মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ১০:১৫ পূর্বাহ্ন
শিরোনাম:
সারিয়াকান্দিতে নিখোঁজের ৯ দিন পর ফুফাতো ভাইয়ের বাড়ি থেকে শিক্ষার্থীর বস্তাবন্দী অর্ধগলিত লাশ উদ্ধার বাঘায় অভিযান চালিয়ে দুটি ডায়াগনস্টিক সেন্টার বন্ধ বাঘায় বকেয়া বিলের লাইন বিচ্ছিন্ন করতে গিয়ে মারধরের শিকার লাইনম্যান সোনাতলায় রাস্তার পাশে ঝুকিপূর্ণ পুকুর খননের অভিযোগ,হুমকিতে বসতভিটা ও রাস্তা মিতালী এক্সপ্রেসের ইঞ্জিনের ধাক্কায় প্রাণ গেল দুইজনের বাগমারায় হাত বাড়ালেই মিলছে মাদক,উদ্বিগ্ন অভিভাবকরা তাহেরপুর পুলিশ তদন্ত কেন্দ্রের অভিযানে শীর্ষ মাদক ব্যবসায়ী জুয়েল গ্রেফতার রাজশাহীতে র‍্যাবের অভিযানে গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী ও ৪ মাদকসেবী গ্রেফতার রাজশাহীর লক্ষীপুরে ওয়ানওয়ে রাস্তা খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন রাজশাহীতে ফেব্রুয়ারী মাসে ১০ নারী-শিশু নির্যাতনের শিকার
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৫৪ হাজার ৩শ মেঃ টন কয়লা নিয়ে মোংলা বন্দরে “এমভি আরভিকা”

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জ্বালানী কয়লা নিয়ে বিদেশথেকে এবার সরাসরী মোংলা বন্দরের নঙ্গর করেছে লাইব্রেরিয়ান পতাকাবাহী “এমভি আরভিকা” নামের বানিজ্যিক জাহাজ।

বুধবার ভোর রাতে হারবাড়িয়া ১৪ নম্বর এ্যাংকারেজ বয়ায় জাহাজটি ভিড়েছে বলে জানায় স্থানীয় শিপিং এজেন্ট কর্তৃপক্ষ।

এবারের চালানে আনা হয়েছে ৫৪ হাজার ৩০০ মেট্রিক টন কয়লা, যার সম্পুর্নটাই খালাস করা হবে মোংলা সমুদ্র বন্দরে।

জাহাজটির মেসার্স টগি শিপিং এজেন্ট কর্তৃপক্ষ জানায়, বুধবার (২৯ নভেম্বর) ভোর সাড়ে ৫টার দিকে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জ্বালানী কয়লা নিয়ে বিদেশ থেকে সরাসরী মোংলা বন্দরের ১৪ নম্বর এ্যাংকারেজ বয়ায় নঙ্গর করেছে “এমভি আরভিকা” নামের বিদেশী বানিজ্যিক জাহাজ।

ইন্দোনেশিয়া থেকে আনা এবারের চালানে মোর্ট ৫৪ হাজার ৩০০ মেট্রিক টন জ্বালানী কয়লা রয়েছে।গত ১৮ নভেম্বর জাহাজটি ইন্দোনেশিয়ার “মোয়ারা পান্থাই” বন্দর থেকে কয়লা বোঝাই করে বাংলাদেশের মোংলা বন্দরের উদ্দোশ্যে ছেড়ে আসে।জাহাজটি ইন্দোনেশিয়া থেকে সাগর পথ পাড়ি দিয়ে মোংলা বন্দরে পৌছাতে ১২ দিন সময় লেগেছে।

বুধবার ভোর রাতে সরাসরী বন্দরের হারবাড়িয়ার ১৪ নম্বর এ্যাঙ্কারেজ বয়ায় এসে ভিড়েছ।বুধবার দুপুরে পালা থেকে কয়লা খালাস শুরু করেছে কয়লা খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স এম এ হাসেম এন্ড সন্স লি: এর প্রতিনিধিরা।

মোংলা বন্দরে ৫৪ হাজার ৩০০ মেট্রিক টন কয়লা খালাস করতে ৬/৭ দিন সময় লাগবে বলে জানায় এ জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ‘টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিঃ কর্তৃপক্ষ।

মোংলা বন্দরের হারবাড়িয়ার ১৪ নম্বর বয়া থেকে খালাস করা কয়লা কার্গো ও লাইটার জাহাজ বোঝাই করে সেগুলো নেয়া হবে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে।তবে মোংলা বন্দরের মুল চ্যানেলে চলমান ইনার বার ড্রেজিং সম্পন্ন হলে সরাসরী রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে পৌছালে সময় ও অর্থ দুটোই সাশ্রয় হবে আমাদনীকারক ব্যাবসায়ীদের।

মোংলা কাস্টমস কর্তৃপক্ষের সহকারী রাজস্ব কর্মকর্তা সাজন মাহমুদ জানায়, জাহাজটির সকল কাগজ পত্র দেখে কয়লা খালাস কাজ শুরু করেছে কয়লা খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স এম এ হাসেম এন্ড সন্স এর প্রতিনিধিরা।কয়লা খারাস করে তা নেয়া হবে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে।এছাড়া মোংলা বন্দকে সর্বাধিক উন্নয়নে কাজ করছে ব্যাবসায়ী সহ এর সাথে সংশ্লিষ্ট সকলেই।

বর্তমানে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের দুইটি ইউনিট চলমান রয়েছে, এটি ২৪ ঘন্টা চালু রাখতে সাড়ে ৫ থেকে ৬ হাজার মেট্রিক টন জ্বালানী কয়লার প্রয়োজন, এতে উৎপাদন হবে ১৩২০ মেঘাওয়াট বিদ্যুৎ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অফিসিয়াল ফেসবুক পেজ