সোমবার, ০৪ মার্চ ২০২৪, ১১:৩৭ অপরাহ্ন
শিরোনাম:
বাঘায় অভিযান চালিয়ে দুটি ডায়াগনস্টিক সেন্টার বন্ধ বাঘায় বকেয়া বিলের লাইন বিচ্ছিন্ন করতে গিয়ে মারধরের শিকার লাইনম্যান সোনাতলায় রাস্তার পাশে ঝুকিপূর্ণ পুকুর খননের অভিযোগ,হুমকিতে বসতভিটা ও রাস্তা মিতালী এক্সপ্রেসের ইঞ্জিনের ধাক্কায় প্রাণ গেল দুইজনের বাগমারায় হাত বাড়ালেই মিলছে মাদক,উদ্বিগ্ন অভিভাবকরা তাহেরপুর পুলিশ তদন্ত কেন্দ্রের অভিযানে শীর্ষ মাদক ব্যবসায়ী জুয়েল গ্রেফতার রাজশাহীতে র‍্যাবের অভিযানে গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী ও ৪ মাদকসেবী গ্রেফতার রাজশাহীর লক্ষীপুরে ওয়ানওয়ে রাস্তা খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন রাজশাহীতে ফেব্রুয়ারী মাসে ১০ নারী-শিশু নির্যাতনের শিকার ফরিদপুরে প্রশিক্ষণপ্রাপ্ত ইমাম সম্মেলন ও শিক্ষক নির্দেশিকা বই বিতরণ
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

শালিখায় দেশের প্রথম শিক্ষাপার্ক নির্মাণ,আনন্দিত শিক্ষার্থী-অভিভাবক

শিক্ষার্থীদের মাঝে শিক্ষার মান উন্নয়ন ও বাস্তবিক জ্ঞান বৃদ্ধি করতে মাগুরার শালিখা উপজেলার আড়পাড়া ডিগ্রী কলেজ মাঠ প্রাঙ্গনে উপজেলা পরিচালন উন্নয়ন প্রকল্পের আওতায় বাংলাদেশে এই প্রথম শিক্ষাপার্ক নির্মাণ করা হয়েছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকাল ১১ টায় মাগুরা জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাছের বেগ এই শিক্ষা পার্কের শুভ উদ্বোধন করেন।

শিক্ষা পার্কটিতে রয়েছে অত্যাধুনিক টেলিস্কোপ যা দিয়ে চাঁদের পাহাড় পর্বত পর্যন্ত স্পষ্ট দেখা যাবে।এছাড়া সহজে মহাকাশ পর্যবেক্ষণ করা যাবে।ছাত্র-ছাত্রীরা মহাকাশ সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে। তারা জানতে পারবে মহাবিশ্ব সম্পর্কে রয়েছে একটি ইলেক্ট্রন মাইক্রস্কোপ যা দিয়ে জীবানু জগৎ দেখা যাবে এবং ছাত্রছাত্রিরা সহজেই জীবানু জগৎ ও কোষবিদ্যা সম্পর্কে ধারনা লাভ করবে।

এছাড়াও রয়েছে একটি সাহিত্য কর্ণার যেখানে বাংলাদেশের বিখ্যাত কবি ও সাহিত্যিকদের ছবি আর্ট করা আছে।এখানে বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য সম্পর্কিত বই, পুস্তিকা ইত্যাদিও রয়েছে যারা কবি সাহিত্যিক হতে চাই তাদের জন্য এখানে আছে এক সমৃদ্ধ জ্ঞান ভান্ডার।

এই পার্কে আছে টাইল্সের উপর এ্যম্বুস করা শালিখার ম্যাপ যেখানে শালিখা সম্পর্কিত অধিকাংশ তথ্য আছে। যিনি এখানে ঘুরতে আসবেন তিনি প্রথমেই শালিখা উপজেলা সম্পর্কে ভালো একটি ধারনা পাবেন।

এর পরই আছে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালিন ম্যাপ যেখানে টাইল্সের উপর এ্যাম্বুস করে সকল সেক্টরকে অত্যন্ত চমৎকার ভাবে ফুটিয়ে তোলা হয়েছে।একজন ছাত্র/ছাত্রী একনজরেই ১৯৭১ সালের বাংলাদেশের তথ্য গুলো দেখে নিতে পারবে।রয়েছে মুক্তিযুদ্ধবেদি যেখানে ১০ ফুট/ ১০ ফুট বেদির প্রথমেই আছে টাইল্সের উপর অংকিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি। পাশেই তাঁর জীবনী।এর নিচে আছে তথ্য সম্বলিত আমাদের সাত বীর শ্রেষ্ঠের ছবি। এছাড়াও ছয় ফুট উচ্চতা সম্পন্ন ভূগোলক যা সহজে তার অক্ষে ঘুরতে পারে। এখান থেকে ছাত্র /ছাত্রীরা সহজেই পৃথিবীর আহ্নিক গতি, বার্ষিক গতি ইত্যাদি সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে।জ্ঞান অর্জন করতে পারবে সৌরমন্ডল সম্পর্কে।যেখানে প্রতিটি গ্রহের নাম, ওজন, ঘূর্ণায়ন গতি, তার বছর, সুর্য হতে তার দুরত্ব ইত্যাদি বর্ণনা করা হয়েছে এছাড়াও বঙ্গবন্ধু স্যাটেলাইটের রেপলিকা যা দেখে আমাদের শিক্ষার্থীগণ নিজস্ব প্রযুক্তি উদ্ভাবনে আগ্রহী হয়ে উঠবে। জাতীয় স্মৃতিসৌধও রয়েছে যেখানে সাতটি স্তরের সাতটি সাল বর্ণনা করা আছে। রয়েছে চিচেন ইতজার রেপলিকা যা দেখে বিশ্ব সভ্যতা ও ইতিহাস সম্পর্কে জ্ঞান অর্জন করা যাবে।

এছাড়াও রয়েছে পিরামিডের রেপলিকা যা মিশর বা প্রচীন ইতিহাস সম্পর্কে জানবে এবং আইফেল টাওয়ারের রেপলিকা যা দেখে এর টেকনোলজি সম্পর্কে জ্ঞান অর্জন করবে।

উদ্বোধনী দিনেই শিক্ষাপার্কে ঘুরতে আসার কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে কথা হলে তারা জানান, শিক্ষাপার্কটি আসলেই একটি শিক্ষনীয় জায়গা যেখান থেকে বিভিন্ন ধরনের বিষয় সম্পর্কে সম্যক ধারণা লাভ করা যাবে।

পরে দুপুর ২ টায় উপজেলা পরিষদ মিলনায়তন কক্ষে শালিখা উপজেলার বিভিন্ন শ্রেণীর পেশার লোকজনের সঙ্গে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তাই ইয়াসমিন মনিরার সভাপতি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাগুরা জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ।এছাড়াও শালিখা উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড কামাল হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড: শ্যামল কুমার দে, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবু বক্কর, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রেজাউল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন আক্তার শাবানা, শালিখা থানা অফিসার ইনচার্জ বিশারুল ইসলাম সহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, প্রিন্ট-ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও স্থানীয় সুধিবৃন্দ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অফিসিয়াল ফেসবুক পেজ