বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:০৮ অপরাহ্ন
শিরোনাম :
কাজিপুরে সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে পেনশন মেলা রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণ,অবরুদ্ধ ১৬ পরিবার পাইকগাছায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত নকলায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন মহাস্থান নেসকো পিএলসি গ্রাহক অভিযোগ ও প্রতিকার সেবা প্রদান বিষয়ক গণশুনানি অনুষ্ঠিত চৌহালীতে প্রাণিসম্পদ প্রদর্শণী ও সেবা সপ্তাহ উদ্বোধন নবাবগঞ্জে প্রাণী সম্পদ প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠিত কুড়িগ্রামে বাল্য বিবাহ বন্ধে এবং শিশুদের প্রতি সহিংসতা প্রতিরোধে লোকসংগীত ও পথ নাটক ফুলপুরে বাম্পার ফলনেও হাসি নেই শসা চাষিদের শ্যামনগরে বিশেষ স্ত্রীরোগ ও মাতৃস্বাস্থ্য সেবা ক্যাম্প অনুষ্ঠিত
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

সুজানগরে কম্বাইন হারভেস্টার মেশিনে ধান কর্তনের উদ্বোধন

পাবনার সুজানগরে ২০২২-২৩ অর্থবছরে রবি মৌসুমে ৫০ একরের ব্লক প্রদর্শনী স্থাপনের মাধ্যমে হাইব্রিড জাতের বোরো ধানের সমলয়ে চাষাবাদের নিমিত্ত কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় সমলয়ে চাষাবাদে কম্বাইন হারভেস্টার মেশিনের সাহাজ্যে ধান কর্তন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

এ উপলক্ষ্যে মঙ্গলবার উপজেলার ভায়নায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার মো. তরিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি পাবনার উপ-পরিচালক কৃষিবিদ ড. মোঃ জামাল উদ্দীন।

এসএপিপিও আলমগীর হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সুজানগর পৌর মেয়র রেজাউল করিম রেজা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি পাবনার অতিরিক্ত উপপরিচালক(উদ্ভিদ সংরক্ষণ) মো. আব্দুল মজিদ ও উপজেলা আ.লীগের সাবেক শিক্ষা বিষয়ক সম্পাদক ইউনুস আলী বাদশা।

স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ রাফিউল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে কৃষি স¤প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি পাবনার উপ-পরিচালক কৃষিবিদ ড.মোঃ জামাল উদ্দীন বলেন, কৃষকদের সুবিধার জন্য আধুনিক কৃষি যন্ত্রপাতিগুলো বর্তমান সরকার ভর্তুকি দিয়ে প্রদান করছে।বিভিন্ন দামের ছোট-বড় মেশিন রয়েছে।কৃষকেরা নিজেদের চাহিদা মতো ব্যবহার করতে পারবে।এই সব প্রযুক্তি ব্যবহার করলে কৃষকেরা উপকৃত হবে।সরকার প্রতিনিয়ত উন্নত প্রযুক্তির কৃষি যন্ত্রপাতি ব্যবহার করে, যেনো কৃষক অধিক ফলন লাভ করতে পারে, কৃষি বিভাগ সেই কাজ করে যাচ্ছে।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মো. তরিকুল ইসলাম বলেন, কম্বাইন হারভেস্টার দ্বারা ধান কর্তন এই সময়ের জন্য একটি গুরুত্বপূর্ণ ব্যাপার।দেশ বর্তমানে খাদ্যে স্বয়ংসম্পুর্ণ হয়েছে সেই সঙ্গে বিভিন্ন যন্ত্রপাতিতেও স্বয়ংসম্পূর্ণ হওয়ার চেষ্টা চলছে।যেন আধুনিক যন্ত্রপাতি কৃষিকাজে ব্যবহার করে কৃষির উৎপাদন বৃদ্ধি করা যায়।

প্রসঙ্গত, ২০২২-২৩ অর্থবছরে রবি মৌসুমে ৫০ একরের ব্লক প্রদর্শনী স্থাপনের মাধ্যমে হাইব্রিড জাতের বোরো ধানের সমলয়ে চাষাবাদের নিমিত্ত কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় আধুনিক যন্ত্র রাইস ট্রান্সপ্ল্যান্টারের মাধ্যমে গত ফেব্রুয়ারী মাসে এ ধানের চারা রোপণ করা হয়েছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 3 =


অফিসিয়াল ফেসবুক পেজ

x