বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:১২ পূর্বাহ্ন
শিরোনাম :
বাগমারাবাসীর সেবা করে যেতে চাই-এমপি আবুল কালাম আজাদ প্রচন্ড দাবদাহে পথচারী ও শ্রমজীবীদের মধ্যে হাতীবান্ধায় শরবত বিতরণ কমলাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে ছালাম মৃধার উঠান বৈঠকে জনতার ঢল নিজেই এখন গরম ও লোডশেডিং চলচ্চিত্র শিল্পী সমিতির দুঃখ প্রকাশ,দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার আশুলিয়ায় জাতীয় শ্রমিক লীগের মে দিবসের প্রস্তুতি সভা মাদক অপরাধ করতে উৎসাহিত করে : রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর আদালতের নির্দেশে বগুড়ার নন্দীগ্রাম থেকে উদ্ধার হওয়া মূর্তি মহাস্থান জাদুঘরে হস্তান্তর লিগ্যাল এইড’র পক্ষ থেকে রাসিক মেয়রকে সম্মাননা স্মারক প্রদান
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

মানুষ স্বার্থ হাসিলের জন্য সমাজে ভুল ও মিথ্যা গুজব ছড়িয়ে দিচ্ছে-মমতাজ আলী শান্ত

তথ্য-প্রযুক্তির অবাধ প্রবাহ মানুষের পারস্পরিক যোগাযোগ সহজ করেছে।এখন পৃথিবীর এক প্রান্তের মানুষ অন্য প্রান্তের চেনাজানা আপনজন বা অপরিচিত কোনো মানুষের সঙ্গে ভাবের আদান-প্রদান ও তথ্যের বিনিময় করতে পারে খুব সহজেই।প্রযুক্তির এই উন্নয়ন মানুষের জীবনকে সহজ ও সাবলীল করেছে।গোটা মানবজাতিকে গতিশীল করেছে। কিন্তু একই সঙ্গে তথ্যের অবাধ প্রবাহ মানুষকে বিভ্রান্তও করছে।

মানুষ স্বার্থ হাসিলের জন্য সমাজে ভুল ও মিথ্যা কিংবা আংশিক মিথ্যা ছড়িয়ে দিচ্ছে।সমাজে ভয়ভীতি ও আতঙ্কের সৃষ্টি করছে।

প্রযুক্তির উন্নয়নের সঙ্গে এই মিথ্যা গুজব ও মিথ্যার সয়লাব প্রায় অপ্রতিরোধ্য হয়ে উঠছে দিন দিন।মিথ্যা গুজবের এই ভয়াবহতা থেকে জাতিকে রক্ষা করতে হলে প্রয়োজন কঠোর আইন, নৈতিক শিক্ষা, পারিবারিক শিক্ষার ও সামাজিক সচেতনতা।

ইসলামের দৃষ্টিতে মানবজীবনের প্রতিটি মুহূর্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ।পরকালে মানুষকে তার প্রতিটি কাজের জন্য জবাবদিহি করতে হবে।ইসলাম কোনো অবস্থায়ই মিথ্যা গুজব ছড়ানোকে সমর্থন করে না।ইসলামের শিক্ষা হলো, মানুষ সর্বতোভাবেই তা পরিহার করবে।বরং প্রয়োজন ব্যতীত কোনো কথা সে বলবে না।এ বিষয়ে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, “যে চুপ থাকে সে মুক্তি পায়”।(তিরমিজি, হাদিস: ২৫০১)।

সামাজিক মাধ্যমে প্রচারিত অনেক সংবাদের সঙ্গে সামাজিক স্বার্থ জড়িত থাকে।এমন সংবাদের প্রচার মানুষকে ভুল সিদ্ধান্ত গ্রহণ থেকে রক্ষা করে এবং কখনো কখনো বড় ধরনের বিপর্যয় থেকেও আত্মরক্ষার উপলক্ষ হয়।এমন জনস্বার্থসংশ্লিষ্ট ব্যাপারেও ইসলামের নির্দেশনা হলো, সংবাদ প্রচারের আগে অবশ্যই তা যাচাই করে নিতে হবে।

পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, “হে মুমিনগণ! তোমাদের কাছে যদি কোনো ফাসেক ব্যক্তি কোনো সংবাদ নিয়ে আসে, তবে তা যাচাই করো।অজ্ঞতাবশত কোনো গোষ্ঠীকে আক্রান্ত করার আগেই, (না হলে) তোমরা কৃতকর্মের জন্য লজ্জিত হবে।(সুরা হুজুরাত, আয়াত: ৬)”।

