সোমবার, ২৪ জুন ২০২৪, ০১:১৯ অপরাহ্ন
শিরোনাম :
আওয়ামী লীগ দেশের মানুষের কল্যাণের জন্য রাজনীতি করে-এলজিআরডি প্রতিমন্ত্রী আইনবহির্ভূত কাজ করে কেউই ছাড় পাবে না : র‍্যাব ডিজি কালীগঞ্জে আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন শাহজাদপুরে আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত চাঁপাইনবাবগঞ্জে ব্যবসায়ীকে অপহরণ করে মারধর,ফাঁকা চেক নিয়ে উধাও সারিয়াকান্দি পৌরসভার প্রশাসনিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন এমপি সাহাদারা মান্নান সারিয়াকান্দিতে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ৭৭ বছর পর আবারও চালু হচ্ছে রাজশাহী-কলকাতা ট্রেন রাজশাহী মহানগর আ’লীগের উদ্যোগে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বাঘায় নিখোঁজের ৫ দিন পর মাদ্রাসা ছাত্রীকে উদ্ধার করল পুলিশ 
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

রাবিতে দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

বিভিন্ন আয়োজন মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা।বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব ও জাতীয় বিজ্ঞান-প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় এ মেলা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বিকেল ৪টায় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে শেষ হয় এবারের বিজ্ঞান মেলা।

সমাপনী অনুষ্ঠানে রাবি সায়েন্স ক্লাবের সভাপতি মোঃ আব্দুল লতিফের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম, অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ বেঙ্গল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ডক্টর বিধান চন্দ্র দাস এবং বিসিএসআইআর ল্যাবরেটরিস, রাজশাহীর পরিচালক ড. মো. সেলিম খান, ক্লাবের প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা প্রফেসর ড. তারিকুল হাসানসহ সায়েন্স ক্লাবের উপদেষ্টামন্ডলী।

ক্লাবের সাধারণ সম্পাদক মাসুদ এবং সহ-সভাপতি নাজনীন আরা নিশুর সঞ্চালনায় অনুষ্ঠানের স্বাগত বক্তব্য দেন ক্লাবের প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা প্রফেসর ড. তারিকুল হাসান।এরপর অতিথিরা স্মরনিকা এর মোড়ক উন্মোচন করে।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের সুনাম বহু আগে থেকেই রয়েছে।আজকে অনুষ্ঠানের প্রজেক্ট শো, ওয়াল ম্যাগাজিন ও অন্যান্য সেগমেন্টগুলো এবং তাদের ব্যবস্থাপনা সত্যিই প্রশংসার দাবিদার।সায়েন্সকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমাদের সর্বাত্মক সহযোগিতা থাকব।

ক্লাবটির সভাপতি মোঃ আব্দুল লতিফ বলেন রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব বিজ্ঞান জনপ্রিয় করার জন্য প্রতিনিয়ত বিভিন্ন আয়োজন করে যাচ্ছে।এর ধারাবাহিকতায় এই বছর ষষ্ঠবারের মত অনুষ্ঠিত হয়েছে “৭ম আরইউএসসি সায়েন্স ফিয়েস্টা ২০২৩”।বিভিন্ন প্রতিষ্ঠান থেকে দুই হাজারেরও বেশি শিক্ষার্থীর অংশ নেয়।আমাদের এবারের আয়োজন একটি নতুন মাইলফলক স্পর্শ করছে।ভবিষ্যতে বিজ্ঞান মেলার আয়োজন করার ক্ষেত্রে এবারের আয়োজন আমাদের জন্য অনুপ্রেরণা হবে।

এদিকে এবারের বিজ্ঞান মেলায় নয়টি আয়োজন ছিল।দুই হাজার শিক্ষার্থী তাতে অংশ নিয়েছেন।সমাপনী অনুষ্ঠানে ৬১ জন বিজয়ীকে ক্রেস্ট, সার্টিফিকেট, টি- শার্ট, স্পেশাল গিফট ব্যাগ এবং দলীয় সেগমেন্টের বিজয়ীদের প্রাইজ মানি দেওয়া হয়।

এবারের সায়েন্স ফিয়েস্টা প্রথম দিনের আয়োজনে ছিল প্রজেক্ট শো, ওয়াল ম্যাগাজিন, কেস সলভিং, সায়েন্টিফিক স্পিচ, অলিম্পিয়াড, ফটোগ্রাফি কনটেস্ট, পোস্টার প্রেজেন্টেশন, রুবিক্স’স কিউব, পেইন্টিং কম্পিটিশন।

দ্বিতীয় দিন বিজ্ঞান প্রজেক্ট শো কমপিটিশন, পোস্টার প্রেজেন্টেশন রুবিক্স’স কিউব, পেইন্টিং কম্পিটিশন অনুষ্ঠিত হয়েছে।এছাড়াও উপস্থিত শিক্ষার্থীদের মাঝে সায়েন্স শো প্রদর্শন করা হয়।

দেশের বিভিন্ন স্কুল ও কলেজ থেকে এবারে সাইন্স ফিয়েস্টায় ৪০ টি প্রজেক্ট এবং ৩০ টি ওয়াল ম্যাগাজিন প্রদর্শিত হয়।এছাড়াও অনুষ্ঠানের আরও উপস্থিত ছিলেন সাবেক সহ-সভাপতি রুহুল আমিন রুমি ও স্বাগতা বৃতি রায় গুপ্তা এবং বর্তমান সহ-সভাপতি কারিমা খাতুন ও উমায়ের ইসলাম খান এবং অন্যান্য সদস্যবৃন্দ।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে যাত্রা শুরু করে নিরলসভাবে বিজ্ঞান প্রচার ও প্রসারে কাজ করছে ক্লাবটি।এরই ধারাবাহিকতায় ২০১৬ সালে শুরু হওয়া সায়েন্স ফিয়েস্টা বর্তমানে বিজ্ঞান প্রেমীদের জন্য এক জনপ্রিয় আয়োজন।প্রতি বছর কয়েক হাজার বিজ্ঞানপ্রেমী অংশ নেয় জনপ্রিয় এ সায়েন্স ফিয়েস্টায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 17 =


অফিসিয়াল ফেসবুক পেজ

x