শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:০৭ অপরাহ্ন
শিরোনাম :
ফুলবাড়ীতে জেলা পরিষদ ডাকবাংলোতে স্মরণ সভা অনুষ্টিত সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় টাংগাইলের মাদ্রাসার অধ্যক্ষ নিহত রাজশাহী নগরীতে ময়লা ফেলে ভরাট করা হচ্ছে পুকুর রায়গঞ্জে ভূঁইয়াগাঁতী বাসস্ট্যান্ড দখল করে অবৈধ দোকানপাট ও সিএনজি স্ট্যান্ড নড়াইলে চিত্রশিল্পীদের হাতে চিত্রকর্মের সম্মাননা স্মারক প্রদান নড়াইলে পৃথক অভিযানে একাধিক মামলায় দুই সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা, সাধারণ সম্পাদক ডিপজল রাজশাহী নিউ মার্কেটের দোকানে অগ্নিকাণ্ড পাইকগাছায় ইউএনও’র হস্তক্ষেপে বাল্যবিবাহ বন্ধ ছাতকের জাউয়া বাজারসহ তার আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

রায়গঞ্জের শালিয়াগাড়ী মেলায় ইজারাদারদের দাপটে দোকানদাররা জিম্মি

সিরাজগঞ্জের রায়গঞ্জে শালিয়াগাড়ী বাঁশের মেলায় ইজারাদারদের দাপটে দোকানদাররা জিম্মি।খাজনা আদায়ের নামে অতিরিক্ত অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে ইজারাদার হাফিজুর ও মিলনের বিরুদ্ধে।

জানা যায়, সনাতন ধর্মাবলম্বীদের অনেক গুলো পার্বনের মধ্যে বাঁশের মেলা একটি অন্যতম পার্বন।এই পার্বন উপলক্ষে প্রতি বছরের ন্যায় ৩১ মে বুধবার শালিয়াগাড়ী বাজারে দিনব্যাপী অনুষ্ঠিত হয় বাঁশের মেলা।আর এই মেলায় আগমন ঘটে বিভিন্ন ধরনের দোকানীদের।

কিন্তু এই মেলায় আগত বিভিন্ন রকমের দোকানীদের কাছ থেকে খাজনা আদায়ের নামে সরকারি বিধি বর্হিভূতভাবে অতিরিক্ত অর্থ হাতিয়ে নিচ্ছে হাট ইজারাদার মোঃ হাফিজুর রহমান ও মিলন সরকার।

দোকানের শ্রেণী ভেদে নূন্যতম ৫ শত টাকা থেকে শুরু করে ১ হাজার টাকা পর্যম্ত খাজনা আদায়ের নামে অতিরিক্ত অর্থ হাতিয়ে নিচ্ছে তাঁরা।

সরকারি বিধি মোতাবেক হাট ইজারাদার গণ শুধু হাটের টাকা সরকারি নির্ধারিত মূল্যটাই নিতে পারবে এর বাইরে অতিরিক্ত অর্থ নেয়ার কোন সুযোগ নেই।কিন্তু এই মেলা সরকারি ভাবে নিলাম না হওয়ায় এই মেলায় সরকারি রশিদে খাজনা আদায় করা দন্ডনীয় অপরাধ।

নাম প্রকাশে অনিচ্ছুক মেলায় আগত একাধিক মিষ্টির দোকানদারগণ অভিযোগ করে বলেন, শালিয়াগাড়ী হাটের ইজারাদাররা কৌশলে খাজনা আদায়ের নামে আমাদের পকেট কেটে নিচ্ছে।আমরা সারাদিনে ১ হাজার টাকা আয় করতে পারি না।কিন্তু ইজারাদারদের লোকজন জোরপূর্বক আমাদের থেকে দোকান ভেদে ৫’শ থেকে ১ হাজার টাকা করে খাজনা নিচ্ছে।দোকানদারগণ ক্ষোভের সাথে বলেন এটা তো খাজনা আদায় নয় এক ধরনের নিরব চাঁদাবাজি।

অতিরিক্ত খাজনা আদায়ের বিষয়ে শালিয়াগাড়ী হাটের ইজারাদার মোঃ হাফিজুর রহমানকে মুঠোফোনে ফোন করা হলে তাঁর মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।

অন্যদিকে আরেক ইজারাদার মিলন সরকারের কাছে মোবাইল ফোনে জানতে চাইলে তিনি বলেন, হাট আমরা সরকারি ভাবে ডেকে নিয়েছি।তাই মেলা থেকে দোকান ভেদে ৫’শ থেকে ১ হাজার টাকা করে নেয়া নিচ্ছি।আপনারা নিউজ করে কিছুই করতে পারবেন না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তৃপ্তি কণা মন্ডলের কাছে অতিরিক্ত খাজনা আদায়ের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, হাটে খাজনা আদায়ের নিয়ম আছে, মেলায় অতিরিক্ত খাজনা আদায়ের কোন নিয়ম নেই।অতিরিক্ত খাজনা আদায় করা হলে হাট ইজারাদারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + 6 =


অফিসিয়াল ফেসবুক পেজ

x