হাবিব ফেরদৌস শিমুল সহ কমিটির নেতৃবৃন্দ।

এছাড়া কালিগঞ্জ পল্লী বিদ্যুৎ জোনাল অফিস, পল্লী সঞ্চয় উন্নয়ন ব্যাংক, উপজেলা লেডিস ক্লাব, উপজেলা শিল্পকলা একাডেমী, উপজেলা ক্রীড়া সংস্থা, সোহরাওয়ার্দী পার্ক কমিটি, এনজিও সুশীলন ও বিন্দু সহ অন্যান্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন একুশের প্রথম প্রহরে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

পরে ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সঞ্চালনায় ছিলেন উপজেলা শিল্পকলা একাডেমী সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু ও সোহরাওয়ার্দী পার্ক কমিটির সদস্য সচিব এ্যাড. জাফরউল্লাহ ইব্রাহিম।

সকালে প্রভাত ফেরি সহকারে কালিগঞ্জ সোহরাওয়ার্দী পার্ক শহীদ মিনারে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করেন কালিগঞ্জ সরকারি কলেজ, রোকেয়া মনসুর মহিলা কলেজ, কালিগঞ্জ সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়, কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, মোজাহার মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়, কালিগঞ্জ আদর্শ বালিকা বিদ্যালয়, সদর এম খাতুন সরকারি প্রাথমিক বিদ্যালয়, সদর কালিগঞ্জ প্রাথমিক বিদ্যালয়, বেসরকারি উন্নয়ন সংগঠন মানবসম্পদ, নারী উন্নয়ন সংগঠন প্রেরণা ও তিয়াসা সহ বিভিন্ন এনজিও, বিভিন্ন শিক্ষা, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান।

সকাল সাড়ে ৯ টায় কালিগঞ্জ মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত “ক” বিভাগ ও ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত “খ” বিভাগে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা সুন্দর হস্তাক্ষর, চিত্রাংকন ও রচনা, কবিতা আবৃতি, দেশাত্মবোধক সংগীত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

পরে কালিগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা শিল্পকলা একাডেমীর ব্যবস্থাপনায় এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রহিমা সুলতানা বুশরা এর সভাপতিত্বে ও উপজেলার শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চুর সঞ্চালনায় এ সময় অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ আযহার আলী, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল কালাম আজাদ, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোস্তাফিজুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা ওয়াসিম উদ্দিন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মৃণাল কান্তি, উপজেলা জনস্বাস্থ্য কর্মকর্তা মিজানুর রহমান, উপজেলা তথ্য ও প্রযুক্তি কর্মকর্তা হেমেন্দ্রনাথ মন্ডল, মথুরেশপুর ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম, ধলবাড়িয়া ইউপি চেয়ারম্যান গাজী শওকত হোসেন, রতনপুর ইউপি চেয়ারম্যান আলীম আল রাজী টোকন, শিল্পকলা একাডেমীর সদস্য আশেক মেহেদী ও জাহাঙ্গীর আলম প্রমূখ।

পরে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য থেকে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকারীকে পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, স্কুল কলেজের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − 9 =


অফিসিয়াল ফেসবুক পেজ

x