শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
স্বাধীন বাংলার প্রথম পতাকার শিল্পী শিব নারায়ণ দাশের মৃত্যুতে ৫ দলীয় বাম জোটের শোক বিশ্বব্যাংক-আইএমএফের বসন্তকালীন সভার প্রাক্কালে জনস্বার্থ বিরোধী সকল বৈদেশিক ঋণ বাতিলের দাবীতে বিক্ষোভ মোংলায় ডে বোট অপারেটর প্রশিক্ষণ কর্মসূচি বগুড়ায় সাবেক সংসদ সদস্য মোশারফ হোসেনের ঈদের শুভেচ্ছা বিনিময় কাজিপুরে নানা আয়োজনে কৃষক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালন বিদেশ পাঠানোর নামে প্রতারণা, ভুক্তভোগীদের মানববন্ধন নওদাপাড়া নিবাসী আনসার আলীর মৃত্যুতে রাসিক মেয়রের শোক র‍্যাব-৫ এর অভিযানে মাদক বিক্রয় ও সেবন করার অপরাধে গোমস্তাপুরে গ্রেফতার ১০ খুলনার ডুমুরিয়ায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলা অনুষ্ঠিত গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক শিশুর মৃত্যু
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

ইসলামে অপচয় নিন্দনীয়…

সকল কাজে পরিমিতি বোধের শিক্ষা দেয়। ধন-সম্পদ মহান আল্লাহর পক্ষ থেকে বান্দার জন্য এক বিশেষ নিয়ামত। মানুষের প্রাত্যহিক জীবনের সকল প্রয়োজনে সম্পদ অপরিহার্য। মহান রাব্বুল আলামিন তার সিফাত ও নীতি অনুযায়ী মানুষকে বিভিন্ন শ্রেণীতে ভাগ করেছেন। কাউকে দিয়েছেন অঢেল ধন-সম্পদ আবার কাউকে রেখেছেন ভীষণ অভাবে।

পবিত্র কোরআনের সূরা যুখরুফে এ প্রসঙ্গে আল্লাহ্ তায়ালা ইরশাদ করেন, আমিই তো পার্থিব জীবনে তাদের জীবিকা বন্টন করে দিই এবং একজনকে অপরজনের ওপর মর্যাদায় শ্রেষ্ঠ করি,যাতে তারা একে অপরকে কাজ আদায় করার জন্য (কর্মচারী) নিয়োগ করতে পারে। তারা যা সঞ্চয় করে তার চাইতে তোমার প্রভুর রহমতই শ্রেষ্ঠ। (আয়াত ৩২)

ইসলামে সকল কাজে মধ্যম পন্থা অবলম্বন মহানবি (স) এর সুন্নত। প্রাচুর্যতা ও স্বচ্ছলতা মহান আল্লাহ তায়ালার পক্ষ থেকে বান্দার জন‍্য এক বিশেষ অনুগ্রহ। ইসলামে অপচয় ও অপব্যয় নিষিদ্ধ করার পাশাপাশি কৃপণতাকেও নিষিদ্ধ করা হয়েছে।

পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে,হে আদম সন্তান, মসজিদে সালাত আদায়ের সময় তোমরা তোমাদের সুন্দর পোশাক পরিধান করবে,আহার করবে এবং পানাহার করবে কিন্তু অপচয় করবে না। কারণ তিনি অপচয় কারীকে পছন্দ করেন না। (সূরা আরাফ আয়াত ৩১) অপচয় কারীর ব্যাপারে পবিত্র কুরআনের অন্যত্র বলা হয়েছে নিশ্চয়ই অপচয়কারীরা শয়তানের ভাই। আর শয়তান তো তার প্রভুর প্রতি অতিশয় অকৃতজ্ঞ। (সুরা বনী ইসরাইল-আয়াত ২৭)

সকল কাজে মধ‍্যপন্থা অবলম্বনে পবিত্র কুরআনের সূরা বনী ইসরাইলের ২৯ নং আয়াতে এ ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে যেমন মহান আল্লাহ তায়ালা এরশাদ করেন,তুমি একেবারে ব‍্যায়কুন্ঠ হয়ো না আবার পুরোপুরি মুক্তহস্তও হয়ো না,তাহলে তুমি তিরস্কৃত ও নিঃস্ব হয়ে পড়বে।অপচয়কারীকে পবিত্র কোরআন ও হাদিসে নিন্দনীয় আখ্যা দেয়া হয়েছে।

অত্যন্ত পরিতাপের বিষয়ে যে, বর্তমান সমাজের কিছু বিত্তবান নিজেদের ব্যক্তিগত ব্যবহার থেকে শুরু করে সমাজ ও রাষ্ট্রীয় সম্পদ নির্দয়ভাবে অপচয় করে থাকেন যা অত্যন্ত পীড়াদায়ক।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সালাম এক হাদীসে বলেছেন, আল্লাহতায়ালা তোমাদের জন্য তিনটি বিষয় অপছন্দ করেন, প্রথমত, অনর্থক কথা বলা দ্বিতীয়ত সম্পদের অপচয় করা আর তৃতীয়ত অহেতুক প্রশ্ন করা।(বুখারী ১৪৭৭)

মাহমুদুল হক হাসান
লেখক ও শিক্ষার্থী
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 13 =


অফিসিয়াল ফেসবুক পেজ

x