বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৩৯ অপরাহ্ন
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

মৃত বাঘের চামড়া সংরক্ষণ ও কংকালের স্কেলিটন তৈরি করলো বনবিভাগ

দীর্ঘ এক বছর প্রচেষ্টার ফলে বাঘের একটি স্কেলিটন তৈরি করতে সক্ষম হয়েছেন বনবিভাগের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের কর্মকর্তা ও কর্মচারীরা।

সুন্দরবন পূর্ব বনবিভাগের শরণখোলা রেঞ্জের দুবলার চর এলাকায় ২০২২ সালের ২৯ জানুয়ারী বয়স্কজনিত কারণে মারা যাওয়া বাঘটির এ স্কেলিটন করা হয়।

সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ হাওলাদার আজাদ কবির জানান, বয়স্কজনিত কারণে গত বছরের ২৯ জানুয়ারী মারা যাওয়া বাঘটির চামড়া সংরক্ষণ ও হাড়গোড় দিয়ে একটি স্কেলিটন তৈরির উদ্যোগ নেয় বনবিভাগ। এরপর থেকেই কাজ শুরু করে পুরো এক বছর লেগেছে মেডিসিন দিয়ে চামড়া সংরক্ষণ ও হাড়গোড় দিয়ে স্কেলিটন (বাঘের অভায়ভ) তৈরিতে।

চামড়া ও স্কেলিটন’র দীর্ঘ স্থায়িত্ব করার জন্যই ধাপে ধাপে প্রক্রিয়াজাত করায় লম্বা সময় লেগেছে।ভবিষ্যতে বাঘের এ চামড়া ও কংকালের স্কেলিটন পরিদর্শনের জন্য করমজল ইন্টারপিটিশন ও ইনফরমেশন সেন্টারে রাখা হবে।তবে কবে এগুলো রাখা হবে তার সময় এখন নির্ধারণ করতে পারেনি বনবিভাগ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 6 =


অফিসিয়াল ফেসবুক পেজ

x