শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:১০ অপরাহ্ন
শিরোনাম :
সাইফুল ইসলামকে ভাইস চেয়ারম্যান হিসাবে দেখতে চায় শিবগঞ্জ উপজেলাবাসী নড়াইলে পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সদস্যদের র‍্যাঙ্ক ব্যাজ পরালেন এসপি সরিষাবাড়ীতে স্কুল ছাত্র উজ্জল হত্যা,খুনিদের ফাঁসির দাবিতে মানববন্ধন গলাচিপায় স্ত্রীর স্বীকৃতি দাবিতে স্বামীর বাড়িতে অনশন নড়াইলে বিপুল পরিমাণ গাঁজাসহ দুইজন গ্রেফতার নাগেশ্বরীতে প্রাণী সম্পদের মেলা,জানেনা খামারীরা কেশবপুরে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা কেশবপুরে শহীদ বীর মুক্তিযোদ্ধার ওয়ারেশগণের সংবাদ সম্মেলন নড়াইলে চোরাই মোটরসাইকেলসহ আন্তঃজেলা চোর চক্রের দুইজন গ্রেফতার শ্বশুরবাড়ী বেড়াতে এসে সুন্দরবনে হরিণ শিকারের চেষ্টা,ফাঁদসহ আটক জুয়েল
নোটিশ :
দেশের জনপ্রিয় সর্বাধুনিক নিয়ম-নীতি অনুসরণকৃত রাজশাহী কর্তৃক প্রকাশিত নতুনধারার অনলাইন নিউজ পোর্টাল ‘যমুনা প্রতিদিন ডট কম’

২০২২ সালে বিশ্বব্যাপী খাদ্যের দাম ছিল সবচেয়ে বেশি

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ, খরা ও অন্যান্য কারণে মুদ্রাস্ফীতি বেড়ে গিয়ে গেলো বছর সারাবিশ্বে বেড়েছে খাদ্যপণ্যের দাম। আর এতে করে বিশ্বব্যাপী ক্ষুধাকে আরও খারাপ অবস্থায় নিয়ে গেছে।এর ফলে ১৯৯০ সালের পর ২০২২ সালে খাদ্যের দাম ছিল সবচেয়ে বেশি বলছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)।

সম্প্রতি এফএওর খাদ্য মূল্য সূচক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।রোমভিত্তিক সংস্থাটি শুক্রবার দেওয়া সূচক অনুযায়ী,২০২১ সালের তুলনায় ২০২২ সালে খাদ্যের দাম ১৪ দশমিক ৩ শতাংশ বেড়েছে।

এছাড়া ২০২২ সালে এফএওর খাদ্য মূল্য সূচকের গড় মান ছিল ১৪৩ দশমিক ৭ যা ১৯৯০ সালের পর সর্বোচ্চ।তবে, বছরের শেষ দিকে কমতে থাকে খাদ্যপণ্যের দাম।

সূচকে আরও দেখা যায়,ডিসেম্বরে খাদ্যশস্যের দাম আগের মাস নভেম্বরের তুলনায় এক দশমিক ৯ শতাংশ কমেছে।খাদ্যপণ্যের দাম কমে যাওয়ার কারণ হিসেবে আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের সঙ্গে কিছু খাদ্যশস্য ও মাংসের দাম কমে যাওয়াকে উল্লেখ করা হয়।

এফএওর প্রধান অর্থনীতিবিদ ম্যাক্সিমো তোরেরো এক বিবৃতিতে বলেন,‘দুটি অত্যন্ত অস্থির বছর পরে শান্ত (তুলনামূলক) খাদ্য পণ্যের দামকে স্বাগত জানাই।সতর্ক থাকা এবং বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তাহীনতা প্রশমিত করার জন্য দৃঢ় ফোকাস রাখা গুরুত্বপূর্ণ।’

ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন খাদ্য সংকটকে আরও বাড়িয়ে দেয়।কারণ দুটি দেশ গম, বার্লি, সূর্যমুখী তেল এবং অন্যান্য পণ্যের বৈশ্বিক সরবরাহকারীদের নেতৃত্ব দেয়।

এদিকে,বিশেষ করে আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও এশিয়ার কিছু অংশে যারা ইতোমধ্যেই ক্ষুধার সঙ্গে লড়াই করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × two =


অফিসিয়াল ফেসবুক পেজ

x