মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১০:৫৩ অপরাহ্ন
শিরোনাম :
সারিয়াকান্দিতে পূর্ব শত্রুতার জের ধরে এক যুবককে কুপিয়ে হত্যার চেষ্টা, থানায় অভিযোগ রাজশাহীর তিন উপজেলায় চেয়ারম্যান হলেন যারা রাজশাহী বরেন্দ্র কলেজের নতুন অধ্যক্ষ রণজিৎ কুমার সাহা জাতীয় ব্লাইন্ড ক্রিকেট পরিচালনা কমিটির সভাপতি হলেন সংগীতশিল্পী ফারদিন রাজশাহীতে বিশ্ব মেট্রোলজি দিবস পালন সারিয়াকান্দিতে উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যানকে সংবর্ধনা বিয়েতে রাজি না হওয়ায় আত্মহত্যা, প্রতিপক্ষকে ফাঁসাতে মামলা সারিয়াকান্দির সেই মেধাবী ছাত্র সাকিবুল হাসানের দায়িত্ব নিলেন সাহাদারা মান্নান এমপি সারিয়াকান্দিতে জিপিএ-৫ পেয়েও অর্থের অভাবে কলেজে ভর্তি অনিশ্চিত সাকিবুল হাসানের সারিয়াকান্দিতে ইউএনও’র সাথে নবনির্বাচিত ভাইস চেয়ারম্যানের শুভেচ্ছা বিনিময়
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

সেচ সম্প্রসারণ প্রকল্পের আওতায় সোনাকুড়ি বিলের জলাবদ্ধতা নিরসন কাজের উদ্বোধন

ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার বৈরচুনা ইউনিয়নের সোনাকুড়ি বিলের জলাবদ্ধতা নিরসন কাজের উদ্বোধন হয়েছে।

গতকাল দুপুরে বৈরচুনা গ্রামের মোহনপুর মাঠে বৃহত্তর দিনাজপুর ও জয়পুরহাট জেলার সেচ সম্প্রসারণ প্রকল্পের আওতায় উক্ত বিলের জলাবদ্ধতা নিরসন কাজের উদ্বোধন অনুষ্ঠিত হয়।

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শাহরিয়ার নজির এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ভূ-উপরিস্থ পানি উন্নয়নের মাধ্যম বৃহত্তর দিনাজপুর ও জয়পুরহাট জেলার সেচ সম্প্রসারণ প্রকল্পের প্রকল্প পরিচালক, রেজা মোঃ নুরে আলম।

বিশেষ অতিথি বিএমডিএ ঠাকুরগাঁও এর নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম, সহকারী প্রকৌশলী মোঃ খায়রুল আলম।

আমন্ত্রণ অতিথি পীরগঞ্জ উপজেলা চেয়্যারম্যান আকতারুল ইসলাম,স্থানীয় ইউপি চেয়্যারম্যান টেলিনা সরকার হিমু প্রমুখ।

অনুষ্ঠান শেষে আগত অতিথিরা রি-এক্সকেভিশন মেশিন দিয়ে মাটি কেটে সোনাকুড়ি বিলের জলাবদ্ধতা নিরসন কাজের উদ্বোধন অনুষ্ঠান ঘোষণা করেন।

সরজমিনে জানা যায় যে, জলাবদ্ধতার কারণে দীর্ঘদিন এই বিলের প্রায় এক হাজার একর জমির ফসল ফলানো অনিশ্চিত হয়ে পড়েছিল। জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় মাটির নিচে পাইপ দিয়ে ভূ-গর্ভস্থ পাইপ লাইনের মাধ্যমে এখন পানি নিষ্কাসনের মাধমে ফসল ফলানো সম্ভব হবে।

স্থানীয় কৃষকদের সাথে জানায়,আমাদের সোনাকুড়ি বিলের জলাবদ্ধতার কারনে দীর্ঘদিন ধরে আমরা আমন ও বোরো মৌসুমে আমাদের এক হাজার একর জমিতে ফসল ফলানো সম্ভব হয়নি। এতে আমরা ক্ষতিগ্রস্থ হয়েছি। এখন জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় ভূ-গর্ভস্থ পাইপ লাইনের মাধ্যমে এখন পানি নিষ্কাশনের মাধমে ফসল ফলানো সম্ভব হবে।বিলে ফসল ফলানোর মাধ্যমে আমাদের নিজেদের ও দেশের উন্নয়নে অবদান রাখতে পারব। এর জন্য আমরা ধন্যবাদ জানাই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এবং এই কাজের জন্য যারা শ্রম দিয়েছেন তাদের সকলকে।

ঠাকুরগাঁও বিএমডিএ এর প্রকল্প পরিচালক রেজা মোঃ নুরে আলম জানান, জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় দুই কোটি টাকা প্রাক্কলিত ব্যয় ধরে ২.৫ কিঃমিঃ দূরত্বের ভূ-গর্ভস্থ পাইপ লাইনের নির্মাণ হলে পানি নিষ্কাশনের মাধমে এখন উক্ত বিলে ফসল ফলানো সম্ভব হবে। এই এলাকার মানুষের ভাগ্যের উন্নয়ন হবে।

বিএমডিএ ঠাকুরগাঁও এর নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় ভূ-গর্ভস্থ পাইপ লাইনের মাধ্যমে এখন পানি নিষ্কাশনের মাধমে এখন উক্ত বিলে ফসল আবাদ করা সম্ভব হবে। এতে করে এই এলাকার কৃষকরা আমন ও বোরো মৌসুমে কৃষি কাজে আর ক্ষতিগ্রস্থ হবেনা। আমাদের এই জেলায় আরও কোথাও জলাবদ্ধতাধ থাকলে সেখানেও পানি নিষ্কাসনের ব্যবস্থা নেওয়া হবে। যেন জেলার কোথায় এক ইঞ্চি জমি জলাবদ্ধতা বা সেচের অভাবে পতিত না থাকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 14 =


অফিসিয়াল ফেসবুক পেজ

x