যে নেতিবাচক সংবাদের সঙ্গে সমাজ, জাতি ও উম্মাহর স্বার্থের সম্পর্ক নেই—শুধু ব্যক্তিগত রাগ, ক্ষোভ ও অভিমান থেকে হয়ে থাকে, তা প্রচার করা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

আল্লাহ তাআলা বলেন, “তোমরা পরস্পরের দোষচর্চা কোরো না।তোমাদের কেউ কি তার মৃত ভাইয়ের গোশত খেতে পছন্দ করবে? নিশ্চয়ই তোমরা তা অপছন্দ করবে।তোমরা আল্লাহকে ভয় করো, নিশ্চয়ই তিনি ক্ষমাশীল ও দয়ালু। (সুরা হুজুরাত, আয়াত : ১২)।

মিথ্যা সংবাদ, মিথ্যা অপপ্রচার ও গুজব ছড়ানোর পেছনে প্রধান উদ্দেশ্য থাকে মানুষকে বিভ্রান্ত করা এবং সমাজে আতঙ্কিত করা।মানুষের ভেতর বিভ্রান্তি ও আতঙ্ক সৃষ্টি করাকে কোরআনে মুনাফিকের বৈশিষ্ট্য হিসেবে উল্লেখ করা হয়েছে।

আল্লাহ তাআলা বলেন, “যদি তারা তোমাদের সঙ্গে বের হতো, তবে শুধু বিভ্রান্তিই বৃদ্ধি পেত।বিশৃঙ্খলা সৃষ্টির জন্য তারা তোমাদের ভেতর ছোটাছুটি করত।তোমাদের ভেতর তাদের কথা শোনার (বিশ্বাস করার) লোক রয়েছে।আল্লাহ অত্যাচারীদের সম্পর্কে অবগত আছেন।(সুরা তাওবা, আয়াত : ৪৭)।

মিথ্যা গুজব রটানো শয়তানের কাজ বলেই প্রমাণিত হয়।আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত একটি হাদিসেও গুজবকে শয়তানের কাজ হিসেবে উল্লেখ করা হয়েছে।

হাদিসে বলা হয়েছে, “শয়তান মানুষের রূপ ধরে তাদের কাছে আসে এবং তাদের মিথ্যা কথা শোনায়।অতঃপর লোকজন চারদিকে ছড়িয়ে পড়ে এবং তাদের কেউ বলে, আমি এমন এক ব্যক্তিকে এ কথা বলতে শুনেছি, যার চেহারা চিনি, কিন্তু নাম জানি না”।(সহিহ মুসলিম)।

এছাড়াও পবিত্র কোরআনে আল্লাহ বলেন, “মুনাফেক, রুগ্নমনা ও মিথ্যা গুজব রটনাকারীরা শহরে বিশৃঙ্খলা সৃষ্টির কাজ থেকে বিরত না হলে আমি ওদের ওপর তোমাকে কর্তৃত্ব দান করব।তারপর (হে নবী!) খুব অল্প সময়ই ওরা এই নগরে তোমার প্রতিবেশী হিসেবে থাকতে পারবে।অভিশপ্ত অবস্থায় ওদের যেখানে পাওয়া যাবে, পাকড়াও ও বিনাশ করা হবে”।(সূরা আহজাব ৬০-৬১)।

আসুন আমরা সকলেই সমাজে মিথ্যা অপবাদ, মিথ্যা অপপ্রচার ও মিথ্যা গুজব ছড়ানো থেকে দূরে থাকি এবং সমাজের ভাল কাজে নিজেকে নিয়োজিত করে ইহকাল ও পরকালের জন্য নিজের কল্যাণ সাধিত করি।

আল্লাহ মহান।আল্লাহ সকলের মঙ্গল করুক।আমিন।

মোঃ মমতাজ আলী শান্ত
বিবিএস (অনার্স) – ফার্স্ট ক্লাস,
এমবিএস (মাস্টার্স) – ফার্স্ট ক্লাস,
ব্যবস্থাপনা বিভাগ, জাতীয় বিশ্ববিদ্যালয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + 10 =


অফিসিয়াল ফেসবুক পেজ

x