বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
বাঘায় দশটি ওয়ান শুটারগানসহ অস্ত্র ব্যবসায়ী আব্দুর রশিদ গ্রেপ্তার বাঘায় উপজেলা পরিষদ নির্বাচনে সংঘাত ও সহিংসতা পরিহারের দাবিতে সংবাদ সম্মেলন মনিগ্রাম ইউনিয়ন পরিষদের ২০২৪-২০২৫ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষণা সারিয়াকান্দিতে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ সারিয়াকান্দিতে দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত চারঘাটে বিএসটিআই’র অভিযানে বেকারিকে ১০ হাজার টাকা জরিমানা পানি ও বিদ্যুৎ সংকটে রাজশাহীতে মৎস্যচাষীরা আরএমপি’র সহকারী প্রশাসন জুলমাত হাবিবের বিরুদ্ধে অনিয়ম-দূর্নীতি’র অভিযোগ সকল প্রতীক্ষার অবসান ঘটিয়ে খুলনায় বায়োজিন এলো আন্তর্জাতিক মানের স্কিনকেয়ার সেবা নিয়ে বিএমডিএ : মিথ্যা তথ্যে পিডি নিয়োগ,৮ কোটি টাকার কাজ ভাগ-বাটোয়ারার আয়োজন
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

ইসলামে অপচয় নিন্দনীয়…

সকল কাজে পরিমিতি বোধের শিক্ষা দেয়। ধন-সম্পদ মহান আল্লাহর পক্ষ থেকে বান্দার জন্য এক বিশেষ নিয়ামত। মানুষের প্রাত্যহিক জীবনের সকল প্রয়োজনে সম্পদ অপরিহার্য। মহান রাব্বুল আলামিন তার সিফাত ও নীতি অনুযায়ী মানুষকে বিভিন্ন শ্রেণীতে ভাগ করেছেন। কাউকে দিয়েছেন অঢেল ধন-সম্পদ আবার কাউকে রেখেছেন ভীষণ অভাবে।

পবিত্র কোরআনের সূরা যুখরুফে এ প্রসঙ্গে আল্লাহ্ তায়ালা ইরশাদ করেন, আমিই তো পার্থিব জীবনে তাদের জীবিকা বন্টন করে দিই এবং একজনকে অপরজনের ওপর মর্যাদায় শ্রেষ্ঠ করি,যাতে তারা একে অপরকে কাজ আদায় করার জন্য (কর্মচারী) নিয়োগ করতে পারে। তারা যা সঞ্চয় করে তার চাইতে তোমার প্রভুর রহমতই শ্রেষ্ঠ। (আয়াত ৩২)

ইসলামে সকল কাজে মধ্যম পন্থা অবলম্বন মহানবি (স) এর সুন্নত। প্রাচুর্যতা ও স্বচ্ছলতা মহান আল্লাহ তায়ালার পক্ষ থেকে বান্দার জন‍্য এক বিশেষ অনুগ্রহ। ইসলামে অপচয় ও অপব্যয় নিষিদ্ধ করার পাশাপাশি কৃপণতাকেও নিষিদ্ধ করা হয়েছে।

পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে,হে আদম সন্তান, মসজিদে সালাত আদায়ের সময় তোমরা তোমাদের সুন্দর পোশাক পরিধান করবে,আহার করবে এবং পানাহার করবে কিন্তু অপচয় করবে না। কারণ তিনি অপচয় কারীকে পছন্দ করেন না। (সূরা আরাফ আয়াত ৩১) অপচয় কারীর ব্যাপারে পবিত্র কুরআনের অন্যত্র বলা হয়েছে নিশ্চয়ই অপচয়কারীরা শয়তানের ভাই। আর শয়তান তো তার প্রভুর প্রতি অতিশয় অকৃতজ্ঞ। (সুরা বনী ইসরাইল-আয়াত ২৭)

সকল কাজে মধ‍্যপন্থা অবলম্বনে পবিত্র কুরআনের সূরা বনী ইসরাইলের ২৯ নং আয়াতে এ ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে যেমন মহান আল্লাহ তায়ালা এরশাদ করেন,তুমি একেবারে ব‍্যায়কুন্ঠ হয়ো না আবার পুরোপুরি মুক্তহস্তও হয়ো না,তাহলে তুমি তিরস্কৃত ও নিঃস্ব হয়ে পড়বে।অপচয়কারীকে পবিত্র কোরআন ও হাদিসে নিন্দনীয় আখ্যা দেয়া হয়েছে।

অত্যন্ত পরিতাপের বিষয়ে যে, বর্তমান সমাজের কিছু বিত্তবান নিজেদের ব্যক্তিগত ব্যবহার থেকে শুরু করে সমাজ ও রাষ্ট্রীয় সম্পদ নির্দয়ভাবে অপচয় করে থাকেন যা অত্যন্ত পীড়াদায়ক।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সালাম এক হাদীসে বলেছেন, আল্লাহতায়ালা তোমাদের জন্য তিনটি বিষয় অপছন্দ করেন, প্রথমত, অনর্থক কথা বলা দ্বিতীয়ত সম্পদের অপচয় করা আর তৃতীয়ত অহেতুক প্রশ্ন করা।(বুখারী ১৪৭৭)

মাহমুদুল হক হাসান
লেখক ও শিক্ষার্থী
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × two =


অফিসিয়াল ফেসবুক পেজ

x