শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:২৯ পূর্বাহ্ন
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

সাংবিধানিক স্বীকৃতি সহ ৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে আদিবাসীদের বিক্ষোভ সমাবেশ

ঠাকুরগাঁওয়ে সাংবিধানিক স্বীকৃতি সহ ৫ দফা দাবি বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচি পালন করেছে আদিবাসীরা।

মঙ্গলবার (৩০ মে) দুপুরে জাতীয় আদিবাসী পরিষদ ঠাকুরগাঁও জেলা শাখার উদ্যোগে ডইসি চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উক্ত স্থানে গিয়ে শেষ হয়।

সংগঠনের সভাপতি জাকোব খালকোর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, জেলা আদিবাসী পরিষদের উপদেষ্টা অ্যাডভোকেট ইমরান হোসেন, এটিএম শামসুজ্জোহা, আদিবাসী পরিষদের-সভাপতি দুলাল তিগ্যা সহ অন্যান্য নেতাকর্মীগন।

উক্ত সমাবেশে দাবিসমূহ ছিল:

১. বাদ পড়া জাতি গোষ্ঠীকে অন্তর্ভুক্ত করে আদিবাসীদের আদিবাসী হিসেবে স্বীকৃতি দেয়া।

২. সমতল আদিবাসীদের জন্য ভূমি কমিশন ও পৃথক মন্ত্রণালয় গঠন করা।

৩. সরকারি চাকরিতে আদিবাসীদের কোটা নিশ্চিত করা এবং উচ্চ শিক্ষায় আদিবাসীদের কোটা বাস্তবায়ন করা।

৪. গাইবান্ধা জেলার সাহেবগঞ্জ বাগদা ফার্মের তিন সাঁওতাল হত্যার বিচারের দাবি সহ রাজশাহীর গোদাগাড়ীতে সেচের পানি না পাওয়ায় অভিনাথ মার্ডি ও রবি মার্ডির আত্মহত্যার প্ররোচনাকারীদের বিচার।

৫. সারাদেশে আদিবাসীদের উপর নির্যাতন, হত্যা, ধর্ষণ, অপহরণ, জমি জবর দখল, মিথ্যা মামলা, লুটপাট, পুলিশী হয়রানি, আদিবাসীদের নামে বরাদ্দকৃত টাকা আত্মসাৎ, ভূমি অফিসের ঘুষ-দুর্নীতি বন্ধ করা।

মানববন্ধন ও সমাবেশ পরবর্তীতে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর ঠাকুরগাঁও জেলা প্রশাসকের মাধ্যমে একটি স্মারকলিপি প্রদান করে আদিবাসীরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + 5 =


অফিসিয়াল ফেসবুক পেজ

x