রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৮:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
বাঘা পৌরসভার সূধীজনের সাথে রাসিক মেয়রের মতবিনিময় বাঘায় অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে এবং প্রণব কুমার পান্ডের পিতার শ্রাদ্ধ্য অনুষ্ঠান অনুষ্ঠিত স্যাটেলাইট ট্যাব বসানো বনের কুমির অবশেষে অবমুক্ত তাহেরপুরে ঈদ পূর্ণমিলন এস.এস.সি ১৯৯৯ বনাম ২০০০ প্রীতি ক্রিকেট টুর্ণামেন্ট অনুষ্ঠিত নাটোরের বাগাতিপাড়ার ধর্ষণ মামলার পলাতক আসামী গ্রেফতার নাগরপুরে ক্ষুদ্র কুটির শিল্প ও বৈশাখী মেলার উদ্বোধন রাজশাহীর টিবিপুকুর গণহত্যা দিবস আগামীকাল অবশেষে সাংস্কৃতিককর্মীদের প্রাণের দাবি রাণীশংকৈলে মুক্ত মঞ্চের উদ্বোধন জকিগঞ্জে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে ৩ বন্ধুর মৃত্যু বৈশাখ
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

বাঘা হবে কৃষকদের জন্য একটি মডেল উপজেলা : শাহরিয়ার আলম এমপি

খুব শিগ্গিরই রাজশাহীর বাঘা কৃষকদের জন্য বাংলাদেশের মধ্যে একটি মডেল উপজেলা হবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম এমপি।

আজ শনিবার (২০ মে) দুপুরে রাজশাহীর বাঘা উপজেলা পরিষদের শহিদ মিনার বটমূল চত্বরে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।

প্রতিমন্ত্রী বলেন, বাঘার কৃষকরা আধুনিক প্রযুক্তি ব্যবহার করে যে ভাবে কৃষির বিপ্লব ঘটাচ্ছে, তা সত্যিই অসাধারণ, প্রশংসনীয়।গত ৩ বছর ধরে বাঘার আম বিদেশে রপ্তানি হচ্ছে।

এবার গত কয়েক বছরের তুলনায় সব থেকে বেশি আম রপ্তানির টার্গেট নেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, বর্তমানে নওগাঁয় সব থেকে বেশি আম উৎপাদন হলেও আমের ভ্যারাইটির দিক থেকে বাঘা সবার চেয়ে এগিয়ে।

কৃষি মেলার গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে তিনি বলেন, কৃষি মেলা একটি ব্যতিক্রমী আয়োজন।এখানে আজ ১০০টি আমের বিচিত্র প্রদর্শনী হয়েছে এটা দেখে আমি মুগ্ধ হয়েছি।কৃষিই হলো ভবিষ্যৎ, কৃষিই হলো সবচেয়ে বেশি লাভজনক একটি পেশা।দেশের কৃষির যে আউটপুট এটা দিগুণ করা সম্ভব; সেজন্য সরকারি সহযোগিতা ও আধুনিক কৃষিপ্রযুক্তির সঙ্গে সঙ্গে কৃষকের ঐকান্তিক প্রচেষ্টা জরুরি।

প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করে প্রতিমন্ত্রী বলেন, গত ৩ বছর ধরে পৃথিবীতে সেই সব দেশ মোটামুটি ভালো আছে, যারা কৃষিতে স্বয়ংসম্পূর্ণ।বাংলাদেশ সেসব দেশের মধ্যে একটি আর এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে।

বেকারদের কৃষিতে এগিয়ে আসার আহবান জানিয়ে শাহ্রিয়ার আলম বলেন, কৃষি প্রযুক্তি ব্যবহার করে এখন অনেকে লাভবান হওয়ায় কৃষিতে মানুষ আগ্রহী হচ্ছে।শুধু বসে বসে সময় নষ্ট না করে বাড়ির আশপাশের জায়গাগুলো সঠিকভাবে কৃষিকাজে ব্যবহার করে কীভাবে আয় করা যায় সেই লক্ষ্যে কাজ করার জন্য এসময় তিনি বেকারদের পরামর্শ দেন।

উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতানের সভাপতিত্বে বক্তৃতা করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: আশরাফুল ইসলাম বাবুল।

স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত কৃষি কর্মকর্তা মো: কামরুল ইসলাম।

অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, রাজনৈতিক ব্যক্তিবর্গ, কৃষক, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।পরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী কৃষিতে বিশেষ অবদান রাখায় ৩০ জনকে শুভেচ্ছা স্মারক প্রদান করেন।ম্যাংগো ব্রান্ডিং কম্পিটিশিন- ২০২২ এর বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight − 8 =


অফিসিয়াল ফেসবুক পেজ

x