বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৫৯ অপরাহ্ন
শিরোনাম:
প্রবীণ নেতা বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ শরীফের মৃত্যুতে রাজশাহী জাসদের শোক সারিয়াকান্দিতে পুলিশের অভিযানে মাদক ব্যবসায়ীসহ গ্রেফতার-২ সারিয়াকান্দি উপজেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত রামেবির সিন্ডিকেট সদস্য হলেন এমপি আব্দুল ওয়াদুদ দারা ও ওমর ফারুক সাবু স্মৃতি ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত ডাক বাংলা প্রকাশনী’র ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বিদেশে নেয়ার নাম করে অর্থ আত্মসাৎ,থানায় অভিযোগ বিরামপুরের ৪নং দিওড় ইউনিয়নে ভিডব্লিউবির চাল বিতরণ বিএমএসএফ’র সাংগঠনিক কর্মপরিকল্পনা ঘোষণা সিরাজগঞ্জে বিএসটিআইয়ের অভিযানে মান সনদ না থাকায় ইটভাটা ও রেস্টুরেন্টকে জরিমানা
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

বাকেরগঞ্জের কলসকাঠীতে ঐতিহ্যবাহী জগদ্বাত্রী পূজা উদযাপন

ব্যাপক উৎসাহ, উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যোর মধ্যদিয়ে বাকেরগঞ্জের কলসকাঠীতে ৩ দিন ব্যাপী অনুষ্ঠিত হচ্ছে ঐতিহ্যবাহী জগদ্ধাত্রী পূজা।এতে সারাদেশ থেকে লক্ষাধিক দর্শণার্থীর সমাগম ঘটে।

গত ২১শে নভেম্বর থেকে শুরু হয়ে আগামীকাল পর্যন্ত চলবে পূজা উৎসব।

দুর্গাপূজা, কালীপূজার পর আরও এক রূপে দেবী মহামায়ার পূজা।দেবী জগদ্ধাত্রী, দেবী সিংহ বাহিনী, অসুর নিধনকারী। চার হাতে শোভা পায় শঙ্খ, চক্র, ধনুক ও বাণ।গলায় নাগযজ্ঞোপবীত।মাথায় শিবের ন্যায় অর্ধ্বচন্দ্র।সদ্য ওঠা সূর্যের মতো কাঞ্চনবর্ণা দেবী জগদ্ধাত্রী।

এ বছর মোট ৯টি পূজা মন্ডপে জগদ্বাত্রী পূজা উৎসব পালিত হচ্ছে।এর মধ্যে ৩টি সার্বজনীন আর ৬ টি পারিবারিক মন্দিরে এ পূজা উদযাপিত হচ্ছে।

সাজসজ্জা, আলোক সজ্জা ও প্রতিমা সুন্দরের প্রতিযোগীতায় কলসকাঠী সার্বজনীন কালীবাড়ী শ্রী শ্রী জগদ্বাত্রী পূজা মন্ডপ এবং সৎ সংঘ সার্বজনীন জগদ্বাত্রী পূজা মন্ডপ এগিয়ে রয়েছে।

কলসকাঠী সার্বজনীন কালীবাড়ী শ্রী শ্রী জগদ্ধাত্রী পূজা কমিটির সাধারণ সম্পাদক রবীন্দ্রনাথ কুন্ডু জানান, প্রতি বছরের ন্যায় এ বছরও ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে মোট ৯টি পূজা মন্ডপে জগদ্বাত্রী পূজা উদযাপিত হচ্ছে।

কলসকাঠী সার্বজনীন কালীবাড়ী শ্রী শ্রী জগদ্বাত্রী পূজা মন্ডপ কমিটির সভাপতি চন্দ্রনাথ মুখার্জী চাঁন জানান, আলোকসজ্জা ও প্রতিমা সুন্দরের প্রতিযোগীতায় তারাই প্রথম।এ বছর দেশ বিদেশের লক্ষাধিক দর্শনার্থী জগদ্বাত্রী পূজা উৎসবে সমাগম হবে বলে তিনি মনে করেন।

কলসকাঠি সার্বজনীন কালীবাড়ী শ্রী শ্রী জগদ্ধাত্রী পূজা কমিটির কোষাধ্যক্ষ তাপস কুমার দত্ত বলেন, প্রতিমা তৈরিতে সাজসজ্জা ও লাইটিং প্রতিযোগিতায় দুটি মন্দির শীর্ষ অবস্থানে রয়েছে কালীবাড়ী পূজা মন্দির,আরেকটি সৎ সংঘ পূজা মন্দির।পূজা উৎসব সকলে যাতে মিলে মিশে উপভোগ করতে পারে তার সকল ব্যবস্থা রয়েছে বলে জানান তিনি।

২১শে নভেম্বর সন্ধ্যা ৭ টায় পূজা মন্ডপ পরিদর্শন করেন বরিশালের পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম বিপিএম।তিনি বলেন, জগদ্বাত্রী পূজা উৎসব সকলে যাতে নির্বিঘ্নে উপভোগ করতে পারে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনী সর্বদা সজাগ রয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন বাকেরগঞ্জ থানা অফিসার ইনচার্জ এস এম মাকসুদুর রহমান সহ জেলা পুলিশের বিভিন্ন ইউনিট।

আজ ২৩ শে নভেম্বর বৃহস্পতিবার রাত ১১টা ৫৯ মিনিটের সময় পূজা শেষে মহাশোভাযাত্রা সহকারে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সনাতনী ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় এই শ্রী শ্রী জগদ্ধাত্রী পূজা উদযাপন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অফিসিয়াল ফেসবুক পেজ